মাধবকুণ্ডে দুর্যোগ : ফটক থেকে ফিরে যাচ্ছেন পর্যটকরা
প্রকাশ : ২৭ জুন ২০১৭, ১৭:১২
মাধবকুণ্ডে দুর্যোগ : ফটক থেকে ফিরে যাচ্ছেন পর্যটকরা
তানভীর আঞ্জুম আরিফ, মৌলভীবাজার
প্রিন্ট অ-অ+

দেশের সর্ববৃহৎ প্রাকৃতিক জলপ্রপাত ও দ্বিতীয় বৃহত্তম ইকোপার্ক মাধবকুণ্ডে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারির পাঁচদিন অতিবাহিত হয়েছে রবিবার। এ দিনও দূরদূরান্ত থেকে আগত অনেক প্রকৃতিপ্রেমী হতাশ হয়ে ইকোপার্কের প্রধান ফটক থেকে ফিরে গেছেন।


এদিকে বনবিভাগ নিচের দিকে দেবে মাটি সরে যাওয়া বিধ্বস্ত রাস্তায় বালির বস্তা ফেলে চলাচল স্বাভাবিক করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।


গত সপ্তাহের ভারি বর্ষণ আর পাহাড়ি ঢলে জলপ্রপাতের রাস্তায় ফাটল, সিড়ির নিচের মাটি সরে যাওয়া, ভুমি ধস ও দেবে যাওয়ায় মারাত্মক ঝুকিপূর্ণ হয়ে পড়ে। অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে স্থানীয় প্রশাসন বৃহস্পতিবার (২২ জুন) থেকে মাধবকুণ্ডে পর্যটক প্রবেশ বন্ধ করে দেয়।


এরপর থেকে নিস্তব্ধ হয়ে পড়ে দেশের অন্যতম পর্যটন এলাকা মাধবকুণ্ড। ঈদে লাখো পর্যটকের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ইকোপার্কের আশপাশ এলাকা। এবার দুর্যোগে মাধবকুণ্ড বিধস্ত হয়ে পড়ায় ব্যবসা বাণিজ্যে মারাত্মাক ধস নামার আশংকা রয়েছে।


সরেজমিনে মঙ্গলবার মাধবকুণ্ডের অভ্যন্তরীণ রাস্তার ফাটল, ভূমি ধস ও নিচের দিকে দেবে যাওয়া অংশে মেরামতের কাজ চলতে দেখা গেছে। বনবিভাগ বালুর বস্তা দিয়ে মাটি সরে যাওয়া অংশে ঢুকিয়ে মেরামতের চেষ্টা চালাচ্ছে।


এদিকে মাধবকুণ্ড ঝুকিপূর্ণ হয়ে উঠলেও পর্যটক আগমন থেমে নেই। ঢাকা থেকে বন্ধুবান্ধব ও পরিবারের সদস্যদের নিয়ে মাধবকুণ্ড জলপ্রপাতে যান ব্যবসায়ী খোকন বড়ুয়া। নিরাপত্তা কর্মীরা ইকোপর্কের গেইটেই আটকে দেয়ায় প্রাকৃতিক জলপ্রপাত মাধবকুণ্ডের কাছে এসেও না দেখে ফিরে যান তারা।


বেড়াতে আসা চট্টগ্রামের ব্যাংকার নাজিয়া চৌধুরী (তাসপিয়া) বিবার্তাকে বলেন, অনেক কষ্ট করে মাধবকুণ্ড এসে শেষ পর্যন্ত না দেখেই ফিরে যেতে হচ্ছে। ছবি দেখেই তুষ্ট থাকতে হবে।



বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা আব্দুল মান্নান বিবার্তাকে বলেন, পর্যটকের নিরাপত্তার কথা চিন্তা করেই উপজেলা প্রশাসনের পরামর্শক্রমে গত ২২ জুন বৃহস্পতিবার থেকে সম্পুর্ণরূপে মাধবকুণ্ডে পর্যটক প্রবেশ বন্ধ করে দেয়া হয়েছে। রাস্তার মেরামত কাজ দ্রুত সম্পন্ন করার চেষ্টা চলছে বলেও জানান তিনি ।


বিবার্তা/তানভীর/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com