শিরোনাম
ইতনা গণহত্যা দিবস আজ
প্রকাশ : ২৩ মে ২০১৭, ০৮:১৬
ইতনা গণহত্যা দিবস আজ
নড়াইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জেলার লোহাগড়া উপজেলার ইতনা গণহত্যা দিবস আজ মঙ্গলবার (২৩ মে)। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি সেনাবাহিনী ও এদেশীয় রাজকারদের সহযোগিতায় ইতনা গ্রামে ঢুকে নির্বিচারে গুলি করে হত্যা করে শিশুসহ ৩৯ জন নারীপুরুষকে। জ্বালিয়ে দেয় অনেক বাড়িঘর।


জানা গেছে, মুক্তিযুদ্ধ চলাকালে পাক হানাদার বাহিনী ইতনার পাশ্ববর্তী মধুমতি নদীর ওপারে গোপালগঞ্জ জেলার ভাটিয়াপাড়া গ্রামে স্থাপন করে ক্যাম্প। ১৯৭১ সালের ২২ মে হানাদার বাহিনী ক্যাম্পের পাশ্ববর্তী চরভাটপাড়া গ্রামে হামলা চালায়। এ সময় ওই গ্রামের অনিল কাপালী নামের এক ব্যক্তি পাকিস্তানি বাহিনীর এক সদস্যের নিকট থেকে একটি রাইফেল কেড়ে নদীতে ফেলে দেয় এবং সাঁতরিয়ে নদী পার হয়ে ইতনায় এসে আশ্রয় নেন।


পরদিন ২৩ মে ভোর বেলা পাকিন্তানী সেনাবাহিনী ও তার দোসরা স্থানীয় রাজাকারদের সহযোগিতায় পূর্ব পরিকল্পিতভাবে হামলা চালায় ইতনার নিরীহ গ্রামবাসীদের ওপর। এ সময় পাকিন্তানী সেনাবাহিনী নির্বিচারে হত্যা করে ইতনা গ্রামের শেখ হাফিজুর রহমান হিরু, সৈয়দ সওকত আলী, সৈয়দ কওছার আলী, সৈয়দ এসমত আলী, সৈয়দ মোশাররফ আলী, শেখ তবিবর রহমান (তবি), সিকদার ওয়ালিয়ার রহমান, শিকদার হাবিবুর রহমানসহ ৩৯জন মুক্তিকামী মানুষকে।


জ্বালিয়ে পুড়িয়ে দেয় অসংখ্য বাড়িঘর। স্বাধীনতা যুদ্ধ চলাকালীন বিভিন্ন সময়ে ওই গ্রামের আরো ১১ জন শহীদ হন। স্বাধীনতার ৪৬ বছর পরও নিহতদের স্মরণে নির্মিত হয়নি কোন স্মৃতি সৌধ। রাষ্ট্রীয়ভাবে পালন করা হয় না কোন কর্মসূচি। স্থানীয়রা গণকবরগুলো সংরক্ষনের দাবি জানিয়েছেন।


জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার এস এম গোলাম কবীর বলেন, ২৩ মে ইতনা গণহত্যা দিবস সরকারিভাবে পালনের জন্য জোর দাবি জানাচ্ছি।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com