শিরোনাম
শৈলকুপায় আবাইপুর দিবস পালিত
প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৭, ২১:৫১
শৈলকুপায় আবাইপুর দিবস পালিত
ঝিনাইদহ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আজ ১৪ অক্টোবর ঝিনাইদহের শৈলকুপা উপজেলার আবাইপুর দিবস। ১৯৭১ সালের এই দিনে ৪১ জন বীর মুক্তিযোদ্ধা এখানে শহীদ হন। এ সকল শহীদদের এখানে গণকবর দেয়া হয়।


প্রাপ্ত তথ্যে জানা যায়, ঝিনাইদহের শৈলকুপা উপজেলার প্রত্যন্ত অঞ্চলের কুমিরাদহ গ্রামে স্বাধীনতা যুদ্ধ চলাকালীন সময়ে অবস্থানগত সুবিধার কারণে মুক্তিযোদ্ধাদের একটি গোপন ঘাঁটি গড়ে ওঠে। অক্টোবর মাসে এ ঘাটিতে শতাধিক মুক্তিযোদ্ধা জড়ো হন। এয়ারম্যান মুজিবুর রহমানের নেতৃত্বে শহীদ মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মনোয়ার হোসেন মালিথা ও গোলাম রইচ ৩ ভাগে বিভক্ত হয়ে সহযোদ্ধাদের নিয়ে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ শুরু করেন। ১৪ অক্টোবর ভোর রাতে পাক হানাদাররা অপ্রত্যাশিত ও অতর্কিত ভাবে মুক্তিসেনাদের উপর আক্রমণ করে। শুরু হয় সম্মুখ যুদ্ধ। সেদিনের যুদ্ধে শহীদ হন ৪১ জন বীর মুক্তিযোদ্ধা। পাক হানাদাররা স্থান ত্যাগ করার পর এলাকাবাসী স্থানীয় আবাইপুর ইউনিয়র পরিষদের পাশে ১৭ জনকে এবং আবাইপুর পানি উন্নয়ন বোর্ডের ভিতরে ও জিকে সেচ খালের ব্রিজের পুর্ব পাশে ১৮ জনসহ মোট ৫ টি গণকবরে তাদেরকে সমাহিত করেন।


দিবসটি উপলক্ষে শৈলকুপা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে বিভিন্ন কর্মসুচি পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল শহীদদের কবরে পুস্পমাল্য অর্পণ, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল।


ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য মো. আব্দুল হাই এতে প্রধান অতিথি ছিলেন। এছাড়া, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. মকবুল হোসেন, উপজেলা কমান্ডার মো. মনোয়ার হোসেনসহ স্থানীয় জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা পারিবারের সদস্য বৃন্দ এসময় উপস্থিত ছিলেন।


বিবার্তা/কোরবান/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com