পথ দেখাচ্ছে উপজেলা চেয়ারম্যানের টার্কি খামার
প্রকাশ : ২০ নভেম্বর ২০১৭, ১০:২৫
পথ দেখাচ্ছে উপজেলা চেয়ারম্যানের টার্কি খামার
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাভার উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ ফখরুল আলম সমর। সরকারি দায়িত্ব পালন করছেন, পাশাপাশি তিনি একজন উদ্যোক্তাও। সাভারের হেমায়েতপুরে গড়ে তুলেছেন মিনি দেশি মুরগির খামার। শুরুটা শখের বশে হলেও চাহিদা থাকায় তিনি দেশি মুরগির খামারের পাশাপাশি টার্কি মুরগির খামারও গড়ে তুলেছেন। এখন বাণিজ্যিকভাবে টার্কির খামার করার পরিকল্পনা করছেন তিনি।


ফখরুল আলম সমর হেমায়েতপুরের বাসিন্দা সাভার উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।
প্রথমে বিভিন্ন খামারের দেশি মুরগির সম্পর্কে জানতে পারেন। পরে কৌতূহলী হয়ে ঢাকা থেকে মুরগি কিনে এনে বাড়ির পাশে মিনি মুরগির খামার দেন। এছাড়া দেশি মুরগির পাশাপাশি টার্কি মুরগির খামারও দিয়েছেন। ছয় সাত মাস পরে টার্কি মুরগিগুলো ডিম দেয়া শুরু করে। তার খামারে রয়েছে প্রায় ২০টি টার্কি মুরগি।


এ বিষয়ে সমর বলেন দেশি মুরগির খামারের পাশাপাশি তিনি টার্কির ও খামার গড়ে তুলেছেন। তার ভাষ্যে টার্কির মাংসের সুখ্যাতি বিশ্বজুড়ে। উৎপাদন খরচ তুলনামূলক অনেক কম। তাই এর পালন বেশ লাভজনক। টার্কির প্রধান খাবার ঘাস। তবে কচুরিপানা পাতাকপি, এবং দানাদার খাবারও খেয়ে থাকে এরা।


অনেকেই আগ্রহ নিয়ে তার কাছে আসেন টার্কি সম্পর্কে খোঁজখবর নিতে। হেমায়েতপুরের অনেক খামারি টার্কি পালনে আগ্রহী হয়ে ওঠেছেন।


জানতে চাইলে সাভার উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রাব্বী হোসেন বলেন বলেন, টার্কি পাখি শ্রেণীর অন্তর্ভুক্ত। এখনো আমাদের দেশে এর চাষ ব্যাপকহারে শুরু হয়নি। মাংস খুবই সুস্বাদু পালনেও খরচ পড়ে কম। এর মাধ্যমে খামারিরা সহজে লাভবান হতে পারেন। এসময় তিনি তার খামারে সব ধরনের সহযোগীর আশ্বাস প্রদান করেন।


বিবার্তা/শরিফুল/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com