শিরোনাম
সিলেটে শেষ হলো লাকড়ি তোড়া উৎসব
প্রকাশ : ২১ জুলাই ২০১৭, ১৯:০২
সিলেটে শেষ হলো লাকড়ি তোড়া উৎসব
সিলেট ব্যুারো
প্রিন্ট অ-অ+

হাজার হাজার ভক্তের আগমনে শেষ হলো ওলিকুল শিরোমনি হযরত শাহজালালের (রহ.) ওরসের লাকড়ি তোড়া উৎসব। শুক্রবার শত শত মানুষ নেচে গেয়ে শহরতলীর লাক্কাতোড়া এলাকাসহ একটি টিলা থেকে লাকড়ি সংগ্রহ করেন। এ উপলক্ষে শাহজালের মাজারে ভক্ত ও আশেকানের ঢল নামে।


লাকড়ি তোড়া উৎসবে অংশগ্রহণকারী ভক্তদের সাথে আলাপ করে জানা যায়, শত শত বছর ধরে সিলেটে লাকড়ি তোড়া উৎসব পালন করা হচ্ছে। আর এতে অংশ নেয় হাজার হাজার মানুষ। শুধু সিলেট নয় দেশের বিভিন্ন এলাকা থেকে গাড়ি নিয়ে ভক্ত ও আশেকান সিলেটে এই উৎসবে শরিক হন।


ভক্তরা জানান, ওলিকুল শিরোমনি হযরত শাহজালাল (রহ.) ওরসের ২০ দিন আগে এই উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। এই উৎসবে সংগ্রহ করা লাকড়ি দিয়ে ওরসের শিরনী রান্না করা হয়।


ইতিহাসবিদদের মতে, ওলিকুল শিরোমনি হযরত শাহজালাল (রহ.) সিলেটে আসার এ দিন সিলেট বিজয় করেন। তিনি সিলেটের জালিম শাসক গৌরগবিন্দকে সিলেট থেকে বিতারিত করেন। তাই প্রতি বছর ওরসের আগে এই উৎসব পালন করা হয়।



শুক্রবার লাকড়ি তোড়া উপলক্ষে সকাল থেকে সিলেট নগরী অবরুদ্ধ হয়ে পড়ে। বিভিন্ন এলাকা ভক্ত ও আশেকানরা ঢাকঢোল পিটিয়ে গান ও গজল গেয়ে গেয়ে ওলিকুল শিরোমনি হযরত শাহজালাল (রহ.) মাজারে আসেন।


দুপুরে মাজার এলাকা ভক্ত ও আশেকানে কানায় কানায় ভরে ওঠে। নামাজ আদায়ের পর ভক্তরা মাজার প্রাঙ্গণে র‌্যালি শুরু করেন। এ সময় তাদের মাথায় ছিল লালসালু। র‌্যালিতে ট্রাক, ভ্যানসহ বিভিন্ন যানবাহন নিয়ে ভক্ত ও আশেকানরা অংশ নেন। র‌্যালিটি কয়েক কিলোমিটার দীর্ঘ হয়।


লাক্কাতোড়া পাহাড়ের উপরে ওঠে লাকড়ি সংগ্রহ করেন দল বেঁধে। আবার দলে দলে গান ও গজল গেয়ে ভক্তরা ফিরে আসেন হযরত শাহজালাল (রহ.) মাজারে।


উৎসবে আসা করিম নামের এক ভক্ত জানান, লাকড়ি তোড়া উৎসব হয়েছে সার্বজনীন। এখানে সব ধর্মের মানুষ অংশ নেন।


বিবার্তা/খলিল/পলাশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com