শিরোনাম
কুষ্টিয়ার পদ্মায় অবাধে চলছে মা ইলিশ শিকার
প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৭, ২১:০১
কুষ্টিয়ার পদ্মায় অবাধে চলছে মা ইলিশ শিকার
প্রকাশ্যেই বিক্রি হচ্ছে মা ইলিশ
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নিষেধাজ্ঞা অমান্য করে কুষ্টিয়ার দৌলতপুরে পদ্মা নদীতে দিন-রাতে অবাধে চলছে মা ইলিশ শিকার। মৎস্যজীবীদের অভিযোগ, সরকার থেকে কোনো সাহায্য না পেয়ে পেটের তাগিতে মাছ ধরছেন তারা।


প্রশাসন পদ্মা নদীতে ইলিশ মাছ ধরা বন্ধে কঠোর পদক্ষেপের কথা জানালেও থেমে নেই জেলেদের মা ইলিশ ধরার কাজ।


পদ্মা নদী এলাকায় সরোজমিনে ঘুরে দেখা গেছে, দৌলতপুরে পদ্মা নদীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলা সত্বেও প্রকাশ্যে দিনের বেলা ও রাতের অন্ধকারে জেলেরা মা ইলিশ ধরছে। সন্ধ্যা নামলেই পদ্মার চরে অসংখ্য মাছ ধরার নৌকা ইলিশ ধরতে ছুটে চলে।


প্রতিদিন জেলেরা এখানে শত শত কেজি মা ইলিশ শিকার করে বিক্রয় করছে নির্বিগ্নে। ফিলিপনগরের আবেদের ঘাট, গুলাবাড়ি ঘাট, বেরাগীরচর বাজার, বৈরাগীরচর ঘাট, ভাগজোত বাজারসহ বিভিন্ন স্থানে মা ইলিশ মাছ বিক্রি হয়ে থাকে। জেলেদের অভিযোগ, এসময় কাজ না থাকায় এবং সরকারি সহায়তা না পাওয়ায় তারা পেটের দায়ে বাধ্য হয়ে মাছ ধরছে।



ফিলিপনগর এলকার মা ইলিশ শিকারি জেলে এনামুল জানান, সবাইকে ম্যানেজ করে তারা মাছ ধরেন। আর এ মাছের ভাগ উপজেলার বড় বড় কর্তাদের দেয়া হয়। আর এ সুযোগ কাজে লাগায় মাছ ক্রেতা ও পাইকার ব্যবসায়ীরা। কম দামে ইলিশ মাছ কিনে করে মজুদের পাশাপাশি নিজেদের চাহিদা পূরণ করতে পারছে সহজে। এজন্য তারা ভোর হতেই ছুটে যায় পদ্মা তীরবর্তী ফিলিপনগর আবেদের ঘাটসহ ইলিশ আশপাশের বাজারে। ওইসব স্থানে ২শ' টাকা থেকে ৪শ' টাকা কেজি দরে ইলিশ বিক্রি হয়ে থাকে।


তবে জেলা পুলিশ সুপার এস এম মেহেদী হাসান পদ্মা নদীতে ইলিশ রক্ষায় টহল বৃদ্ধি করার পাশাপাশি পুলিশসহ যাদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন।


জেলা প্রশাসক মো. জহির রায়হান মৎস্যজীবিদের সরকারি সহায়তার জন্য তালিকা করা হচ্ছে বলে জানিয়েছেন।



চলতি অক্টোবর মাসের ১ থেকে ১২ তারিখ পর্যন্ত জেলা প্রশাসন মোট ২৫ টি মোবাইল কোর্ট পরিচালনা করে জেলেদের জাল ও মাছ ধরা নৌকা জব্দের পাশাপাশি জেলও দিয়েছে।তারপরও যেন থামছেনা মা ইলিশ শিকার। মা ইলিশ সংরক্ষণে প্রশাসন আরো কঠোর হলে হয়তো বন্ধ হবে মা ইলিশ নিধন। আর এমনটাই মনে করেন সচেতন মহল।


বিবার্তা/শরীফুল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com