শিরোনাম
‘২০২১ সালেই আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার অর্জিত হবে’
প্রকাশ : ২২ জুলাই ২০১৭, ১৫:৩৩
‘২০২১ সালেই আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার অর্জিত হবে’
সিংড়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশ এখন স্বপ্ন নয়, সত্যি। দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে দেশ। ২০২১ সালের মধ্যে আইসিটি খাতে পাঁচ বিলিয়ন ডলার অর্জিত হবে। দক্ষ মেধাবী জনশক্তি, মানবসম্পদ আমাদের অহংকার। সেটাকে কাজে লাগাতে হবে। ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যকে সামনে রেখে সরকার একুশ শতকের উপযোগী দক্ষ মানবসম্পদ গড়ে তুলছে। তারই ধারাবাহিকতায় বিশ্বমানের প্রশিক্ষণের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষিত জনবল তৈরি হচ্ছে।

 

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে সিংড়া গোল-ই-আফরোজ সরকারি কলেজ চত্বরে এলআইসিটি প্রকল্পের আওতায় আইসিটি ক্যারিয়ার ক্যাম্প অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

 

সিংড়া গোল-ই-আফরোজ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আতিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে ২৮টি হাইটেক পার্ক হবে। ২০ লাখ তরুণদের আইসিটিতে কর্মসংস্থান হবে। বর্তমানে দেশে ১২টি হাইটেক পার্ক স্থাপন করা হচ্ছে। এর মধ্যে সিংড়ায় ১৫৪ কোটি টাকা ব্যয়ে হাইটেক পার্ক, ৩৭ কোটি টাকা ব্যয়ে ইনকিউবেশন সেন্টার, ৩৩ কোটি টাকা ব্যয়ে কারিগরি কলেজ প্রতিষ্ঠিত হবে। ১১ কোটি তরুণ যদি তথ্যপ্রযুক্তিতে এগিয়ে আসে বাংলাদেশও এগিয়ে যাবে।

 

তিনি বলেন, সিংড়ায় ২০ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে। সে জন্য প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষ হতে হবে। তরুণদের শত্রু হচ্ছে মাদক ও জঙ্গিবাদ, এটা থেকে দূরে থাকতে হবে। চলনবিলকে তথ্যপ্রযুক্তির মিনি সিংগাপুরে রূপান্তরিত করতে শেখ হাসিনা সরকার কাজ করে যাচ্ছে।  

 

 

প্রতিমন্ত্রী আরো বলেন, আগামী ২০১৮ সালের মধ্যে সারা দেশে সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদে হাইস্পিড ইন্টারনেট কানিকটিভিট পৌঁছে দেয়া হবে। ইতোমধ্যে দেশে পাঁচ হাজার ২২৭টি ডিজিটাল সেন্টারের মাধ্যমে লাখ লাখ মানুষকে সেবা দেয়া হচ্ছে। ফলে মানুষ আর দুর্নীতি, হয়রানি ও অর্থ অপচয়ের শিকার হচ্ছেন না।

 

প্রতিমন্ত্রী বলেন, ই-গভর্নেন্স প্রতিষ্ঠার পর মানুষকে আর শহরে যেতে হয় না। আর কাউকে প্রতারণা ও হয়রানি শিকার হতে হয় না। শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ প্রযুক্তি নির্ভর ও মধ্যম আয়ের দেশে পরিণত হবে।

 

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা ছাত্রলীগ সভাপতি মো. খালিদ হাসান, সাধারণ সম্পাদক মো. নাজমুল হক বকুল প্রমুখ।  

 

এছাড়া, এলাকার বিভিন্ন কলেজ থেকে বিপুলসংখ্যক শিক্ষার্থী, গণমাধ্যমকর্মী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ এই অনুষ্ঠানে যোগদান করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইসিটি প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম ও এলআইসিটি কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদ।

 

ডিজিটাল বাংলাদেশে আমরা দুর্বার- এই স্লোগান সামনে রেখে সিংড়া গোল-ই-আফরোজ সরকারি কলেজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) লিভারেজিং আইসিটি ফর গ্রোথ গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প আয়োজিত আইসিটি ক্যারিয়ার ক্যাম্পে ১৬টি শিক্ষা প্রতিষ্ঠানের এক হাজার ৮৩০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

 

বিবার্তা/রাজু/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com