শিরোনাম
ফেলানী হত্যাকাণ্ডে রিটের পরবর্তী শুনানি ২৫ অক্টোবর
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৮:২৮
ফেলানী হত্যাকাণ্ডে রিটের পরবর্তী শুনানি ২৫ অক্টোবর
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ফেলানী হত্যাকণ্ডের রিটের পরবর্তী শুনানি অক্টোবরের ২৫ তারিখ বলে ধার্য করেছেন ভারতের সুপ্রিম কোর্ট। ছয় বছর আগে কুড়িগ্রামের অনন্তপুর সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোরী ফেলানী মারা যায়।


শুক্রবার ভারতের সুপ্রিম কোর্টের ৯ নং আদালতে বিচারপতি রামায়ন ও বিচারপতি অমিতাভ রায়ের যৌথ বেঞ্চে রিটের শুনানি হয়। রিট মামলার নম্বর-২৪১/২০১৫।


ফেলানীর বাবাকে আইনি সহায়তা দেয়া কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আব্রাহাম লিংকন এ খবর নিশ্চিত করেছেন।


উল্লেখ্য, ২০১১ সালের ৭ জানুয়ারি বাবার সাথে দালালদের মাধ্যমে কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার অনন্তপুর আন্তর্জাতিক সীমানার ৯৪৭ নং পিলারের কাছে কাঁটাতার পার হতে
গিয়ে বিএসএফ সদস্য অমিয় ঘোষের গুলিতে প্রাণ হারায় বাংলাদেশি কিশোরী ফেলানী। এই হত্যাকাণ্ড নিয়ে দেশ ও বিদেশে তীব্র সমালোচনার মুখে পড়ে ভারত।


পরে বিএসএফের বিশেষ আদালতে বিএসএফ সদস্য অমিয় ঘোষকে অভিযুক্ত করে একটি অভিযোগ গঠন করা হয়। হত্যাকাণ্ডের ২ বছর ৮ মাস পর ২০১৩ সালের ৬ সেপ্টেম্বর অভিযুক্ত অমিয় ঘোষকে নির্দোষ বলে রায় দেন বিএসএফ বিশেষ আদালত। সেই রায় যথার্থ মনে করেনি বিএসএফের মহাপরিচালক। তিনি রায় পুনর্বিবেচনার আদেশ দেন। এরপর ২ জুলাই ২০১৫ বিএসএফ কোর্ট অভিযুক্ত অমিয় ঘোষকে আবারো নির্দোষ বলে রায় দেন।
পরে ভারতের মানবাধিকার সুরক্ষা মঞ্চের (মাসুম) সহায়তায় ফেলানী হত্যার বিচার ও ক্ষতিপূরণ চেয়ে ভারতের সুপ্রিম কোর্টে আবেদন করেন ফেলানীর বাবা নুরুল ইসলাম নুরু। সুপ্রিম কোর্ট ২০১৫ সালের ১৩ জুলাই আবেদনটি গ্রহণ করে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ কয়েকটি সংস্থাকে কারণ দর্শানোর নির্দেশ দেন।



বিবার্তা/সৌরভ/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com