শিরোনাম
পুলিশি সেবা সহজ করতে মোবাইল অ্যাপ
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৮, ০৯:৪৪
পুলিশি সেবা সহজ করতে মোবাইল অ্যাপ
পিরোজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বরিশাল রেঞ্জের (বিভাগ) ছয় জেলায় পুলিশি সেবা নাগরিকদের কাছে পৌঁছে দিতে বরিশাল রেঞ্জ অফিসের উদ্যোগে (Range Police Barisal ) নামে একটি অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস উদ্বোধন করা হয়েছে। বরিশাল রেঞ্জের ডিআইজি মোঃ শফিকুল ইসলাম, পিপিএম আনুষ্ঠানিকভাবে অ্যাপসটির উদ্বোধন করেন।


অ্যাপসটির মাধ্যমে যে কোনো মানুষ ২৪ ঘণ্টা রেঞ্জ ডিআইজিসহ রেঞ্জের সব পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার, সার্কেল এএসপি ও সব থানার অফিসার ইনচার্জদের (ওসি) সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এসএমএস, ফোনকল ও ই-মেইলের মাধ্যমে যোগাযোগ করার সুবিধা রয়েছে এ অ্যাপসটিতে। এছাড়া যে কোনো অপরাধের তথ্যসহ অডিও, ভিডিও, ডকুমেন্ট ও ছবি পাঠানো যাবে।


সহজে ব্যবহারযোগ্য এ অ্যাপসটির উপরিভাগের ডান পাশে অপশন বাটন থেকে সহজেই মেন্যু নির্বাচন করে সেবা প্রয়োজনীয় গ্রহণ করা যাবে। গুগোল প্লেষ্টোর থেকে (Range Police Barisal) বা রেঞ্জ পুলিশ বরিশাল লিখে খুজলেই পাওয়া যাবে অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য এই সেবামূলক অ্যাপসটি।


পিরোজপুরেও চালু হয়েছে এই সেবামূলক অ্যাপটি। স্থানীয়রা বিশেষ করে যুব সমাজের মধ্যে অ্যাপটি নিয়ে উৎসাহের সৃষ্টি হয়েছে। আর এ সেবামূলক অ্যাপটির জন্য রেঞ্জের ডিআইজিকে ধন্যবাদ জানিয়েছেন সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ।


সামাজিক সংগঠন ’ই পিরোজপুরের সভাপতি সুরঞ্জন চক্রবর্তী বাপ্পা বলেন, ঢাকার মতো এই অ্যাপভিত্তিক পুলিশি সেবা বরিশাল বিভাগের অর্ন্তগত জেলাগুলোতে বসবাসরত নাগরিকদের জন্য এটি একটি নতুন দিক উন্মোচিত হলো এবং সত্যিই এটা প্রশংসনীয়।


এ বিষয়ে পিরোজপুর সদর থানার অফিসার ইনচার্জ মাসুমুর রহমান বিশ্বাস বলেন, এ মোবাইল অ্যাপটির মাধ্যমে পুলিশি সেবা আরো জনগণের কাছে পৌঁছে গেছে। স্যারের এ কার্যক্রম প্রশংসার দাবিদার।


পিরোজপুর নেছারাবাদ সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার কাজী শাহনেওয়াজ বলেন, এই অ্যাপটির মাধ্যমে যে কোনো অপরাধের তথ্যসহ অডিও, ভিডিও, ডকুমেন্ট ও ছবি পাঠিয়ে সরাসরি আইনি সেবা পাবে। তাছাড়া যে কোনো বিষয় সম্পর্কে রেঞ্জের ডিআইজি সরাসরি বিষয়টি সম্পর্কে জানতে পারবেন এবং তাকে জানানো যাবে এই অ্যাপটির মাধ্যমে।


অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আহমাদ মাঈনুল হাসান বলেন, ডিজিটাল পদ্ধতিতে সাধারণ মানুষের মধ্যে পুলিশের সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে এ অ্যাপটি সম্পূর্ণ বাংলা ভাষায় তৈরি করা হয়েছে। সমগ্র বরিশাল রেঞ্জের পুলিশিং কার্যক্রমের তথ্য সন্নিবেশিত করা হয়েছে। প্রত্যেক অফিসারের মোবাইল নম্বর দেয়া হয়েছে। যার মাধ্যমে সাধারণ মানুষ অতি সহজেই সংশ্লিষ্ট অফিসারের সঙ্গে যোগাযোগ করে সেবা গ্রহণ করতে পারবেন।


তিনি বলেন, এ অ্যাপটিতে যারা পুলিশকে সহয়তার জন্য তথ্য, ছবি বা ভিডিও প্রেরণ করবেন তাদের নাম নিরাপত্তার স্বার্থে অপ্রকাশিত থাকবে। রেঞ্জের ডিআইজির উদ্যোগে ও নির্দেশনায় তৈরি এ অ্যাপটির মাধ্যমে জনবান্ধব পুলিশি ব্যবস্থা গড়ে তুলতে কার্যকর ভূমিকা পালন করবে।


বিবার্তা/শুভ/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com