শিরোনাম
ঝালকাঠিতে বাড়ছে ঠান্ডাজনিত রোগ
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৮, ২০:২৯
ঝালকাঠিতে বাড়ছে ঠান্ডাজনিত রোগ
ঝালকাঠি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চলমান শৈত্যপ্রবাহের প্রভাবে ঝালকাঠিতে শীতের তীব্রতা ক্রমশ বাড়ছে। গত কয়েক দিন ধরে সর্বনিম্ন তাপমাত্র ৭ থেকে ৮ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে ওঠা নামা করছে। সন্ধ্যা নামতেই ঘন কুয়াশায় ঢেকে যাচ্ছে চারদিক যা স্থায়ী হচ্ছে পরদিন দুপুর পর্যন্ত। ফলে দিনের বেলায়ও সড়ক মহাসড়কে হেড লাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে যানবাহনগুলোকে।


ব্যহত হচ্ছে নৌযান চলাচল। দৃষ্টিসীমা নেমে যাচ্ছে ৫ মিটারেরও কমে। প্রচন্ড শীতে চরম দুর্ভোগে পরেছে শ্রমজীবী মানুষ, স্কুল কলেজে শিক্ষার্থীদের উপস্থিত অনেক কমে গেছে। বাড়ছে ঠান্ডাজনিত রোগের প্রকোপ, বিশেষ করে শিশু ও বয়স্করা শ্বাসকষ্টজনিত নিউমোনিয়াসহ রোগে আক্রান্ত হচ্ছেন বেশি।


ঝালকাঠি সদর হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, হঠাৎ করে ঠান্ডা বৃদ্ধি পাওয়ায় জ্বর, কাশি, শ্বাসকষ্ট ও নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসছে অসংখ্য রোগী। দুই দিনে নলছিটি, নলছিটি, রাজাপুর ও কাঁঠালিয়ার আমুয়াসহ জেলার চার উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে দু'শতাধিক রোগী ঠান্ডাজনিত রোগে ভর্তি হয়েছেন। আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছে শতাধিক শিশু।


ট্রলার চালক মনির জানান, সকালে বাড়ইকরন থেকে ট্রলার নিয়ে ঝালকাঠির উদ্দেশে পাড়ি দিয়ে ১০ মিনিটের পথে এক ঘণ্টা মাঝ নদীতে ঘুরে ঘাটে ভিড়ি। ঘন কুয়াশা থাকায় ট্রলার চালানো যায় না!


সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. গোলাম ফরহাদ জানান, হঠাৎ করে আবহাওয়ার পরিবর্তনে প্রচন্ড ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছেন শিশুসহ বয়স্করা। তবে ঠান্ডায় বিনা প্রয়োজনে বাহিরে না বের হয়ে গরম কাপড় পরে নিরাপদে থাকা ও আক্রান্ত হবার সাথে সাথেই হাসপাতালে নিয়ে আসার পরামর্শ দিয়েছেন এ চিকিৎসক।


বিবার্তা/আমিনুল/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com