বোয়ালমারীতে উচ্চ ফলনশীল তিল চাষ প্রদর্শনীর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
প্রকাশ : ২৮ মে ২০২৪, ২২:৩১
বোয়ালমারীতে উচ্চ ফলনশীল তিল চাষ প্রদর্শনীর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ফরিদপুরের বোয়ালমারীতে ‘সরিষার নিরাপদ ভোজ্য তেল উৎপাদন ও বাজারজাতকরণের মাধ্যমে উদ্যোক্তাদের আয়বৃদ্ধি’ শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পের উচ্চ ফলনশীল জাতের তিল চাষ প্রর্দশনীর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।


২৮ মে, মঙ্গলবার বিকেলে উপজেলার চতর খারাপাড়া এলাকায় এই কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।


রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্ট (আরএমটিপি) প্রকল্পের উপ-প্রকল্পটি পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় বাস্তবায়ন করছে সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি)।


এসডিসি’র কাদিরদী শাখার সিনিয়র শাখা ব্যবস্থাপক বিপ্লব কুমার দাশের সভাপতিত্বে কৃষক মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্য রাখেন বোয়ালমারী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপসহকারী কৃষি কর্মকর্তা মো. নজরুল ইসলাম।


অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প ব্যবস্থাপক কৃষিবিদ শাহিন আলম। এ সময় প্রকল্পের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বোয়ালমারী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, স্থানীয়ভাবে উৎপাদিত তিলের তেলে বিভিন্ন পুষ্টিগুণ রয়েছে। এই তেল মানব শরীরের জন্য অত্যন্ত উপকারী। স্বাস্থ্য সুরক্ষায় অধিক তিল উৎপাদন ও তিলের তেল ব্যবহারের নির্দেশনা দেন তিনি।


স্থানীয় তিল চাষী কৃষক মো. ওয়াসেল হোসেন বলেন, আমি এ বছর ৪০ শতক জমিতে বারি-৬ জাতের উচ্চ ফলনশীল তিল চাষ করেছি। জমিতে জৈব সার, ভার্মি কম্পোস্ট, কেঁচো সার ও জৈব বালাইনাশক ব্যবহার করেছি। এতে কম খরচে অধিক ফলন হয়েছে।


এছাড়া ফসলী জমিতে জৈব সার ব্যবহারের উপকারিতা ও সুবিধা সম্পর্কে অতিথিরা বলেন, জৈব সার মাটিতে প্রয়োগের ফলে মাটি তার হারানো শক্তি ফিরে পায়। রাসায়নিক সারের তুলনায় জৈব সারে খরচ কম হয়। ভার্মি কম্পোস্ট সার বা কেঁচো সার ব্যবহারে জমির উর্বরতা বজায় থাকে এবং অধিক ফলন হয়। বিভিন্ন জৈব বালাইনাশক ব্যবহারে পরিবেশবান্ধব উপায়ে নিরাপদ ফসল উৎপাদন করা যায়।


উচ্চ ফলনশীল জাতের তিল চাষ প্রর্দশনীর কৃষক মাঠ দিবসে শতাধিক কৃষক উপস্থিত ছিলেন।


বিবার্তা/মিলূ/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com