শিরোনাম
মাঠে গেলে কর্মীদের দিতে হয় তেল খরচ
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৩৯
মাঠে গেলে কর্মীদের দিতে হয় তেল খরচ
মৌলভীবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মৌলভীবাজারের রাজনগর উপজেলা কৃষি অফিসে কর্মরত মাঠ কর্মীদের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। দায়িত্ব পালনে মাঠে গেলে কৃষকদের কাছ থেকে গ্রহণ করেন চা-নাস্তা ও মোটরসাইকেলের তেল খরচের টাকা।


এ নিয়ে প্রান্তিক কৃষকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। উপজেলার আটটি ইউনিয়নের কৃষকরা বিষয়টি নিয়ে মুখ খুলে কিছু বলতেও পারছেন না।


সরেজমিনে গেলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কৃষক বলেন, ফসলি জমিতে কোনো সমস্যা দেখা দিলে বিষয়টি সংশ্লিষ্ট ইউনিয়নের মাঠ কর্মীকে অবগত করলে তারা বলেন অফিসে নিয়ে আসেন অথবা মাঠে গেলে মোটরসাইকেলের তেল খরচ দিতে হবে। খরচ না দিলে তারা মাঠে যেতে চান না।


উপজেলা কৃষি অফিসে কার্ড করতে গেলে প্রকৃত কৃষকরা নানা হয়রানির শিকার হন এবং অনেক ক্ষেত্রে প্রকৃত কৃষকদের কার্ড না দিয়ে অবৈধ লেনদেনের বিনিময়ে কৃষক না হয়েও অনেকে কার্ড নিয়ে সুবিধা ভোগ করছেন।


সার বিতরণের সময়ও কৃষকদের ২৫-৩০% সার কম দেয়া হয় বলেও অভিযোগ রয়েছে ।


একটি সূত্র জানায়, বিভিন্ন সময়ে উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ আসলে প্রকৃত কৃষকদের প্রশিক্ষণ না দিয়ে মুখ দেখে দেখে নিজের পরিচিত ও ঘনিষ্ঠ লোকদের প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হয়। অনেক প্রশিক্ষণার্থী কৃষি কাজের সাথেও সম্পৃক্ত নয় বলে অভিযোগ উঠেছে।


কৃষকদের অভিযোগ, কোনো বিষয় নিয়ে কৃষি অফিসারের কাছে গেলে তারা খারাপ আচরণ করেন।


এবিষয়ে রাজনগর উপজেলা কৃষি কর্মকর্তা শেখ আজিজুর রহমান অভিযোগ অস্বীকার করে বলেন, প্রশিক্ষণের ডেলিগেইট সংগ্রহের বিষয়টি মাঠ কর্মীরা দেখেন। এখানে আমার কোনো হাত নেই। কৃষকদের কাছে মাঠ কর্মী টাকা নেন এমন কিছু আমার জানা নেই। হয়তো খুশি হয়ে কোনো কৃষক দিতে পারেন।


তিনি আরো বলেন, এখান থেকে একজন মাঠ কর্মীকে বদলি করার পর থেকে তিনি বিভিন্ন সময়েই আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলছেন।


বিবার্তা/তানভীর/নুর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com