শিরোনাম
লামা পৌরসভার ১৬ কোটি ১৯ লাখ টাকার বাজেট ঘোষণা
প্রকাশ : ২১ জুলাই ২০১৭, ০২:০২
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নতুন কোনো করারোপ ছাড়াই বান্দরবানের লামা পৌরসভার ২০১৭-১৮ অর্থ বছরের ১৬ কোটি ১৯ লক্ষ ৬১ হাজার ৯৫১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বিকালে তৃতীয় পৌর পরিষদের মেয়র মো. জহিরুল ইসলাম এ বাজেট পেশ করেন।


বাজেট উপলক্ষ্যে পৌরসভা মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, পৌরসভার সাবেক মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইসমাইল। এতে সহকারী কমিশনার (ভূমি) সায়েদ ইকবাল, থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল ও ফাতেমা পারুল, বান্দরবান জেলা আওয়ামী লীগের উপদেষ্টা আবু মুছা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাথোয়াইচিং মার্মা, পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী রাজিব বড়ুয়া প্রমুখ বিশেষ অতিথি ছিলেন।


পৌরসভার সচিব মাস উদ মোরশেদ স্বাগত বক্তব্য রাখেন। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বড়ুয়া, সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান, আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এএম ইমতিয়াজ, পৌরসভার কাউন্সিলর জাহানারা বেগম, সাইফুদ্দিন, মোহাম্মদ রফিক ও পৌরসভার সাবেক কাউন্সিলর মো. শাহজাহান প্রমুখ।


ঘোষিত অর্থ বছরের বাজেটে মোট রাজস্ব আয়ের পরিমাণ এক কোটি ৪৭ লাখ ৪০ হাজার ১৯২ টাকা। মোট রাজস্ব ব্যয় পরিমাণ ধরা হয়েছে এক কোটি ৪০ লাখ ৬৪ হাজার ৮৫১ টাকা। সমাপনী স্থিতি ছয় লাখ ৭৫ হাজার ৩৪১ টাকা। এ খাতে উল্লেখযোগ্য ব্যয়ের মধ্যে সাধারণ সংস্থাপন শাখার জন্য এক কোটি ১৭ লাখ ২৯ হাজার ৮৫১ টাকা, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী খাতে ছয় লাখ ৯০ হাজার টাকা, শিক্ষা খাতে তিন লাখ ২৫ হাজার টাকা, পানি সরবরাহ খাতে ১৭ লাখ ৯৯ হাজার টাকা। এছাড়া অন্যান্য খাতে চার লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।


উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ১০ লাখ টাকা। এ খাতে আয় বিবরণে রয়েছে, সরকার প্রদত্ত্ব উন্নয়ন সহায়তা মঞ্জুরি বাবদ এক কোটি টাকা, জলবায়ু পরিবর্তন প্রকল্প হতে পাঁচ কোটি টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরি বাবদ ১০ লাখ টাকা এবং শহর উন্নয়ন প্রকল্প হতে এক কোটি টাকা, বিএমডিএফ হতে দুই কোটি টাকা, গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য মঞ্জুরি এক কোটি টাকা, পৌরসভা অবকাঠামো উন্নয়নের জন্য সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ পাঁচ কোটি টাকা প্রাপ্তি দেখানো হয়েছে। এ খাতের ব্যয় বিবরণে অবকাঠামো উন্নয়নে চার কোটি ১০ লাখ টাকা, পানি সরবরাহ প্রকল্প খাতে ২০ লাখ টাকা, সড়ক বাতি লাইন সম্প্রসারণ বাবদ দুই কোটি টাকা, বাস/জীপ স্টেশন উন্নয়ন/ মেরামত বাবদ ৭০ লাখ টাকা, পৌর মার্কেট নির্মাণ ও সম্প্রসারণ, পার্ক নির্মাণ, কমিউনিটি সেন্টার নির্মাণ, পৌর ভবন সংস্কার, পৌরসভা কার্যালয়ের সীমানা প্রাচীর এবং স্টাফ কোয়ার্টার নির্মাণের জন্য তিন কোটি ৭০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।


শেষে বাজেটের সফল বাস্তবায়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিসহ পৌরসভার সকল স্তরের জনসাধারণের সার্বিক সহযোগিতা কামনা করেন। উল্লেখ্য, গত ২০১৬-১৭ অর্থ বছরে ১০ কোটি ২ লাখ ২৯ হাজার ৭৯৮ টাকার বাজেট ঘোষণা করা হয়।


বিবার্তা/আরমান/মোয়াজ্জেম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com