শিরোনাম
নাগেশ্বরীর চরাঞ্চলে গরু পালনে আগ্রহ বেড়েছে
প্রকাশ : ৩০ মার্চ ২০১৭, ১৭:৪৬
নাগেশ্বরীর চরাঞ্চলে গরু পালনে আগ্রহ বেড়েছে
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের নাগেশ্বরীতে বেশিরভাগ চরাঞ্চলগুলোর বিস্তৃণ তৃণভূমিতে দেশীয় গরু পালনে আগ্রহ বেড়েছে অনেকের। আর এতে করে চরাঞ্চলীয় গরু ও গাভীর দুধ বিক্রির বাড়তি আয়ে পরিবারে স্বচ্ছলতা বৃদ্ধি পাচ্ছে।


উপজেলার প্রায় ১০টি ইউনিয়নের অর্ধশতাধিক ছোট-বড় চরে পরীক্ষামূলক কিছু চাষাবাদ হলেও বেশিরভাগ জমিই পতিত অবস্থায় থাকে সারাবছর। যা গৃহপালিত গরু-ছাগলের চারণভূমি হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। এ বিস্তৃর্ণ তৃণভূমির ঘাস খেয়ে মুক্তভাবে বেড়ে ওঠে এসব পশুগুলো।


গত কয়েক বছর থেকে ঈদের বাজারে চরাঞ্চলের দেশীয় এ গরু-ছাগলের চাহিদা বেড়েছে। তাছাড়া উপজেলার বেশিরভাগ গাভীর দুধের যোগান আসে এখান থেকে। তাই পরিবারের অভাব মেটাতে গরু পালনে অনেকেই উৎসাহী হয়ে উঠেছেন। একাধিক বেসরকারি প্রতিষ্ঠান গরু পালনে চরাঞ্চলের দরিদ্র পরিবারগুলোকে উৎসাহ ও সহযোগিতা করছে। তারা পরিবার প্রতি কিনে দিয়েছেন ১-২টি করে ছোট গরু। সেই মূলধন থেকেই অনেকেই এখন ৪-৫টি গরুর মালিক।


কচাকাটার ধনীরামপুর চরের সাবেক ইউপি সদস্য জলেপ উদ্দিন জানান, ৪ বছর আগে চর উন্নয়ন প্রকল্পের আওতায় একাধিক বেসরকারি প্রতিষ্ঠান এলাকার বিভিন্ন দুস্থ ও গরীব পরিবারকে দুটি করে গরু এবং প্রতিপালন খরচ দেয়। তা থেকেই গত কয়েক বছরে বেড়েছে তাদের মূলধন এবং পরিবারগুলোতে এসেছে স্বচ্ছলতা।


একই কথা বলেন, ধনীরামপুরের আব্দুল আউয়াল, শৌলমারীর আব্দুল মালেকসহ অনেকেই। তাদের অনুসরণে গরু পালনে আগ্রহী হয়ে উঠেছে স্থানীয় অনেকই।


ইউপি চেয়ারম্যান মাহাবুবুর রহমান বলেন, সরকারি সহযোগিতা পেলে গরু পালন করে দারিদ্রতা ঘোচাতে সক্ষম হবে চরাঞ্চলের এসব মানুষ।


বিবার্তা/সৌরভ/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com