শিরোনাম
তালা হাসপাতালে অনিয়মের অভিযোগ!
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৫৯
তালা হাসপাতালে অনিয়মের  অভিযোগ!
তালা (সাতক্ষীরা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার সংকট থেকে শুরু করে কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিভিন্ন দুর্নীতি-অনিয়মের তথ্যবহুল ধারাবাহিক সংবাদ প্রকাশের পর এবার উঠে এসেছে হাসপাতালে ভর্তিকৃত রোগীদের জন্য বরাদ্দকৃত খাদ্য সরবরাহে চরম অনিয়মের চাঞ্চল্যকর তথ্য।


হাসপাতালে ভর্তিকৃত রোগীদের খাদ্য সরবরাহে অনিয়মের প্রেক্ষিতে সরেজমিনে তথ্যানুসন্ধানে প্রথমেই চোখে পড়ে রোগী সাধারণের জন্য হাসপাতাল অভ্যন্তরে টানানো খাদ্য তালিকা। ২০১৩-১৪ অর্থ বছরের জন্য বরাদ্দকৃত তালিকা গত ৪ বছরেও আর পরিবর্তন করা হয়নি। এরপর অন্তত তিন বার পরিবর্তন এসেছে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে।


এ থেকে সহজেই অনুমান করা যায় সুষ্ঠু খাদ্য সরবরাহ নিয়ে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স তালা,সাতক্ষীরা এর আন্তঃবিভাগ ভর্তিকৃত রোগীদের জন্য তালিকানুযায়ী রোগীদের সপ্তাহে ২ দিন শুক্র ও সোমবার মাংস, ৫ দিন শনি,রবি,মঙ্গল,বুধ ও বৃহস্পতিবার মাছ সরবরাহের কথা থাকেলও রোগীদের প্রতিনিয়ত নিম্নমানের খাদ্য ও ওজনে কারচুপি করা হচ্ছে।


তালিকানুযায়ী সকালের নাস্তায় ১ শ’ গ্রাম চিড়া,২০ গ্রাম চিনি, ১টি সাগর কলা ও ১ টি ডিম দেওয়ার কথা থাকলেও তা রোগীদের মধ্যে নিয়মিত সরবরাহ করা হয় না।


সপ্তাহের ৫ দিনের খাদ্য তালিকায় রুই-কাতলা,পাঙ্গাশ ও গ্রাস কার্প জাতীয় মাছের সরবরাহের কথা থাকলেও রোগীদের নিয়মিত তেলাপিয়া ও সিলভার কার্প মাছ সরবরাহ করা হয়। সপ্তাহে ২ দিনের মাংসের তালিকায় কর্ক জনপ্রতি ১০৫ গ্রাম ও খাসির মাংস ৮০ গ্রাম দেয়ার কথা থাকলেও ঠিকাদার রোগীদের মধ্যে নিয়মিত নিম্নমানের পোল্ট্রি মুরগীর মাংস তাও ওজনে খুবই কম জনপ্রতি সরবরাহ করে থাকেন।


সূত্র মতে তালার মাঝিয়াড়া এলাকার এসএম নজরুল ইসলাম নামের এক প্রভাবশালী ঠিকাদার দীর্ঘদিন যাবত প্রভাব খাটিয়ে তালাসহ বিভিন্ন হাসপাতালের খাদ্য সরবরাহের টেন্ডার করায়ত্ত করে রোগীদের মধ্যে নিম্ন ও কম ওজনের খাদ্য পরিবেশন করলেও কর্তৃপক্ষ এক অজ্ঞাত কারণে তার বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা নেয় না।


সরেজমিনে দেখা যায়, হাসপাতালের মুল ভবনের গ্রাউন্ড ফ্লোরের একটি কক্ষে রোগীদের খাবারের রান্নাঘর। রান্নাঘরের সামনে একটা বাথরুম । যেখানের কীটনাশক পানের রোগীদের ওয়াশ করানো হয়। প্রতিনিয়ত সেখানকার জীবাণু ঢুকে পড়ছে রোগীদের সরবরাহ করা খাবারে।


সেখানে কাজ করা বাবুর্চিকে তেলাপিয়া মাছ রান্নার বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, কর্তৃপক্ষ তাকে যে মাছ বা তরকারী সরবরাহ করে তিনি তাই রান্না করে থাকেন। এখানে তার তালিকা পরিবর্তনের সুযোগ নেই। এছাড়া ভাত রান্নায় মিনিকেট চাউলের ব্যবহারের কথা থাকলেও ঠিকাদার হাসপাতালে মোটা নিম্ন মানের চাউল সরবরাহ করে থাকেন।


ভর্তিকৃত রোগী খলিলনগরের নয়ন (২০),খলিলনগরের প্রদীপ রায় (২৬) বলেন,তাদেরকে এদিন দুপুরে ছোট সাইজের পোল্ট্রি মাংস ও মসুরের ডাল সরবরাহ করা হয়েছে। এছাড়া সকালের নাস্তায় চিড়া,চিনি ও ডিম সরবরাহ করা হয়েছে। বিস্কুট ও কলার ব্যাপারে জিজ্ঞাসা করলে তিনি বলেন,তাদের কোনদিন বিস্কুট বা কলা সরবরাহ করা হয় না। এমনকি অন্য রোগীদের কাউকেও তা সরবরাহ করতে দেখেননি।


এ ব্যাপারে ঠিকাদার এসএম নজরুল ইসলামের প্রতিক্রিয়া জানতে বার বার তার ব্যবহৃত মোবাইলে ফোন দিলেও তাকে ফোনে পাওয়া যায়নি।


তালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কুদরত-ই খুদা বলেন, বিষয়টি ঠিকাদারের ব্যাপার। তাছাড়া এ ব্যাপারে তাকে কেউ কখনো অভিযোগ করেনি।


বিবার্তা/সেলিম/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com