শিরোনাম
রাজশাহীতে বিপদসীমার কাছাকাছি পদ্মার পানি, বাড়ছে শঙ্কা
প্রকাশ : ১৯ আগস্ট ২০১৭, ১৭:১৯
রাজশাহীতে বিপদসীমার কাছাকাছি পদ্মার পানি, বাড়ছে শঙ্কা
রাজশাহী ব্যুরো
প্রিন্ট অ-অ+

রাজশাহীতে বিপদসীমার কাছাকাছি চলে এসেছে পদ্মা নদীর পানি। এখানে পদ্মার পানির বিপদসীমা ১৮ দশমিক ৫০ মিটার। এখন আর এক দশমিক ০৯ মিটার পানি বাড়লেই প্রবাহ পৌঁছাবে বিপদসীমায়। গত মৌসুমে পদ্মায় প্রবাহ উঠেছিল ১৮ দশমিক ৪৬ মিটার।


রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক এনামুল হক জানান, শনিবার দুপুর ৩টায় পদ্মার রাজশাহী নগরীর বড়কুঠি পয়েন্টে প্রবাহ রের্কড করা হয় ১৭ দশমিক ৪১ মিটার। সকাল ৯টায় তা ছিল ১৭ দশমিক ৩৭ মিটারে।


সকাল ৬টায় পদ্মায় প্রবাহ ছিল ১৭ দশমিক ২৮ মিটার। দুপুরে তা বেড়ে হয়েছে ১৭ দশমিক ৪১ মিটারে। এর আগের দিন বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় ১৭ দশমিক ২০ মিটার প্রবাহ রেকর্ড করা হয়।


এদিকে উজানের ধেয়ে আসা পানিতে চাপ বেড়েছে রাজশাহী শহররক্ষা বাঁধে। এরই মধ্যে
নগরীর বুলনপুরে দেবে গেছে ব্লক। পশ্চিমের বুলনপুর ঘোষপাড়া এলাকাতেও বাঁধের ব্লক দেবে গেছে। এছাড়া ঝুঁকিতে রয়েছে সবমিলিয়ে অন্তত পাঁচটি পয়েন্ট। এতে আতঙ্কে স্থানীয় বাসিন্দারা। এসব পয়েন্ট নজরদারিতে রাখলেও এখনো ঝুঁকিপূর্ণ ঘোষণা করেনি পানি উন্নয়ন বোর্ড।


বুলনপুর ঘোষপাড়া এলাকায় ব্লক দেবে যাওয়া বাঁধের ওপরেই আবদুল খালেকের বাড়ি। তার মেয়ে মনি খাতুন বলেন, এলাকার গৃহস্থালির পানি নালার মধ্য দিয়ে গিয়ে পড়ছে বাঁধে। গতবছর বাঁধের একেবারে নিচের অংশ দেবে গিয়েছিল। তখন পানি উন্নয়ন বোর্ড তা মেরামত করে দেয়।


এ বছর বর্ষার শুরুতেই নালার নিচের অংশ দেবে গেছে। পাশের আরো কিছু ব্লক নিচে নেমে গেছে। পানি উন্নয়ন বোর্ডের লোকজন দেখে গেলেও কোন ব্যবস্থা নেয়নি। ধস আতঙ্কে রাতে বাড়িতে ঘুমাতে পারছেন না তারা।


রাজশাহী শহরের দিকে নদী সরে আসায় বাঁধের ওপর ক্রমেই চাপ বাড়ছে বলে জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু। তিনি বলেন, গত এক দশকে উজান থেকে নদী ভেঙ্গে শহরের দিকে এসেছে প্রায় ৬০০ মিটার। উজানে বাঁধের দুর্বলতায় নদীর দিক পরিবর্তন হচ্ছে বলে জানান তিনি।


বিষয়টি স্বীকার করেছেন রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেসুর রহমান। তিনি বলেন, শহর রা বাঁধের পুরোটাই সংস্কার করা জরুরি। নদী সরে আসায় প্রতি বছরই বাঁধের ওপর চাপ বাড়ছে। বাঁধের ওপর বাসাবাড়ির পয়:নালা গিয়ে পড়ায় বাঁধতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।


তিনি আরো বলেন, এখন বন্যা মৌসুম। এছাড়া ফারাক্কা খুলে দেয়ার পদ্মায় হঠাৎ করেই প্রবাহ বেড়েছে। রাজশাহী শহর রক্ষা বাঁধের উচ্চতা ১৯ দশমিক ৬৭ মিটার। তাছাড়া বিপদসীমার অনেক নিচ দিয়ে এখনো প্রবাহ বাইছে। তারা নিয়মিত বাঁধ নজরদারিতে রেখেছেন। বাঁধ ঝুঁকিতে পড়লে তা মেরামতে পানি উন্নয়ন বোর্ডের প্রস্তুতি রয়েছে।


রাজশাহী শহরের পশ্চিমাংশে বুলনপুর থেকে পবার সোনাইকান্দি পর্যন্ত ৫ কিলোমিটার বাঁধ সংস্থা সংরণ কাজ শুরু হয়েছে বলে জানান নির্বাহী প্রকৌশলী। তিনি বলেন, এ কাজে ১২ লাখ ব্লক লাগবে। গত ২৬ জুন থেকে শুরু হয়েছে ব্লক তৈরি।


শুকনো মৌসুমে বাঁধের স্থায়ী সংরণ কাজ শুরু হবে। পাশাপাশি ড্রেজিং করা হবে নদীর ৬ কিলোমিটার এলাকা। এছাড়া ৩টি গ্রোয়েন মজবুতিকরণও করা হবে এই প্রকল্পের আওতায়। এতে সবমিলিয়ে ব্যয় ধরা হয়েছে ২৬৮ কোটি ১৭ লাখ টাকা। ২০১৯ সালের জুন পর্যন্ত প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে।


বিবার্তা/রিমন/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com