শিরোনাম
টানা বৃষ্টিতে মৌলভীবাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৭, ১৭:১৯
টানা বৃষ্টিতে মৌলভীবাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি
তানভীর আঞ্জুম আরিফ, মৌলভীবাজার
প্রিন্ট অ-অ+

দু’দিনের টানা বৃষ্টিতে মৌলভীবাজারের নিত্য প্রয়োজনীয পণ্য সামগ্রীর মূল্য ঊর্ধ্বগতি পরিলক্ষিত হয়েছে। বৃষ্টির কারণে বেশি দামে পণ্য ক্রয়ের অযুহাতে বাজার দর বাড়ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।


রবিবার মৌলভীবাজারের একমাত্র কাঁচাবাজার পশ্চিমবাজার ঘুরে দেখা গেছে, প্রতিটি দ্রব্যমূল্যের দাম কেজিপ্রতি ১০ থেকে ১৫ টাকা করে বৃদ্ধি পেয়েছে। বাজারে প্রতি কেজি আদা ৬০ থেকে ৮০, পিয়াজ ২৫ থেকে ৪০, রসুন ১৩০ থেকে ১৪০, টমেটো ৪০ থেকে ৫০, কাঁচা মরিচের ৬০ থেকে ৬৫, সয়াবিন তেল ৫ লিটার ৪৩৬ টাকা ও এক লিটার ৯০ টাকা এবং দুই লিটার ১৭৬ টাকা ধরে বিক্রি করা হচ্ছে।


এ ছাড়া পেঁপে ২০ টাকা, বরবটি ৪০ টাকা, বেগুন ৪০ টাকা, করলা ৩০ টাকা, লতা ২০ টাকা, জিঙ্গা ২৫ থেকে ৩৫ টাকা, গাজর ৬০ থেকে ৭০ টাকা, লাউ ৩০ থেকে ৫০ টাকা, লাল শাক প্রতি আঁটি ২৫ থেকে ৩০ টাকা, পুঁইশাক প্রতি আঁটি ৩০ টাকা, আলু ২০ টাকা, লেবু প্রতি হালি ২০ থেকে ২৫ টাকা বিক্রি হচ্ছে।


এদিকে বাজারে গরু, খাসি ও মুরগির মাংসের দাম বৃদ্ধি পেয়েছে। বর্তমানে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫০০ টাকা। হাড্ডি ছাড়া এ মাংসে কেজি প্রতি ৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে। কিন্তু গত কয়েক দিন আগেই মৌলভীবাজারের গরুর মাংস কেজি প্রতি ৩৫০ থেকে ৩৭০ টাকায় পাওয়া যেত। তাছাড়া হাড্ডি ছাড়া মাংস পাওয়া যেত ৪০০ থেকে ৪২০ টাকায়। গরুর মাংসের ন্যায় খাসির মাংসের দামও বৃদ্ধি পেয়েছে।


বাজারে কেজি প্রতি ৪৫০ টাকার স্থলে এখন ৫২০ টাকা দরে খাসির মাংস বিক্রি হচ্ছে। ডিমের দামও এই দাম বৃদ্ধির আওতায় পড়েছে। প্রতি হালি ডিম ৩০ থেকে ৩৫ টাকা দরে বিক্রি করা হচ্ছে। এছাড়া দেশি মসুর ডাল প্রতি কেজি ১৪০ থেকে ১৫০ টাকা, ভারতীয় ১০০ টাকা, মুগ ডাল ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। ছোলার তৈরি বেসন বিক্রি হচ্ছে ১০০ টাকায়।


মৌলভীবাজার পশ্চিমবাজারের ব্যবসায়ী নাহিদ মিয়ার সাথে কথা হলে তিনি বিবার্তাকে জানান, বৃষ্টির কারণে শহরে মালামাল ঢুকতে না পারায় বাজারে দ্রব্যমূল্যের এই ঊর্ধ্বগতি। তাছাড়া মালামাল আনতে গিয়ে বেশি খরচ পড়ছে বলে বাধ্য হয়েই বেশী দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা। আবহাওয়া স্বাভাবিক হলে বাজারদর শিথীল হবে বলে তিনি মন্তব্য করেন।


ক্রেতা শাহজাহান আহমদের সাথে কথা হলে তিনি বিবার্তাকে জানান, বৃষ্টির কারণে হঠাৎ করে নিত্য পণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় অনেককে বিপাকে পড়তে হয়েছে। তাছাড়া বৃষ্টি হলে প্রতিনিয়তই বাজারে নিত্য পণ্যের দাম বৃদ্ধি করেন ব্যবসায়ীরা। তিনি মনে করেন বাজার সঠিকভাবে মনিটরিং থাকলে ব্যবসায়ীরা দাম বৃদ্ধি করতে পারত না।


পশ্চিমবাজারের আব্দুল আহাদ সাথে কথা হলে তিনি বিবার্তাকে জানান, বৃষ্টির অযুহাত দেখিয়ে ব্যবসায়ীরা নিত্য পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে। এতে করে নিম্ন মধ্যবিত্তরা চরমে দূর্ভোগে পড়েছেন, এটা সত্যিই খুবই দুঃখজনক। বাজার সঠিকভাবে মনিটরিং না হওয়াতে ব্যবসায়ীরা এই মূল্য বৃদ্ধি করছেন বলে মন্তব্য করেন এই ক্রেতা।


বিবার্তা/আরিফ/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com