শিরোনাম
লক্ষ্মীপুরে ১০ টাকা কেজির চাল বিতরণে টালবাহানা
প্রকাশ : ১৬ মার্চ ২০১৮, ১৬:৫৬
লক্ষ্মীপুরে ১০ টাকা কেজির চাল বিতরণে টালবাহানা
লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লক্ষ্মীপুর সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নে ‘খাদ্য বান্ধব কর্মসূচির’ আওতায় ১০ টাকা কেজি দরে চাল বিতরণে ডিলারের টালবাহানার অভিযোগ উঠেছে।


সাইফুল ইসলাম মুরাদ নামে এক ডিলারের আড়ৎ ঘরের সামনে আইডি কার্ড ও তালিকা হাতে নিয়ে হতদরিদ্ররা দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকেও চাল পায়নি। ভোগান্তির শিকার হয়ে খালি হাতেই ফিরতে হচ্ছে তাদের। এ নিয়ে ওই এলাকার হতদরিদ্রদের মাঝে হতাশা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে।


সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, লক্ষ্মীপুরে ৪৭,৭৪৪ হতদরিদ্রর জন্য ১০ টাকা দরে ৩০ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়। সদরের লাহারকান্দি ইউনিয়নে কার্ড ইস্যু করা হয় ৪৪৪টি। এই ইউনিয়নে দু’জন ডিলার নিয়োগ করা হয়। একজন সাইলফুল ইসলাম মূরাদ অপরজন শামছুল ইসলাম। এদের মধ্যে ডিলার মূরাদের অধীনে ২৪৪ জন এবং অপর ডিলার শামছুলের অধীনে ২০০ জনকে চাল বিতরণ করার কথা। গত রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার চাল বিতরণের সময় নির্ধারণ করেন। কিন্তু শেষ দিনেও চাল পায়নি অনেকে।


এর আগে গত শুক্রবার (৯মার্চ) লাহার কান্দি ইউনিয়নে চাল বিতরণের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল। মন্ত্রী উদ্বোধনের পর থেকেই ওই ডিলারের চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠে।


সরেজমিনে বৃহস্পতিবার দুপুরে লাহারকান্দি ইউনিয়নের যুগিরহাট বাজার ওই ডিলারের আড়ৎ ঘরের সামনে গিয়ে দেখা যায় আইডি কার্ড ও তালিকা হাতে নিয়ে হতদরিদ্ররা দীর্ঘক্ষণ দাঁড়িয়ে আছেন। আড়ৎ ঘর তালাবদ্ধ অবস্থায় আছে। এক পর্যায়ে ডিলারের সহযোগী ইউনিয়ন শ্রমিকলীগের সভাপতি আহসান উল্লা জানান, ডিলার সাইফুল ইসলাম মূরাদ ব্যক্তিগত কাজে ঢাকায় অবস্থান করছেন। তিনি আসলে চাল বিতরণ করা হবে। এ সময় দরিদ্র চাল ক্রেতাদের খালি হাতে বাড়ি ফিরতে হয়।


এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক তালিকাভুক্ত কয়েকজন অভিযোগ করে জানান, তালিকায় নাম থাকার পরও তিনদিন ধরে ঘুরছেন তারা, কিন্তু চাল পাচ্ছেন না। বিভিন্ন অজুহাতে তাদের ফিরিয়ে দেয়া হচ্ছে। চাল পাওয়া না পাওয়া নিয়ে তাদের মাঝে শঙ্কা দেখা দিয়েছে। কর্তৃপক্ষের নজরদারীর অভাবে চাল বিতরণে এমন টালবাহানা করছে বলে স্থানীয়দের অভিযোগ। এ ব্যাপারে কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তারা।


কথা হলে অভিযোগ অস্বীকার করেন ডিলার সাইফুল ইসলাম মূরাদ। তিনি বলেন, চাল বিতরণে কোনো অনিয়ম হচ্ছে না। আগামী সপ্তাহে সব চাল বিতরণ করে দেয়া হবে।


জানতে চাইলে লাহারকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারেফ হোসেন (বিএনপি সমর্থিত) জানান, ইউপি আওয়ামী লীগের নেতাকর্মীরা চাল বিতরণের সঙ্গে জড়িত। অনিয়মের বিষয়টি তার জানা নেই।


এ ব্যাপারে জানতে চাইলে জেলা খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয়ের কর্মকর্তা নয়ন জ্যাতি চাকমা বলেন, লাহার কান্দি ইউনিয়নে চাল বিতরণে অনিয়মের বিষয়টি আমার জানা নেই। দরিদ্রদের কেউ লিখিত অভিযোগ করলে ডিলারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/ফরহাদ/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com