শিরোনাম
দিনাজপুরে আগাম হাইব্রিড আমন ধান কাটা শুরু
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৭, ১১:২৪
দিনাজপুরে আগাম হাইব্রিড আমন ধান কাটা শুরু
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরে হাইব্রিড আমন ধান কাটা শুরু হয়েছে। আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার বিকেলে এ ধান কাটার উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক কৃষিবিদ মো. আব্দুল হান্নান।


এ সময়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ জুলফিকার হায়দর, উপ-পরিচালক মো. গোলাম মোস্তফা সহ বিভাগীয় কর্মকর্তা, কর্মচারী, স্থানীয় জনপ্রতিনিধি ও কৃষকগণ উপস্থিত ছিলেন।


এ বছর দিনাজপুর অঞ্চলে ১৬ হাজার হেক্টর জমিতে হাইব্রিড আমন ধানের আবাদ হয়েছে। ইতিমধ্যে আমন ধান কাটা শুরু হয়েছে। দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার জগদল মৌজায় ও কাহারোল উপজেলার রামপুর মৌজায় বৃহস্পতিবার হাইব্রিড আমন ধানক কাটা শুরু হয়।


দিনাজপুর জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. গোলাম মোস্তফা জানান, এ মাসের শেষনাগাদ দিনাজপুর জেলায় ৪,০০০ হেক্টর হাইব্রিড রোপা আমন ধান কাটা সহ আগামী মাসের প্রথম সপ্তাহ নাগাদ ৮ হাজার হেক্টর জমির হাইব্রিড রোপাআমন ধান কাটা সম্পন্ন করা সম্ভব হবে।


বিশেষজ্ঞ এবং বাজার বিশ্লেষকগণ মনে করছেন, এ ধরনের আগাম ধান কাটার ফলে বাজারে বর্তমানে চালের মূল্যবৃদ্ধির যে প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে, তা দ্রুতই কমে আসবে। দিনাজপুর জেলায় হাইব্রিড রোপাআমনের যেসব জাত চাষ করা হচ্ছে তার জীবনকাল ১১০-১২০ দিন অর্থাৎ বীজবপন থেকে শুরু করে কাটা পর্যন্ত সময় লাগে সর্বোচ্চ ১২০ দিন। এ হাইব্রিড জাতগুলো চাষ করে কৃষকরা হেক্টরে ৩.৪-৩.৯ টন (চাউলে) পর্যন্ত ফলন পাচ্ছেন।


কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তারা জানান, জুন মাসের প্রথম সপ্তাহে বীজ বপন করে সেপ্টেম্বর মাসের শেষ নাগাদ ধান ঘরে তোলা যায়। এ ধান কেটে একদিকে যেমন কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছে অন্যদিকে অসময়ে বাজারে ধান ও চালের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় চাল ও ধানের বাজার মূল্য নিয়ন্ত্রণ সম্ভব। তাছাড়া এসব জমিতে আগাম রবি ফসল চাষ করার ফলে কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি হচ্ছে। আগাম ধান চাষ ও কাটার ফলে প্রাকৃতিক দুর্যোগ ও রোগ পোকামাকড় থেকে ফসল রক্ষাসহ এক জমিতে বছরে তিন থেকে চারটি ফসল উৎপাদন সম্ভব হচ্ছে। ধানের ন্যায্যমূল্য পেলে এবং একজমিতে বছরে তিনের অধিক ফসল উৎপাদন করতে পারলে কৃষক লাভবান হবে ও দেশে সার্বিক খাদ্য উৎপাদন বৃদ্ধি পাবে বলে অভিজ্ঞ মহল মনে করেন।


বিবার্তা/শাহী/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com