রিমোট দিয়ে ওজন নিয়ন্ত্রণ, গ্রেফতার ৪
প্রকাশ : ১৭ মার্চ ২০২৪, ২১:৫৯
রিমোট দিয়ে ওজন নিয়ন্ত্রণ, গ্রেফতার ৪
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

হাট-বাজারে মালামাল কেনাবেচার সময় ওজনে কম দেয়ার অভিযোগ দীর্ঘ দিনের। তবে রিমোট কন্ট্রোল দিয়ে ডিজিটাল ওজন মেশিন নিয়ন্ত্রণের মাধ্যমে পাইকারি বাজারে প্রান্তিক ব্যবসায়ীদের ঠকানোর অভিনব তথ্য উঠে এসেছে। রাজধানীর বিভিন্ন বাজারের অসাধু কিছু ব্যবসায়ী দেশের বিভিন্ন এলাকা থেকে আসা সহজ-সরল প্রান্তিক ব্যবসায়ীদের বেশি ওজনের মালামাল কম ওজন দেখিয়ে ডিজিটাল চুরি করছেন।


অনলাইন থেকে বিশেষ কিছু সার্কিট সংগ্রহ করে ডিজিটাল ওজন মেশিনে রিমোট কন্ট্রোলের মাধ্যমে কারসাজি করে ওজন কম বেশি করার কৌশল রপ্ত করেন সজিব। এ কৌশল ব্যবহার করে দেশের বিভিন্ন এলাকা থেকে রাজধানীর কাপ্তান বাজারসহ বিভিন্ন পাইকারি বাজারে পণ্য বিক্রি করতে আসা ব্যবসায়ীদের পণ্যের ওজন কমিয়ে দিতেন। এভাবেই দীর্ঘদিন ধরে পাইকারি পণ্য বিক্রেতা ও ক্রেতাদের ঠকিয়ে আসছিলেন সজীব ও তার চক্রের সদস্যরা।


২০০ কেজি পণ্যের ওজনও দূরে বসে রিমোট কন্ট্রোলের মাধ্যমে ইচ্ছেমতো কমাতে পারেন তারা। ওজন কম দেখানোর সাংকেতিক শব্দ হলো ‘গাপসি’। আর এসব ডিজিটাল মেশিন ৭০ থেকে ৮০ হাজার টাকায় ব্যবসায়ীদের কাছে বিক্রি করছে একটি চক্র। অন্তত ২৫টি এমন ডিজিটাল মেশিনে রাজধানীর বিভিন্ন পাইকারি বাজারে অসাধু ব্যবসায়ীরা প্রতিনিয়ত ‘ডিজিটাল চুরি’ করছে।


শনিবার (১৬ মার্চ) রাজধানী থেকে ডিজিটাল ওজন মেশিন বিক্রি চক্রের ৪ সদস্যকে গ্রেফতারের পর চাঞ্চল্যকর এসব তথ্য পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের মতিঝিল বিভাগ।


১৭ মার্চ, রবিবার দুপুরে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন-অর-রশীদ।


গোয়েন্দা প্রধান বলেন, সজীব পেশায় একজন টেলিভিশন মেকানিক। তার উদ্ভাবিত যন্ত্র ২০০ কেজি পণ্যের ওজন দূরে বসে রিমোট কন্ট্রোলের মাধ্যমে ইচ্ছেমতো কমাতে পারে। এগুলো সে বিভিন্ন অসাধু ব্যবসায়ীর কাছে বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। মেকানিক সজীব প্রতিটি মেশিন অসাধু ব্যবসায়ীদের কাছে ৭০ থেকে ৮০ হাজার টাকায় বিক্রি করতো।


তিনি বলেন, এই চক্রের কাছে ওজন কম দেয়ার সাংকেতিক শব্দ হলো ‘গাপসি’। এর অর্থ হলো ওজনে কম দিতে হবে। এসব মেশিন কাপ্তান বাজারে অসাধু পাইকারি মুরগি বা মাংস বিক্রেতারা ব্যবহার করে দীর্ঘদিন ধরে মানুষের সঙ্গে প্রতারণা করতো। তবে তাদের টার্গেট থাকে নতুন পণ্য বিক্রেতা ও পাইকারি ক্রেতা। তারা পুরোনো পাইকারি ক্রেতাদের সঙ্গে প্রতারণা করতেন না।


সম্প্রতি ভুক্তভোগী ব্যবসায়ীদের অভিযোগের প্রেক্ষিতে রাজধানীর কাপ্তান বাজারে অভিযান চালিয়ে চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) মতিঝিল বিভাগ।


ডিবি মতিঝিল বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) মো. রাজীব আল মাসুদ বলেন, প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে মানুষ ঠকানোর উৎকৃষ্ট উদাহরণ ডিজিটাল মেশিন কারসাজি। গ্রাম থেকে আসা প্রান্তিক ব্যবসায়ীদের টার্গেট করে চক্রটি। এছাড়া দ্রব্যমূল্য বৃদ্ধির অন্যতম কারণও এটি।


তিনি আরো বলেন, চক্রটি রাজধানীর অন্যান্য বাজারে ২০ থেকে ২৫টি মেশিন ছড়িয়ে দিয়েছে বলে প্রাথমিক তথ্য পাওয়া গেছে। আমাদের অভিযান চলমান আছে।


উল্লেখ্য, এ প্রতারণার ঘটনায় আটককৃতরা হলেন হলেন- সিরাজুল ইসলাম ওরফে সজিব (৩৩), মো. মনির (৩৫), মো. লিটন (৩৮) ও মো. আলাউদ্দিন খান (২৮)। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে পাঁচটি ডিজিটাল ওজন মেশিন, সাতটি রিমোট কন্ট্রোল ও তাতালসহ ওজন মেশিনে কারসাজি করার বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com