শিরোনাম
ভালো নেই নড়াইল পৌরবাসী
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৭, ১২:১২
ভালো নেই নড়াইল পৌরবাসী
নড়াইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ড্রেনেজ ব্যবস্থা না থাকায় গত দুইদিনের প্রবল বর্ষণে নড়াইল পৌরসভার বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পৌরসভার সড়কগুলোও সংস্কার না হওয়ায় ছোট-বড় গর্ত সৃষ্টি হয়েছে। বৃষ্টি হলেই সড়কগুলো চলাচলের অনুপোযোগি হয়ে পড়ে। গর্তে পানি বেধে থাকে।


কিছু এলাকায় ড্রেন থাকলেও পানি নিষ্কাশন হয় না এসব ড্রেন দিয়ে ময়লা-আবজর্নায় ভরাট হয়ে গেছে। ড্রেনেজ ব্যবস্থা না থাকা ও সড়কগুলো সংস্কার না হওয়ায় সৃষ্টি হয়েছে জন ভোগান্তির। শনিবারও দিনভর থেমে থেমে বৃষ্টি হয়।


পৌরসভা সূত্রে জানা গেছে, নড়াইল পৌরসভা এলাকার বিস্তার ২৮ দশমিক ৫০ বর্গকিলোমিটার। ১৯৭২ সালে নড়াইল পৌরসভা গঠিত হয় এবং ১৯৯৯ সালে প্রথম শ্রেণীর পৌরসভায় উন্নীত হয়। পৌরসভায় গ্রামের সংখ্যা রয়েছে ২৪টি জনসংখ্যা ৭০ হাজারের অধিক।


জানা গেছে, নড়াইল পৌরসভার ভওয়াখালী, কুড়িগ্রাম, বাহিরডাঙ্গা, আলাদাতপুর, দূর্গাপুর, মহিষখোলা, বরাশুলা, ভাটিয়াসহ বিভিন্ন এলাকায় ড্রেন নির্মাণ না করায় বছরের ৩ থেকে ৪ মাস জুড়েই পানির সঙ্গে বসবাস করতে হয়। সামান্য বৃষ্টি হলেই ঘরে পানি প্রবেশ করায় স্বাভাবিক কাজকর্ম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। আর যেসব এলাকায় ড্রেন আছে তাও পৌরবাসীর অসচেতনতার কারণে ময়লা আবর্জনা ভরে ড্রেন দিয়ে পানি নিষ্কাশন হয় না।


মষিখোলা সিটি কলেজসহ আশেপাশের এলাকায় এখনও ড্রেন নির্মাণ না হওয়ায় এই এলাকার শতাধিক পরিবার বছরের বর্ষা মৌসুমের ৪ থেকে ৫ মাস ধরে পানিবন্দি হয়ে থাকে। বেশ কিছুদিন পানি কমে গেলেও গত দুইদিন বৃহস্পতিবার রাত শুক্রবার ও শনিবার নিম্মচাপের কারণে বৃষ্টি অব্যহত ছিলো। যার ফলে বিভিন্ন বাড়িঘরের মধ্যে পানি প্রবেশ করেছে। সিটি কলেজ ও পৌর মাধ্যমিক বিদ্যালয়ে এক ফুট পানি হয়েছে। ছোট ছোট কয়েকটি সড়কের ওপর দিয়ে পানির স্রোত বইছে। ভাদুলডিাঙ্গা এলাকার কয়েকটি সড়ক সংস্কারের জন্য খুড়ে রাখা হয়েছে।


পৌরসভার ভওয়াখালী এলাকার একাধিক নাগরিকের সাথে কথা বলে জানা গেছে, নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পৌর সভার মেয়র জাহাঙ্গীর হোসেন বিশ্বাস, ডেপুটি মেয়র রেজাউল বিশ্বাস, জেলা পরিষদের সদস্য বিপ্লব বিশ্বাস বিলো ও জেলা পরিষদের সংরক্ষিত সদস্য নাজনিন সুলতানা রোজী এই পাঁচ জনপ্রতিনিধি বসবাস করেন পৌরসভার ৫নং ওয়ার্ডের ভওয়াখালী এলাকায়।


জেলা পরিষদের চেয়ারম্যানের বাসার পিছনেই বছরের প্রায় ছয় মাস পানি জমে থাকে। এছাড়া চেয়ারম্যানের বাড়ি সংলগ্ন এলাকা থেকে দক্ষিণ দিকের সড়ক এবং মিতালী সংঘের পাশ দিয়ে যাওয়া সড়কে অধিকাংশ সময় পানি থাকায় পৌরবাসীর দুর্ভোগ পেহাতে হয়।


ভওয়াখালী এলাকার প্রদ্যুৎ মুখার্জী বলেন, বৃষ্টি হলেই আমাদের বাসার সামনের সড়কে আর চলাচল করার উপায় থাকেনা পানির কারণে। এমনকি আমার বাড়িতেও পানি উঠে যায়।


শহরের আলাদাপুর এলাকার রফিকুল ইসলাম মিয়া বলেন, প্রথম শ্রেণীর পৌরসভা হলেও এই এলাকার মানুষকে পানির সাথে যুদ্ধ করে বেঁচে থাকতে হয়। পৌর কর্তৃপক্ষকে দীর্ঘদিন ধরে ড্রেন নির্মাণ এবং একটি রাস্তা নির্মাণের দাবি জানালেও কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি।


নড়াইল পৌরসভার প্যানেল মেয়র রেজাউল বিশ্বাস জানান, নতুন প্রকল্পের মাধ্যমে পৌরসভার বিভিন্ন এলাকায় ড্রেনেজ সমস্যা, সড়ককের সংস্কারসহ সকল সমস্যা সমাধান করা হবে দ্রুতই।


বিবার্তা/শরিফুল/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com