শিরোনাম
দাম পেয়ে খুশি নওগাঁর পটল চাষিরা
প্রকাশ : ২৬ জুলাই ২০১৭, ১৩:৫৭
দাম পেয়ে খুশি নওগাঁর পটল চাষিরা
নওগাঁ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সবজি এলাকা হিসেবে পরিচিত নওগাঁর বদলগাছী উপজেলা। এ উপজেলার অধিকাংশ জমি পলি মাটি হওয়ায় সারা বছরই বিভিন্ন ধরনের সবজির চাষ হয়। এবছর আবহাওয়া অনুকূলে থাকায় পটলের ভালো ফলন হয়েছে। আর ভরা বর্ষায় এর দামও পাওয়া যাচ্ছে ভালো। এতে তারা বেশ খুশি।


জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, এ বছর ১ হাজার ৫০ হেক্টর জমিতে পটলের আবাদ হয়েছে। গত বছর ছিল ৮৭০ হেক্টর। এর মধ্যে সবচেয়ে বেশি বদলগাছী উপজেলায় ৩৫৫ হেক্টর, মান্দায় ২১৫ হেক্টর এবং সদরে ২১০ হেক্টর।


বেশ কিছু দিন আগ থেকে বাজারে পটল উঠা শুরু হলেও প্রথমে দাম তেমন ছিল না। খরচের তুলনায় পটল চাষিদের লোকসান গুনতে হয়েছে। তবে বর্তমানে বাজারে দাম ভাল থাকায় খুশি পটল চাষিরা। সেই সাথে পটলের উৎপাদন বৃদ্ধি পাওয়ায় বাজারে এখন প্রচুর পটল উঠতে শুরু করেছে।


এ উপজেলার সবজির সবচেয়ে বড় হাট উপজেলা সদর স্কুল মাঠ সংলগ হাট, কোলা হাট, ভান্ডারপুর হাট, গোবরচাপা হাট ও বালুভড়া হাট। হাটগুলো থেকে প্রতিদিন প্রায় ২০০ হতে ৩০০ টন পটল ঢাকাসহ সারাদেশে সরবরাহ হয়ে থাকে।


বুধবার ছিল উপজেলার সদর হাটের দিন। সকাল থেকে চাষিরা হাটে পটল নিয়ে আসা শুরু করে। প্রতি মণ পটল ৬৫০-৭০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে মাচায় থাকা পটলের গুণগত মান ভাল থাকায় চাষিরা দামও একটু বেশি পাচ্ছেন। এতে পটল চাষিরা বেশ খুশি।


দেউলিয়া গ্রামের কৃষক জয়নাল জানান, এবার ১০ কাঠা জমিতে পটলের আবাদ করেছেন। প্রথম প্রথম দাম একটু কম ছিল। এখন বাজারে ভাল দাম পাওয়া যাচ্ছে। পটলে তেমন রোগ বালাই নাই। তাই পটলের আবাদও ভাল হয়েছে।


উপজেলার পরমান্দপুর গ্রামের পাইকারী ব্যবসায়ী মিজানুর জানান, এখন পটলের মৌসুম। তারা কয়েকজন মিলে শেয়ারে ব্যবসা করেন। প্রতি হাটে প্রায় ১৫০-২০০ মণ পটল কিনছেন। এখান থেকে ঢাকায় নিয়ে তিনি প্রতি কেজি পটলে ৪-৮ টাকা পর্যন্ত লাভ করেন।


বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী বলেন, এ বছর পটলের ফলন খুবই ভাল হয়েছে। কোনো রোগ-বালাই নেই। সাথে দামও ভাল পাওয়া যাচ্ছে। এ জন্য কৃষকরা বেশ খুশি।


তিনি বলেন, কোনো প্রকার রোগে আক্রান্ত যেন না হতে পারে সেজন্য সর্বাক্ষণিক কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।


নওগাঁ কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মনোজিত কুমার মন্ডল বলেন, এ জেলা ধান প্রধান হলেও বৃষ্টিপাত কম হওয়া ও দাম ভাল পাওয়ার কারণে পটল চাষের প্রতি দিন দিন কৃষকের আগ্রহ বাড়ছে। তবে পটলসহ সকল প্রকার সবজি যেন কিটনাশকমুক্ত চাষ করা হয় সে বিষয়ে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে।


বিবার্তা/নয়ন/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com