শিরোনাম
সেলফিময় ঈদ আনন্দ!
প্রকাশ : ২৬ জুন ২০১৭, ১৩:৪৩
সেলফিময় ঈদ আনন্দ!
সানী ইসলাম, শেরপুর
প্রিন্ট অ-অ+

ঈদ মানেই আনন্দ। আর এই আনন্দকে সবার মাঝে ভাগ করে দেয়ার অন্যতম মাধ্যম হলো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। এবারের পবিত্র ঈদুল ফিতরে স্বাভাবিক নিয়মে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ঈদের আনন্দ ভাগাভাগি করতে সেলফিময় হয়ে উঠেছে।


সেলিব্রেটিরদের পাশাপাশি সকল শ্রেণীর মানুষ ঈদ সেলফি তুলছেন। আর সাথে সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রকাশ করছেন। সোমবার সকাল ৯টা থেকে সাড়ে ১২টার মধ্যে ঈদুল ফিতরের আনন্দ ভাগাভাগি করতে ক্রিকেটার মুশফিকুর রহিম, এনামুল হক বিজয়, নাসির হোসেন, আরজে নিরব খান, অভিনেত্রী মীমসহ বেশ কিছু সেলিব্রেটি ঈদ উপলক্ষে ফেসবুকে সেলফি দিয়েছেন।


অপরদিকে, সাধারণ জনগণও কিন্ত পিছিয়ে নেই। তারাও ঈদ উপলক্ষে সেলফি ফেসবুকসহ অন্যান্য সামজিক যোগাযোগ মাধ্যমে দিচ্ছেন। কেউ কেউ ঈদগাহ থেকেই ছবি আপলোড দিয়েছেন ঈদের আনন্দ ছড়িয়ে দেয়ার জন্য।



সেলফি শব্দটি প্রথম এসেছে ইংরেজি সেলফিশ থেকে। সেলফি অর্থ প্রতিকৃতি। অক্সফোর্ড অভিধানের মতে, সেলফি হল একটি ছবি (আলোকচিত্র) যা নিজের তোলা নিজের প্রতিকৃতি, যা সাধারণত স্মার্টফোন বা ওয়েবক্যামে ধারণকৃত এবং যে কোন সামাজিক মাধ্যমে আপলোড (তুলে দেয়া) করা হয়ে থাকে। রবার্ট কর্নিলিয়াস, একজন মার্কিন অগ্রণী আলোকচিত্রী, যিনি ১৮৩৯ সালে নিজের একটি আত্ম-প্রতিকৃতি ক্যামেরায় ধারণ করেন, যা ছিল প্রথম কোন একজন ব্যক্তির আলোকচিত্র। ১৯০০ সালে পোর্টেবল কোডাক ব্রাউনি বক্স ক্যামেরা বাজারে আসার পর ফোটোগ্রাফিক আত্ম-প্রতিকৃতি তোলা বেশ জনপ্রিয়তা লাভ করে। বহনে সহজ এই ক্যামেরার সাহায্যে আয়নার মাধ্যমে সেলফি তোলার প্রচলন শুরু হয় তখন থকেই। সলফি শব্দটির প্রাথমিক ব্যবহার ২০০২ এর আগে পাওয়া গেলেও, ২০০২ সালের ১৩ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ান এক অনলাইন ফোরামে (এবিসি অনলাইন) প্রথম ব্যবহৃত হয়।২০১৩ সালে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারির অনলাইন ভার্সনে ‘সেলফি’ শব্দটি নতুন সংযোজিত হয়। স্মার্টফোনের কল্যাণে গত এক বছরে বাংলাদেশসহ সমগ্র বিশ্বে সেলফি তুমুল জনপ্রিয় হয়ে উঠে।


বিবার্তা/সানী/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com