শিরোনাম
শূন্য রেখায় অবস্থানরত রোহিঙ্গারা ক্যাম্পে ফিরছে না
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৭:৫১
শূন্য রেখায় অবস্থানরত রোহিঙ্গারা ক্যাম্পে ফিরছে না
উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মিয়ানমার থেকে পালিয়ে এসে উখিয়া-টেকনাফের বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে অবস্থান নেয়া রোহিঙ্গারা ক্যাম্পে ফিরে এসে নিবন্ধন সম্পন্ন করলেও শূণ্যরেখায় অবস্থানরত ৪ হাজার রোহিঙ্গা এখনো ক্যাম্পে ফেরেনি। প্রশাসন তাদের ক্যাম্পে ফেরাতে বেশ কয়েকবার উদ্যোগ গ্রহণ করেও ব্যর্থ হয়েছে। গ্রামাবাসীর দাবি এসব রোহিঙ্গাদের কারণে চুরি, ডাকাতিসহ অনৈতিক কার্যকলাপ বৃদ্ধি পাওয়া এলাকার আইনশৃংখলা পরিস্থিতির অবনতি হচ্ছে।


স্থানীয়রা জানায়, গত ২৫ আগস্ট রাতে এসব রোহিঙ্গারা সীমান্ত কাঁটাতারের বেড়া কেটে জিরো পয়েন্ট দিয়ে প্রবাহিত তুমব্রু খালের পারে ঝুপড়ি বেঁধে আশ্রয় নেয়। বিভিন্ন এনজিও সংস্থা এসব রোহিঙ্গাদের খাদ্য, বস্ত্র ও চিকিৎসা সেবা দিয়ে আসছে।


ঘুমধুম ইউপি চেয়ারম্যান একে জাহাঙ্গীর আজিজ জানান, এলাকার পরিবেশ ও আইনশৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য এসব রোহিঙ্গাদের ক্যাম্পে ফিরিয়ে নিতে প্রশাসন বেশ কয়েকবার উদ্যোগ গ্রহণ করেছে। কিন্তু এসব ক্যাম্পে ফিরতে অনাগ্রহ প্রকাশ করছে।


তিনি বলেন, স্থানীয় কিছু দালাল চক্র রোহিঙ্গাদের দেয়া ত্রাণ সামগ্রীর ফায়দা লুটার জন্য স্থান ছেড়ে কোথাও না যাওয়ার উস্কানি দিচ্ছে। সেখানে বসবাসরত রোহিঙ্গা নাগরিক কলিম উল্লাহ (৩০) জানান, তারা যেখানে আছে সেখান থেকে তাদের গ্রামের ও রাখাইনে অবস্থান করা স্বজনদের খোঁজ খবর নিতে পারছে। তাই তারা ক্যাম্পে ফিরি যাওয়ার চাইতে যেখানে আছে সেখানেই অবস্থান করা ভালো মনে করছে।


তুমব্রু গ্রামের গুরা মিয়া, শাহজাহানসহ একাধিক লোকজন জানান, রোহিঙ্গা শূণ্য রেখায় অবস্থান নিয়ে এপার থেকে ওপারে আবার ওপার থেকে এপারে এবাবে আসা-যাওয়া করার কারণে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। পাশাপাশি চোরাচালান মাদক পাচারসহ অনৈতিক কাজকর্ম বেড়ে যাওয়ায় এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে। গ্রামবাসীর দাবি অভিলম্বে এসব রোহিঙ্গাদের ক্যাম্পে ফিরিয়ে নেয়া হউক।


বিবার্তা/আজাদ/সোহাগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com