শিরোনাম
চাকরি জাতীয়করণের দাবিতে বান্দরবানে অবস্থান কর্মসূচি
প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৮, ১৬:২১
চাকরি জাতীয়করণের দাবিতে বান্দরবানে অবস্থান কর্মসূচি
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চাকরি জাতীয়করণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন শুরু করেছে বান্দরবানের লামা উপজেলার কমিউনিটি ক্লিনিকে কর্মরত কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি)। শনিবার সকাল ৯টা থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গণে বাংলাদেশ সিএইচসিপি অ্যাসোসিয়েশন উপজেলা শাখার আয়োজনে তারা অবস্থান কর্মসূচি শুরু করেন।


অবস্থান কর্মসূচি চলবে ২০ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছে উপজেলার ২৬টি কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিরা। অবিলম্বে তাদের চাকরি জাতীয়করণ না করা হলে ২৪, ২৫ ও ২৬ জানুয়ারি কর্মবিরতি পালনের পর কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তারা।


এদিকে কর্মসূচী পালনের কারণে কমিউনিটি ক্লিনিকগুলো বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছে চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা।


জানা যায়, আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্ত প্রতিষ্ঠান কমিউনিটি ক্লিনিক হতে দেশের প্রত্যন্ত অঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করণে কাজ করছে। এতে গর্ভবতী মায়ের সেবা, শিশু স্বাস্থ্য, স্বাভাবিক প্রসব করানো, সাধারণ রোগের চিকিৎসা সেবাসহ রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে স্বাস্থ্য শিক্ষাও প্রদান করা হয়।


এছাড়া দুর্গম এলাকায় মেডিকেল টিম হিসেবে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় কাজ করে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি)। পাশাপাশি গর্ভবতী মহিলাদের ও শিশুদের অনলাইনে রেজিস্ট্রেশন, ই-হেলথ সেবা দিচ্ছে তারা। কিন্তু এখনো চাকরি জাতীয়করণ না হওয়ায় তারা হতাশায় ভুগছেন।


কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার অ্যাসোসিয়েশনের লামা উপজেলা সভাপতি আবদুস সালাম জানান, ২০১১ সাল থেকে একই বেতনে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি) প্রকল্পের অধীনে কাজ করছে। সরকার ২০১৩ সালে তাদের চাকরি রাজস্বখাতে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিয়ে চিঠি প্রদান করলেও তা আজ পর্যন্ত বাস্তবায়িত হয়নি।


তিনি বলেন, চাকরি জাতীয়করণ না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এই আন্দোলন চালিয়ে যাওয়া হবে। ২৩ জানুয়ারি বান্দরবান জেলা প্রশাসক, জেলা পরিষদ ও সিভিল সার্জনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারক লিপি প্রদান করে ২৭ জানুয়ারি বান্দরবান জেলা প্রেসক্লাবে অবস্থান কর্মসূচি পালন করা হবে।


৩১ জানুয়ারির মধ্যে এ দাবি বাস্তবায়ন করা না হলে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন কর্মসূচী পালন করা হবে বলেও জানান তিনি।


ইয়াংছা কমিউনিটি ক্লিনিকের হেলথ কেয়ার প্রোভাইডার উম্মে হায়াত আরজু বলেন, একাধিকবার চিঠি আসার পরও অজ্ঞাত কারণে চাকরি জাতীয়করণ করা হচ্ছে না। ইতিমধ্যে আমাদের চাকরির বয়সও শেষ হয়ে যাচ্ছে। তাই আমাদের দাবি দ্রুত বাস্তবায়নের জন্য সরকারের নিকট জোর দাবি জানাচ্ছি।


বান্দরবান জেলা সিএইচসিপি অ্যাসোসিয়েশনের সভাপতি মাসুদ খান জানিয়েছেন, সারা দেশের মতো একই দাবিতে কর্মসূচী পালন করছে আলীকদম উপজেলাসহ বান্দরবানের ৭টি ইউনিয়নের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার অ্যাসোসিয়েশনের কর্মীরা।


বিবার্তা/আরমান/শান্ত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com