শিরোনাম
বন্যায় হুমকির মুখে ৬ লাখ গবাদিপশু
প্রকাশ : ২০ আগস্ট ২০১৭, ০৪:১০
বন্যায় হুমকির মুখে ৬ লাখ গবাদিপশু
শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে
প্রিন্ট অ-অ+

দিনাজপুরে স্মরণকালের ভয়াবহ বন্যায় হুমকির মুখে পড়েছে প্রায় ৬ লাখ গবাদি পশু এবং প্রায় ১৪ লাখ হাঁস-মুরগি। আর বানের জলে ভেসে গেছে প্রায় ১০ হাজার হাঁস-মুরগি। এছাড়া বন্যা জনিত নানা রোগে আক্রান্ত হয়েছে এসব গবাদিপশু ও হাঁস-মুরগি।


মানুষগুলোর পাশাপাশি গবাদি পশু-পাখিগুলো ভুগছে চরম খাদ্য সংকটে। ত্রাণের গবাদি খাদ্য সরবরাহ অপ্রতুল হওয়ায় গবাদিপশু খাদ্য নিয়ে চরম বিপাকে পড়েছে বানভাসি মানুষ।


কিছু স্থানে বন্যার পানি নেমে যাওয়ায় অসুস্থ এসব গবাদিপশু ও হাঁস-মুরগি নিয়ে প্রাণিসম্পদ হাসপাতালে ভিড় করছেন বানভাসি মানুষ।


জেলার বিস্তীর্ণ এলাকা বন্যায় প্লাবিত হওয়ায় ৫ লাখ ৮৬ হাজার ১৩ টি গবাদিপশু হুমকির মুখে পড়েছে। এর মধ্যে ৩ লাখ ৭২ হাজার ৫০৫ টি গরু, ১০৭ টি মহিষ, ২ লাখ ১ হাজার ৯৩১টি ছাগল এবং ১১ হাজার ৪৭০ টি ভেড়া রয়েছে। বন্যায় গো-খাদ্যের জন্য ২৫ হাজার ৩৪৭ একর জমির কাঁচা ঘাস ও ১ হাজার ৬৬৬ মেট্রিকটন খড় বিনষ্ট হয়েছে। এ কারণে দিনাজপুর জেলায় দেখা দিয়েছে তীব্র গো-খাদ্যের সঙ্কট।


বন্যা জনিত নানা রোগে আক্রান্ত হয়েছে এসব গবাদিপশু ও হাঁস-মুরগি। বন্যায় আক্রান্ত এসব গবাদিপশু জ্বও, ডায়রিয়া ও ক্ষুরা রোগে আক্রান্ত হচ্ছে বেশি। অন্যদিকে প্রাণিসম্পদ চিকিৎসকরা চিকিৎসা অব্যহত রেখেছেন। কিন্তু চাহিদার তুলনায় প্রাণি চিকিৎসক কম বলে দাবি করেছেন অনেকেই।


দিনাজপুর জেলা প্রানিসম্পদ অধিদফতরের জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, সরকারি হিসাব অনুযায়ী দিনাজপুর জেলায় ১৫ লাখ গরু, দুই হাজার ৮২৭টি মহিষ, ৯ লাখ ৩৩ হাজার ছাগল ও ১ লাখ ৩৩ হাজার ভেড়া রয়েছে। কিন্তু এসব গবাদিপশুর জন্য প্রাণিসম্পদ অধিদফতর থেকে মাত্র ১০ মেট্রিক টন গো-খাদ্য পাঠানো হয়েছে।


পশুখাদ্য সঙ্কট মোকাবিলায় গবাদি প্রাণির ত্রাণ ও আর্থিক বরাদ্দ চেয়ে প্রাণিসম্পদ অধিদফতরের কাছে জরুরি ফ্যাক্সবার্তা প্রেরণ করেছেন দিনাজপুর জেলা প্রাণিসম্পদ কর্তৃপক্ষ বলে জানান এ কর্মকর্তা।


বিবার্তা/শাহী/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com