শিরোনাম
জজ-ভূইয়া গ্রুপে বকেয়ার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৭, ২২:৫২
জজ-ভূইয়া গ্রুপে বকেয়ার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ
নরসিংদী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নরসিংদীর শিল্পখ্যাত মাধবদীর জজ ভূইয়া গ্রুপের শ্রমিক কর্মচারীদের দীর্ঘদিনের বকেয়া বেতনের দাবিতে কারখানায় বিক্ষোভ মিছিল করেছে শ্রমিকরা।


বুধবার বিকেলে ওই প্রতিষ্ঠানের দেড় শতাধিক শ্রমিক কারখানা এলাকায় বিক্ষোভ মিছিল করে।


শ্রমিকরা জানান, তারা দীর্ঘদিন মাধবদীর নওপাড়ায় জজ-ভূইয়া গ্রুপের কারখানায় কাজ করে আসছেন। এরইমধ্যে ৩ থেকে ৪ মাসের কোনো কোনো শ্রমিকের ৫, ৬ মাসের বেতন না দিয়েই তাদের চাকরিচ্যুাত করে দেয়। বাধ্য হয়ে শ্রমিকরা কারখানা ছেড়ে চলে যায়। তাদের বেতন দেয়ার জন্য কারখানা কর্তৃপক্ষ বার বার তারিখ দিয়েও বেতন পরিশোধ না করায় ঈদের আগে বিক্ষোভ করলে মাধবদী থানার ওসি ইলিয়াছের আশ্বাসে শ্রমিকরা বাড়ি ফিরে যায়। কারখানা কর্তৃপক্ষের ধার্যকৃত ২০ সেপ্টেম্বর বেতন নিতে এসে বেতন না পেয়ে তারা পুনরায় বিক্ষোভ করে।


জজ-ভূইয়া গ্রুপের মাহিদ এ্যাপারেল্স এর কাটিং সুপারভাইজার মোস্তাক আহমেদ জানান, ‘আমি ৪ বছর ধরে এই কারখানায় চাকরি করে আসছি। প্রথম পর্যায়ে নিয়মিত বেতন দিলেও মাঝ সময় থেকে তারা বেতন নিয়ে তালবাহানা শুরু করে। শেষ পর্যন্ত ৩ মাসের বেতন না দিয়েই আমাদের চাকরিচ্যুত করে দেয়। আমার এই টাকা দেয়ার জন্য এই পর্যন্ত ৪ বার তারিখ দিলেও মালিক পক্ষ বেতন পরিশোধ না করে স্থানীয় ভাড়াটিয়া সন্ত্রাসী দিয়ে আমাদের তাড়িয়ে দেয় এবং কারখানার অফিসে যেতে চাইলে গেইটে বাধা দেয়া হয়। তার কথায় সুর মিলিয়ে সিরাজগঞ্জের আনোয়ার, পলাশের মোশারফ একই বক্তব্য প্রদান করেন।


ঈদের আগে শ্রমিকরা তাদের পাওনা বেতনের দাবিতে মানববন্ধন করলে স্থানীয় মাধবদী থানা পুলিশের আশ্বাসে তারা মানববন্ধন প্রত্যাহার করেন। অবশেষ মাধবদী থানা পুলিশের ওসি মো. ইলয়াছ ও উপ পুলিশ পরিদর্শক মো. এনামুল হক ঈদের পর ২০ সেপ্টেম্বর শ্রমিকদের বেতন পরিশোধের তারিখ ধার্য করে শ্রমিকদের আসার অনুরোধ জানান। থানা পুলিশের এই ধার্য তারিখে এসে শ্রমিকরা বেতন না পেয়ে পুনরায় বিক্ষোভ করেন।


এবিষয়ে মাদবদী থানার ওসি মো. ইলিয়াছ জানান, আমি মানববন্ধনের বিষয়ে জানি, তাছাড়া শ্রমিকরা বেতনের জন্য কিছু কোলাহল করলে থানা পুলিশ গিয়ে তাদের নিয়ন্ত্রণে আনে।


শ্রমিকদের পাওনা বেতন আদায়ের বিষয়ে ওসি ইলিয়াছ আরো জানান, আমি পাওনা বেতন আদায়ের বিষয়ে কিছু বলিনি, কোনো পুলিশ বলেছে কিনা জানিনা।


জজ-ভূইয়া গ্রুপের মাহিদ এ্যাপারেল্স এর প্রোডাকসন ব্যবস্থাপক মো: কবির হোসেনকে অফিসে না পেয়ে মোবাইলে বার বার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি।


শ্রমিকদের পাওনা টাকা পরিশোধের জন্য বার বার তারিখ দিয়েও শেষ পর্যন্ত চাকরি ছেড়ে দিয়েছেন বলে শ্রমিকদের জানান কারখানার জেনারেল ম্যানেজার দীপঙ্কর কুন্ডু।



বিবার্তা/রাসেল/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com