শিরোনাম
ফুলবাড়ীতে বিসিআইসির সার ডিলারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৭, ২২:২৮
ফুলবাড়ীতে বিসিআইসির সার ডিলারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ
সৌরভ কুমার ঘোষ, কুড়িগ্রাম
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের ফুলবাড়ীতে বিসিআইসির (বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন) এক সার ডিলারের বিরুদ্ধে উপজেলা কৃষি অফিসারের স্বাক্ষর জাল করে সার উত্তোলন করার অভিযোগ উঠেছে। সার ডিলারের এ দুর্নীতিতে সরকারের দেয়া সারের সুবিধা বঞ্চিত হচ্ছে কৃষক।


অনুসন্ধানে জানা যায়, উপজেলার কাশিপুর ইউনিয়নের বিসিআইসি সার ডিলার সিরাজ ট্রেডার্সের স্বত্বাধিকারী সিরাজুল ইসলাম উপজেলা কৃষি অফিসারের সাক্ষর জাল করে চট্টগ্রাম টিএসপি কোম্পানিতে সার উত্তোলন করতে গেলে সেখানকার কর্মকর্তাদের সন্দেহ হয়। পরে তারা কৃষি অফিসারের সাক্ষরটি যাচাই করে জাল স্বাক্ষরের বিষয়টি নিশ্চিত হয়। বিষয়টি তারা কৃষি অফিসের সংশ্লিষ্ট দপ্তরে অবগত করলে কুড়িগ্রামের ডিডি ফুলবাড়ী উপজেলা কৃষি অফিসারকে ওই ডিলারের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।


নির্দেশ মোতাবেক উপজেলা কৃষি অফিসার ওই ডিলারকে কারণ দর্শানোর জন্য শোকজ করেন। এছাড়াও ওই ডিলারের বিরুদ্ধে সব সময় দোকান খোলা না রাখার অভিযোগ করেছেন এলাকার কৃষকরা।


কাশিপুরের ধর্মপুর গ্রামের কৃষক আইয়ুব আলী জানান, ডিলারের দোকান সব সময় খোলা না থাকায় কৃষকরা প্রয়োজনের সময় সার পায় না। কৃষককে খোলা বাজার থেকে বেশি দামে সার কিনতে হয়। ব্যবসায়ীরা যখন সার কিনতে আসে তখন দোকান খুলে তাদের কাছে সার বিক্রি করেন।


তিনি আরও অভিযোগ করেন, ডিলারটি স্থানীয় লোকজন নন। তার বাড়ি কুড়িগ্রামে। তাই তাকে পাওয়া যায় না। যদি স্থানীয়ভাবে ডিলার নিয়োগ হতো তাহলে সব সময় দোকান খোলা থাকতো। কৃষকরা উপকৃত হতো। এ সময় একই অভিযোগ করেন স্থানীয় কৃষক আব্দুল জলিল।


ডিলারের দোকানের তত্ত্বাবধায়ক স্থানীয় মুদি দোকানদার খায়রুল জানান, সিরাজ ট্রেডার্সের ডিলার ও ম্যানেজার দু’জনের বাড়ি কুড়িগ্রামে হওয়ায় তারা সপ্তাহে দু’একদিন এখানে আসেন। তারা ঘরের চাবি আমাকে দিয়েছেন। আমার দোকান যতক্ষণ খোলা থাকে ডিলারের দোকানও ততক্ষণ খোলা রাখি। ডিলারের দোকান তত্ত্বাবধানের জন্য তার কোন বৈধ নিয়োগপত্রও নেই বলে জানান খায়রুল।


অনিয়ম ও স্বাক্ষর জালের বিষয়ে অভিযুক্ত সিরাজ ট্রেডার্সের স্বত্তাধিকারী সিরাজুল ইসলামের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, আমি স্বাক্ষর জাল করিনি। আমার প্রতিনিধি সার উত্তোলনের সময় কৃষি অফিসারের স্বাক্ষর জাল করেছেন। স্বাক্ষর জাল করে আমার প্রতিনিধি অন্যায় করেছে। তাই আমি আমার প্রতিনিধির হয়ে সংশ্লিষ্টদের কাছে ক্ষমা চেয়েছি।


উপজেলা কৃষি অফিসার মাহবুবুর রশিদ জানান, এটি অফিসের অভ্যন্তরীণ বিষয়। উপজেলা কমিটিতে আলোচনা করে এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। সব সময় ডিলারের দোকান খোলা রাখতে ব্যবস্থা নেওয়া হবে।


এ ব্যাপারে ফুলবাড়ী উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার দেবেন্দ্র নাথ উরাঁও জানান, সার ডিলারের স্বাক্ষর জালের বিষয়ে চিঠি পাওয়ার পর ওই ডিলারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা কৃষি অফিসারকে দায়িত্ব দেয়া হয়েছে।


বিবার্তা/সৌরভ/নাজিম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com