শিরোনাম
শ্রীমঙ্গলে বাঁশের শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:২১
শ্রীমঙ্গলে বাঁশের শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা
মৌলভীবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আজ একুশে ফেব্রুয়ারি; মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এ দিনে সালাম, রফিক, জব্বার, বরকতেরা বুকের রক্ত দিয়ে মায়ের ভাষা বাংলাকে রক্ষা করেছিলেন। তাদের সেই জ্বালানো দ্বীপশিখাই একাত্তরে অধিক উজ্জ্বল হয়ে রূপ নিয়েছিলো স্বাধীনতায়।


তাই যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতেই শ্রীমঙ্গল উপজেলার পশ্চিম শ্রীমঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা তৈরি করেছে ‘বাঁশের শহীদ মিনার।’


বুধবার বাঁশের তৈরি ওই শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের স্মরণ করেছে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীরা।


পশ্চিম শ্রীমঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট শিক্ষার্থী রয়েছে ৩২৯ জন। শিক্ষক-শিক্ষিকার সংখ্যা ৭ জন - সুবর্ণা চক্রবর্তী (প্রধান শিক্ষিকা) , রূপালী পাল, লাভী রায়, নিথেন্দ্র রায়, শিরিন আক্তার, স্বপ্না দেব, স্মৃতিরাণী সেন।


বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুবর্ণা চক্রবর্তী বলেন, আমাদের বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিথেন্দ্র রায় নিজ উদ্যোগে কয়েকজন শিক্ষার্থীকে সঙ্গে নিয়ে এ বাঁশের শহীদ মিনার তৈরি করেছেন। এ শহীদ মিনার তৈরির আগে আমরা দেয়ালের মধ্যে শহীদ মিনার অঙ্কন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতাম।


এলাকাবাসীকে উদ্ধুদ্ধ করতেই আমাদের এমন শহীদ মিনার নির্মাণ করা। স্থানীয় উদ্যোগে এলাকাবাসীকে সঙ্গে নিয়ে মৌখিক নির্দেশনায় এ শহীদ মিনার নির্মাণ করা হয়েছে বলেও জানান সুবর্ণা চক্রবর্তী।


সহকারী শিক্ষক নিথেন্দ্র রায় বলেন, এলাকাবাসীর কাছে থেকে আটটি বড়ুয়া বাঁশ এবং জাই বাঁশ সংগ্রহ করে তৈরি করা হয়েছে এ শহীদ মিনার। ক্লাসের ফাঁকে ফাঁকে প্রায় তিন সপ্তাহ ধরে তৈরি করা হয় এটি।


স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি আজম আলী বলেন, আমাদের পশ্চিম শ্রীমঙ্গল এলাকায় তেমন উন্নয়নের ছোঁয়া লাগেনি। অভিভাবকদের মধ্যে জাতীয় দিবসগুলোর প্রতি তেমন সচেতনাও নেই। নিজ উদ্যোগে নানান উন্নয়নমূলক কাজ করছি। শিগগিরই এখানে স্থায়ী একটি শহীদ মিনারও নির্মিত হবে।


উপজেলা শিক্ষা অফিসার সাইফুল ইসলাম চৌধুরী বলেন, স্থায়ী শহীদ মিনার নির্মাণের জন্য কোনো সরকারি বরাদ্দ আমাদের কাছে নেই। তবে স্থানীয় জনপ্রতিনিধিদের আন্তরিক সহযোগিতায় আমার প্রাথমিক স্কুলগুলোর উন্নয়ন কাজ করার চেষ্টা করছি।


বিবার্তা/আরিফ/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com