শিরোনাম
পদ্মায় ঝুঁকি নিয়ে চলছে ট্রলার, যাত্রী দুর্ভোগ চরমে
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৭, ১৫:২৫
পদ্মায় ঝুঁকি নিয়ে চলছে ট্রলার, যাত্রী দুর্ভোগ চরমে
মাদারীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বৈরী আবহাওয়ার কারণে দ্বিতীয় দিনের মতো শনিবার সকাল থেকেই বন্ধ রয়েছে কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটের সকল ধরনের নৌ চলাচল। এর আগে গতকাল শুক্রবার (২০ অক্টোবর) বেলা সাড়ে ১১টা থেকে লঞ্চ, স্পিডবোট ও ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। তবে সন্ধ্যার দিকে দুটি রোরো ফেরি চলাচল শুরু করলেও আবহাওয়া উন্নতি না হওয়ায় রাত দশটা থেকে পুনরায় সকল ফেরি বন্ধ রাখা হয়।


তবে কিছু কিছু অবৈধ ট্রলার চরম ঝুঁকি নিয়ে ছেড়ে গেছে। তাই অনেক যাত্রী প্রয়োজনের কারণে জীবনের ঝুঁকি নিয়ে ইঞ্জিন চালিত নৌকায় (ট্রলার) যোগে উত্তাল পদ্মা পাড়ি দিচ্ছে। রুটে যাত্রী দুর্ভোগ ও ভোগান্তি চরম আকার ধারণ করেছে। উভয় ঘাট এলাকায় আটকে পড়েছে অন্তত ৭ শতাধিক যানবাহন। এর মধ্যে শতাধিক যাত্রীবাহী পরিবহন ও কাঁচামালবাহী ট্রাক রয়েছে।


এদিকে রাত থেকে টানা বৃষ্টি ও ঝড়ো হাওয়া বিরাজ করায় শনিবার (২১ অক্টোবর) সকাল থেকেও কোনো নৌযান চলাচল করছে না এ নৌরুটে। ফলে চরম ভোগান্তিতে পরেছে বিভিন্ন গন্তব্যের উদ্দেশ্যে যাওয়া যাত্রীরা।


বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ঘাট সূত্র জানিয়েছে, সকালে আবহাওয়া গতকালের চেয়েও খারাপ থাকায় সব ধরণের নৌ চলাচল বন্ধ রাখা হয়েছে। এ নৌরুটে ১৭টি ফেরি, ৮৭টি লঞ্চ ও শতাধিক স্পিডবোট চলাচল করে। খুলনা থেকে আসা সুমন জানান, প্রয়োজনের কারণে জীবনের ঝুঁকি নিয়ে ইঞ্জিন চালিত নৌকায় (ট্রলার) যোগে উত্তাল পদ্মা পাড়ি দিতে হচ্ছে। কাল আমাকে চট্রগ্রাম পৌছাতে হবে।


ব্যাংক কর্মকর্তা মনিরুজ্জামান জানান, আগামীকাল থেকে উত্তরায় ব্যাংকের একটি জরুরী প্রশিক্ষণ কর্মশালা। ২ দিনের ঐ কর্মসূচিতে যাওয়ার জন্য কাঁঠালবাড়ী ঘাটে এসে সকাল থেকে অপেক্ষা করছি। কিন্তু কাঁঠালবাড়ী ঘাট থেকে ফেরি, লঞ্চ ও স্পিড বোটসহ কোন নৌযানই চলাচল করছে না। এ কারণে ঘাটে অপেক্ষা করে ঢাকা না যেতে পারলে বাড়িতে ফিরে যাওয়া ছাড়া আর কোনো উপায় নেই।



বরিশাল থেকে আসা অ্যাম্বুলেন্স যাত্রী রোকসানা জানান, মা গুরুতর অসুস্থ তাকে বরিশাল থেকে ঢাকা মেডিকেলে নেওয়ার জন্য ভোর রাতে রওয়ানা হয়েছি। কিন্তু ঘাঁটে এসে দেখি কোন ফেরি চলাচল করছে না। অসুস্থ মায়ের অবস্থাও খুবই খারাপ কখন যে ফেরি পার হতে পারবো তার কোন নিশ্চয়তা নেই।


বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ সূত্রে জানা যায়, বৈরি আবহাওয়ার কারনে শুক্রবার সকাল থেকেই শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি, লঞ্চ, স্পিডবোটসহ নৌযান চলাচল বিঘ্নিত হচ্ছিলো। বেলা বাড়ার সাথে সাথে আবহাওয়া আরও খারাপ হলে দুর্ঘটনা এড়াতে বেলা ১১ টার দিক এ রুটের সকল ফেরি, লঞ্চ, স্পিডবোটসহ সকল নৌযান চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। ফলে উভয় ঘাটে কয়েকশ যানবাহন আটকে পড়ে যাত্রীরা চরম ভোগান্তি পোহাচ্ছেন।


বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী লঞ্চ ঘাটের টার্মিনাল পরিদর্শক এবিএস মাহমুদ জানান,‘আবহাওয়া অনুকূলে না থাকায় সকল ধরণের লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। ঝড়ো হাওয়ায় পদ্মা উত্তাল থাকায় দূর্ঘটনা এড়াতে লঞ্চ, স্পিডবোট চলাচল বন্ধ রয়েছে। তবে আবহাওয়া ভালো হয়ে উঠলে যে কোন সময় লঞ্চ,স্পিডবোট চলাচল শুরু করবে।


বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ফেরি ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বলেন,‘বাতাস ও ঢেউয়ের কারণে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। ঘাটে আটকে আছে অসংখ্য পরিবহন আটকে আছে। রাতের প্রথম দিকে ফেরি চললেও পরে বন্ধ রাখা হয়েছে।’
এদিকে ফেরি, লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ থাকায় ঘাট এলাকায় আটকা পড়ে দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রী ও চালকরা। ফেরি চলাচল বন্ধ থাকায় ঘাটের উভয় পাড়েই পারাপারের অপেক্ষায় রয়েছে ৬ শতাধিক যানবাহন।


আর গন্তব্যের উদ্দেশ্যে যাওয়া যাত্রীরা পদ্মা পার হতে না পেরে পড়েছে চরম বিপাকে। বেড়ে গেছে ঘাট এলাকার খাবারের দামও।
বিবার্তা/রবিউল/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com