শিরোনাম
লক্ষ্য গিনেস বুকে নাম লেখানো
ঘণ্টায় সাড়ে ৪ লাখ চারা রোপণের পরিকল্পনা রাউজানে
প্রকাশ : ২০ জুলাই ২০১৭, ০৯:২৭
ঘণ্টায় সাড়ে ৪ লাখ চারা রোপণের পরিকল্পনা রাউজানে
চট্টগ্রাম ব্যুরো
প্রিন্ট অ-অ+

গাছের চারা রোপণ কর্মসূচির মাধ্যমে ওয়ার্ল্ড গিনেস বুকে রেকর্ডে নাম লেখার পরিকল্পনা নিয়ে বন্দর নগরী চট্টগ্রামের রাউজান উপজেলা। আগামী ২৫ জুলাই সকাল ১১টা থেকে দুপুর ১২টার মধ্যে এক ঘন্টায় রোপণ করা হবে সাড়ে চার লাখ চারা। এই আয়োজনকে সফল করতে প্রায় এক মাস থেকে উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌরসভার নয়টি ওয়ার্ডে প্রস্তুতি চলছে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেন রেজা জানান, প্রশাসনের কর্মকর্তা, সকল শ্রেণি পেশার মানুষকে এই কর্মসূচিতে সম্পৃক্ত করতে সভা করেছে। ইউএনও সম্মেলন কক্ষে জনমত সৃষ্টিতে বৈঠক করেছেন সাংবাদিক, পেশাজীবী, জনপ্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীসহ সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের সাথে। এই কর্মসূচির জন্য আনা হচ্ছে গাছের চারা। গত এক সপ্তাহ ধরে ট্রাকে করে আনা হচ্ছে গাছের চারা। মওজুত করা হচ্ছে উপজেলার উত্তর দক্ষিণ দুই প্রান্তের দুটি বড় শিক্ষা প্রতিষ্ঠান রাউজান আরআরএসি ও নোয়াপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে। সংগৃহীত চারাগুলো উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেন রেজাসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা গুণে গুণে বুঝে নিচ্ছেন। সাথে সহায়তা করছে স্থানীয় জনপ্রতিনিধি ও আওয়ামী লীগের নেতাকর্মীরা।


উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব্ব এহেছানুল হায়দর চৌধুরী বাবুল বলেছেন, সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী ব্যক্তিগত উদ্যোগে বিভিন্ন জেলা থেকে নিয়ে আসা এসব চারার মধ্যে রয়েছে উন্নতজাতের আম, জাম, লিচু, পেয়ারা, কাঠাল, জাম্মুরা, ওষুধি ও বনজ গাছের চারা। উপজেলা নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, রাউজানে চারা রোপনের এই কর্মসূচি গিনেজ বুক রেকর্ডে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া চলছে। সংসদ সদস্যের এই উদ্যোগে সহযোগিতা দিয়েছেন বন ও কৃষি বিভাগ বিভাগ।


জানা যায়, এবিএম ফজলে করিম চৌধুরী গত পাঁচ বছরে রাউজানে আরো আড়াই লাখ চারা রোপন করেছেন। এসব চারার একটি অংশ এখন ফল দিচ্ছে।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com