শিরোনাম
পুরাতন প্রশ্নেই পার হলো পরীক্ষার ‘এক ঘণ্টা’!
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ০১:২০
পুরাতন প্রশ্নেই পার হলো পরীক্ষার ‘এক ঘণ্টা’!
হবিগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

হবিগঞ্জের নবীগঞ্জে এসএসসি পরীক্ষায় রসায়ন বিষয়ে ঘটে গেছে তুলকালাম কাণ্ড। ২০১৬ সালের প্রশ্নপত্র দিয়ে সেখানে প্রায় এক ঘণ্টা পরীক্ষা দিয়েছে পরীক্ষার্থীরা। পরে তারা গড়মিল ধরতে পেরে পরীক্ষককে জানালে প্রশ্নপত্র পরিবর্তন করা হয়।


এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা। বেশিরভাগ পরীক্ষার্থীরাই এতে অকৃতকার্য হবে বলে আশঙ্কা করছেন তারা। এর জন্য কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তদেরই তারা দায়ী করছেন।


সূত্র জানায়, বৃহস্পতিবার উপজেলার হীরামিয়া গার্লস হাই স্কুলে রসায়ন বিষয়ে পরীক্ষার্থী ছিলেন প্রায় ৪২ জন। এর মধ্যে শাহ তাজউদ্দিন কুরেশী (রহঃ) এ প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থী ছিলেন ২০ জন।


নির্দিষ্ট সময়ে প্রশ্নপত্র পরীক্ষার্থীদের দেন শিক্ষকরা। প্রশ্নপত্র হাতে পেয়ে পরীক্ষার্থীরা দুশ্চিন্তায় পড়েন। সাজেশনের সাথে কোনো মিল ছিল না তাতে। এভাবে প্রায় ১ ঘন্টা পার হওয়ার পর পরীক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে দায়িত্বে থাকা শিক্ষকগণ প্রশ্নপত্র ফিরিয়ে নেন। দেয়া হয় এ বছরের প্রশ্ন।


কিন্তু বাকি সময়ে নতুন প্রশ্নপত্রের সব উত্তর দিতে পারেননি পরীক্ষার্থীরা। অকৃতকার্য হওয়ার শঙ্কা তাদের। এনিয়ে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় সৃষ্টি হয়।


এ বিষয়ে হীরামিয়া গার্লস স্কুলের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব এটিএম বশির আহমদ মোবাইল ফোনে জানান, ২০১৮ সনের রসায়ন বিষয়ের প্রশ্নপত্রের বান্ডিলে ভুলবশত বোর্ড থেকে ২০১৮ সালের প্রশ্নপত্রের স্থলে ২০১৬ সালের পুরাতন প্রশ্নপত্র দেয়া হয়। এর জন্য ভুলবশত শিক্ষার্থীদের হাতে প্রশ্নপত্র দেয়া হয়েছে।


২৫ মিনিট পর নতুন প্রশ্নপত্র দেয়া হয়েছে বলে দাবি করেন তিনি। বলেন, এ বিষয়ে সবাই পাশ করবে!


বিবার্তা/ছনি/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com