শিরোনাম
লামার চাম্বি উচ্চ বিদ্যালয় কলেজে উন্নীত
প্রকাশ : ০৮ জুন ২০১৭, ১১:৪৫
লামার চাম্বি উচ্চ বিদ্যালয় কলেজে উন্নীত
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার পাঠদানের অনুমতি পেল বান্দরবানের লামা উপজেলার আজিজনগর ইউনিয়নের চাম্বি উচ্চ বিদ্যালয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ শাখা-১২ (বেসরকারি মাধ্যমিক-০৩) এর সহকারী সচিব অসীম কুমার কর্মকার স্বাক্ষরিত পত্র মূলে অনুমতিপত্র জারি করা হয়েছে।


কলেজ সূত্র জানায়, আজিজনগর ইউনিয়নের সাবেক চেয়্যারম্যান মো. নাজমুল ইসলাম চৌধুরীসহ কিছু স্থানীয় শিক্ষানুরাগী ১৯৭৬ সালের ১ জানুয়ারি বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। পরে ১৯৮১ সালের ১লা জানুয়ারি জুনিয়র পর্যায়ের একাডেমিক ও ১৯৮৫ সালের ১ জানুয়ারি মাধ্যমিক পর্যায়ের একাডেমিক স্বীকৃতি পায় বিদ্যালয়টি।


তবে ইউনিয়ন ও তার আশপাশের ১৮ কিলোমিটার এলাকার মধ্যে কোনো কলেজ না থাকায় মাধ্যমিক পরীক্ষা পাশের পর শিক্ষার্থীদের কক্সবাজার জেলায় গিয়ে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা গ্রহণ করতে হতো। অধিকতর গুরুত্বপূর্ণ এবং অনুন্নত ও পশ্চৎপদ এলাকা হিসেবে বিশেষ বিবেচনায় জনসংখ্যার অনুপাতে কলেজে উন্নীত করার জন্য সুপারিশসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন করেন প্রতিমন্ত্রী বীব বাহাদুর উশৈসিং। অবশেষে চলতি বছরের ১ জুন শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য অনুমতি দেয় শিক্ষা মন্ত্রণালয়। বর্তমানে ৯৭৪ জন ছাত্র-ছাত্রী চাম্বি উচ্চ বিদ্যালয়ে অধ্যায়নরত।


আজিজনগর ইউনিয়ন চেয়্যারম্যান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুরের প্রচেষ্টায় চাম্বি উচ্চ বিদ্যালয় কলেজে উন্নীত হয়েছে। আমরা আজিজনগরবাসী তার নিকট কৃতজ্ঞ। বিদ্যালয়টি কলেজে রুপান্তরিত হওয়ায় আজিজনগরের শিক্ষা ব্যবস্থার অনেক অগ্রগতি হবে বলেও জানান তিনি।


লামা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান ভুইয়া জানান, শিক্ষা ছাড়া পার্বত্য জনপদের উন্নয়ন সম্ভব নয়। তাই পার্বত্য অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষা ব্যবস্থার উন্নয়নে প্রতিমন্ত্রী বীর বাহাদুরের আন্তরিক প্রচেষ্টায় সরকার চাম্বি উচ্চ বিদ্যালয়কে কলেজে রুপান্তরিত করেছে। চাম্বি উচ্চ বিদ্যালয়কে কলেজে রুপান্তরিত করায় সরকারের শিক্ষা প্রসারের ইতিবাচক কাজ।


বিবার্তা/আরমান/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com