শিরোনাম
অবিরাম বর্ষণে ভোগান্তিতে নরসিংদীবাসী
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৭, ২১:২৬
অবিরাম বর্ষণে ভোগান্তিতে নরসিংদীবাসী
নরসিংদী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সমুদ্রে সৃষ্ট নিম্নচাপের দরুণ বুধবার ভোর থেকে শুরু অবিরাম বৃষ্টিতে নরসিংদী শহরের অধিকাংশ পথ এখন পানিতে নিমজ্জিত। পানিতে থৈ-থৈ করছে অলিগলি ও রাস্তাঘাট। এমতাবস্থায় এলাকাবাসীর ভোগান্তির যেনো অন্ত নেই।


বৃহস্পতিবার ভোর থেকে বৃষ্টি শুরু হলেও সকাল ৯ টার মধ্যে বৃষ্টি থেমে গেলেও রাতের বেলা থেকে যেনো অবিরাম বর্ষণের ঘোষণা করা হয়। ফলে নরসিংদী শহরের প্রধান প্রধান সড়ক যেমন ভেলানগড় জেলখানা মোড় থেকে উপজেলা মোড়ের অধিকাংশই রাস্তাই ছিলো নিমজ্জিত। ফলে শহরের প্রধান ও ব্যস্ততম এই সড়ক দিয়ে যান চলাচল অস্বাভাবিক হয়ে পড়ে। তাছাড়া শহরের ব্যস্ততম স্থান বাজীর মোড়, ব্যাংক কলোনি, ব্রাহ্মন্দী, বিলাসদী, মানিক রোড, তরোয়া, চিনিশপুর এলাকার বিভিন্ন সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে কোথাও কোথাও হাঁটুপানি জমে গেছে।


এলাকাবাসীর অভিযোগ, অনেক জায়গায় স্বাভাবিক পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে এসব রাস্তায় চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। প্রায় সময় দুর্ঘটনাও ঘটছে। যারা রিকশা-অটোরিকশা ব্যবহার করেছেন, তাদের দুই থেকে তিন গুণ বেশি ভাড়া দিতে গুনতে হচ্ছে।


অধিকাংশ রাস্তাঘাটসহ এলাকাগুলো পানিতে থাকায় বাসা বাড়ি থেকে বের হতে পারেনি অনেকেই। এই বৃষ্টির সাথে পাল্লা দিয়ে বিদ্যুতের লোডশেডিং থাকার ফলে দুভোর্গ চরম আকার ধারণ করে।


এসকল এলাকায় সামান্য বৃষ্টি হলেই পানি জমে যাওয়ার কারণ হিসেবে ব্যাংক কলোনি আবাসিক এলাকার চাকরীজীবী মোমেন মিয়া জানান, শহরের ভিআইপি এলাকা হিসেবে এই এলাকাটি চিহ্নিত। কিন্তু এই এলাকায় সামান্যতম বৃষ্টি হলেই হাঁটু পানির নিচে চলে যায় রাস্তাঘাট। কারণ এই এলাকার ড্রেনেজ ব্যবস্থা খুবই নাজুক। এই এলাকার পানি দেখছি রাস্তার উপর দিয়ে বয়ে যাচ্ছে। এক দিকে ভাঙ্গাচুড়া ড্রেনেজ, অপরদিকে সংস্কারের অভাব ফলে ড্রেন বদ্ধ থাকায় পানি রাস্তার ওপর দিয়েই বয়ে যায়। এছাড়া এই পানির সাথে ড্রেনের ময়লা আবর্জনা মিলে একটি অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি হয়, ফলে অনেকটা বসবাসের অযোগ্য হয়ে পড়ে এই এলাকাটি।
এতেই শহরের বেশির ভাগ এলাকা হাঁটুপানিতে ডুবে যায়। সড়কে যানবাহন চলাচলও থমকে গিয়ে ভোগান্তির মাত্রা বাড়িয়ে দেয়। সকালে ঝিরঝির বৃষ্টি দেখেও যারা বাইরে বের হয়েছিলেন, তাদের বৃষ্টিতে ভিজতে হচ্ছে। সময় যতই গড়িয়েছে, আকাশ থেকে নামা বৃষ্টির পানি শহরের অলিগলিতে তত জমেছে।


নিম্নচাপ ও অমাবস্যার কারণে দেশের অনান্য এলাকার ন্যায় নরসিংদী শহর বর্ষণের কারনে তলিয়ে যায়। বৃষ্টির সঙ্গে আসা দমকা বাতাসে মেঘনা ও শীতলক্ষার নদীপথে নৌযান চলাচল মারাত্মকভাবে বিপর্যস্ত হচ্ছে।


এই বর্ষণে আমন ক্ষেতও পানিতে তলিয়ে গেছে, এছাড়া গ্রামীণ জনপদেও জোয়ারের পানি প্রবেশ করেছে। মানুষের ঘরবাড়ি বাতাসের ঝাপটায় ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক নিচু এলাকার ফসলি জমির খেত, পুকুর, মাছের ঘেরও তলিয়ে গেছে।


বৈরী আবহাওয়ার কারণে জেলার বিভিন্ন এলাকার নদী পারাপারে নৌকা চলাচলে বিঘ্নিত হওয়ায় দুরদুরান্তের যাতায়াতে সমস্যার সৃষ্টি হচ্ছে। রায়পুরার পান্থশালার ফেরি চলাচলেও ঘটছে বিঘ্ন।


অবিরাম বৃষ্টির ফলে পানিতে রাস্তার পিচ উঠে যাচ্ছে। অলিগলিসহ প্রধান সড়কগুলোতে জলাবদ্ধতায় চরম দুর্ভোগে আছেন শহরবাসী। শহরের অধিকাংশ রাস্তাই তৈরি হয়েছে খানাখন্দ। স্যুয়ারেজ লাইনের বেহাল অবস্থার কারণে অনেক স্থানে প্রধান সড়কে হালকা বৃষ্টিতেও জমে যাচ্ছে হাঁটুপানি। অন্যদিকে জলাবদ্ধতার কারণেই সৃষ্টি হয় যানজটের। শহরের রাস্তায় রাস্তায় দাঁড়িয়ে পড়ে সব গাড়ি। নরসিংদী শহরকে এই অবস্থার অবসান পেতে শহরের ড্রেনেজ ব্যবস্থা সচল করার দাবি শহরবাসীর।


বিবার্তা/রাসেল/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com