শিরোনাম
স্বদেশে ফেরার ভয়ে পালাচ্ছে রোহিঙ্গারা
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ২১:২৩
স্বদেশে ফেরার ভয়ে পালাচ্ছে রোহিঙ্গারা
উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উখিয়ার সীমান্তবর্তী নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তের নোম্যান্স ল্যান্ডে (কাঁটাতারের বাইরে) অবস্থানকারী রোহিঙ্গাদের স্বদেশে ফেরত নেয়া হবে- এমন খবরের পর সেখান থেকে পালাতে শুরু করেছেন তারা। মঙ্গলবার রাতে সীমান্তের নোম্যান্স ল্যান্ড থেকে এক হাজারেরও বেশি রোহিঙ্গা সরে গেছে।


বিজিবি অভিযান চালিয়ে পালিয়ে যাওয়া বেশ কিছু রোহিঙ্গাকে আটক করেছে। তবে অধিকাংশ কুতুপালং শরণার্থী শিবির ও বাংলাদেশে থাকা আত্মীয় স্বজনদের বাড়িতে আশ্রয় নিয়েছে।


সীমান্তের নোম্যান্স ল্যান্ড থেকে হঠাৎ করে রোহিঙ্গাদের পালানোয় সীমান্তে বিজিবি টহল জোরদার করা হয়েছে। পাশাপাশি নিরাপত্তাও বাড়িয়েছে। সীমান্তের নোম্যান্স ল্যান্ড অবস্থানকারী প্রায় ৬ হাজার রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে মঙ্গলবার চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নানের নেতৃত্বে ১৫ সদস্যের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের একটি প্রতিনিধিদল মিয়ানমারের মংডু জেলার ঢেকুবনিয়া সীমান্ত পরিদর্শন করে।


সেখানে প্রতিনিধিদলটি রোহিঙ্গাদের জন্য নির্মাণকৃত আশ্রয়কেন্দ্র ও তাদের গ্রামগুলো ঘুরে দেখে। সীমান্তের নোম্যান্স ল্যান্ডে থাকা রোহিঙ্গাদের মিয়ানমার সরকার খুব শিগগিরি ফিরিয়ে নেবে বিভাগীয় কমিশনার সাংবাদিকদের এমন তথ্য জানানোর পর রোহিঙ্গাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।


সীমান্তে অবস্থানকারী রোহিঙ্গা নূর আলম জানান, রাতের আধারে বহু রোহিঙ্গা নোম্যান্স ল্যান্ড ছেড়ে পালিয়ে গেছে। অনেককে বিজিবি ধরে আবার ক্যাম্পে ফেরত পাঠিয়েছে।


কিন্তু এভাবে নোম্যান্স ল্যান্ডে নিরাপত্তাহীনতায় থাকা সম্ভব নয়। রোহিঙ্গা আবদুল আলীম জানান, তারা কুতুপালং এ যেতে চায়, মিয়ানমারে নয়। কারণ সেখানে নিরাপত্তা নেই। আবারো তাদের ওপর জুলুম করা হবে।


তিনি বলেন, আমরা খবর নিয়েছি সেখানে রোহিঙ্গাদের বসতবাড়ি আর নেই। যা আছে তার পাশে সেনাবাহিনী পাহারা দিচ্ছে। আমরা এখন বাংলাদেশেও আসতে পারছিনা মিয়ানমারেও যেতে পারছিনা। রোহিঙ্গা নারী নূর বেগম বলেন, আমাদের নিরাপত্তাহীনতায় না রেখে কুতুপালং এ নিয়ে গেলেই হয়। না হলে আমরা পালাতে বাধ্য হব।


চট্টগ্রামের বিভাগীয় কমিশনারসহ প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, মিয়ানমারে আপাতত পরিবেশ শান্ত রয়েছে। শিগগির প্রথম দফায় জিরো লাইনের রোহিঙ্গাদের ফেরত নিয়ে যাওয়ার জন্য মিয়ানমার কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছেন।


বিবার্তা/মানিক/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com