শিরোনাম
চর্যাপদকে সঙ্গীত হিসেবে ছড়িয়ে দিতে অভিযাত্রা শুরু
প্রকাশ : ২৫ জুলাই ২০১৭, ১৫:২৯
চর্যাপদকে সঙ্গীত হিসেবে ছড়িয়ে দিতে অভিযাত্রা শুরু
নওগাঁ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘বাংলা ভাষা ও বাংলা সাহিত্যের সবচেয়ে পুরাতন নিদর্শন চর্যাপদ। পদগুলোর শিরোনামে সঙ্গীত পরিচায়ক ‘রাগ’ নির্দেশ থাকার কারণে এই চর্যার পরিচয় কেবলমাত্র কবিতা বা পদে সীমাবদ্ধ না থেকে সঙ্গীত হিসেবে পরিচিত হওয়া বাঞ্ছনীয়। সেই অর্থে চর্যাপদগুলো অবশ্যই বাংলা গান বা বাংলা সঙ্গীতের আদিমাতা হিসেবে বিবেচ্য। আর এই চর্যাপদ রচিত হয়েছে নওগাঁ জেলার বদলগাছি উপজেলার পাহাড়পুর ‘সোমপুর বিহারে’। চর্যাপদ বাংলা ও বাঙালির অমূল্য সাহিত্য ও সঙ্গীত রত্ন।’  

 

এসব কথাই বলছিলেন চর্যাপদের গবেষক ও রাগভিত্তিক সুর প্রদানকারী টাঙ্গাইলের সরকারি সা’দত কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর আলীম মাহমুদ। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় নওগাঁ সার্কিট হাউস মিলনায়তনে স্থানীয় সাংবাদিকদের সাথে মত বিনিময়কালে তিনি এসব কথা বলেন।

 

চর্যাপদের এই গুরুত্ব সারাদেশ ও বিদেশে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এক অভিযাত্রা শুরু করেছে টাঙ্গাইলের সরকারি সা’দত কলেজের বাংলা বিভাগ ও চর্যাসহজিয়া (চর্যাগানের গ্রন্থিকদল)। চর্যাভূমি নওগাঁর পাহাড়পুর থেকে এই অভিযাত্রা শুরু হয়েছে। এই অভিযাত্রায় নেতৃত্ব দিচ্ছেন আলীম মাহমুদ। সোমবার বদলগাছি উপজেলার পাহাড়পুর সোমপুর বিহার চত্বরে চর্যাগীতি ও চর্যানৃত্য পরিবেশনের মাধ্যমে এই অভিযাত্রা শুরু হয়।

 

 

পাঁচ দিনব্যাপী এই অভিযাত্রায় নওগাঁ সরকারি কলেজ, ধামইরহাট উপজেলা পরিষদ মিলনায়তন, নওগাঁ জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তন এবং জয়পুরহাট শিল্পকলা একাডেমী মিলনায়তনে তাদের এই অনুষ্ঠান পরিবশেন করছে।

 

অভিযাত্রায় অন্যান্যের মধ্যে সরকারি সা’দত কলেজের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক কামরুজ্জামান সরকার, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও শিক্ষক পরিষদের সম্পাদক মো. আসাদুজ্জামান, সহযোগি অধ্যাপক মো. নজরুল ইসলাম খান, সহকারী অধ্যাপক হিমাংশু পাল, প্রভাষক শামস উদ্দিন চয়ন, প্রভাষক ফাহিমা আক্তার এবং চর্যাসহজিয়া আলী হাসান।  

 

চর্যাসহজিয়ার গ্রন্থিকগণ যারা সংগীত, নৃত্য ও যন্ত্রসংগীতে অংশগ্রহণ করেন তারা হলেন মোশারফ হোসেন, রাখাল রফিক, মোশারফ হোসেন সেতু, জুলহাস গায়েন, মঞ্জুশ্রী সুত্রধর, বিপাশা, কেয়ামনি, পরান জহির, পূর্ণিমা রানী সিনহা, জাহিদ, সানী এবং স্বাধীন।

 

বিবার্তা/নয়ন/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com