পাবনায় বিদ্যালয়ের শৌচাগার ব্যবহারের অযোগ্য, স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা
প্রকাশ : ০৫ মার্চ ২০২৪, ২২:২৬
পাবনায় বিদ্যালয়ের শৌচাগার ব্যবহারের অযোগ্য, স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা
পাবনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পাবনার অধিকাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নাক মুখ চেপে দম বন্ধ করে শৌচাগারে যেতে হচ্ছে শিক্ষার্থীদের। দীর্ঘদিন ধরে বিদ্যালয়ের শৌচাগারগুলো ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে আছে। ফলে প্রতিদিনই বিব্রতকর পরিস্থিতিতে পড়ছেন পাবনার বেড়া উপজেলার সিংহভাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।


সরেজমিন উপজেলার চাকলা ইউনিয়নের '৫২নং কুশিয়ারা বাগজান সরকারি প্রাথমিক বিদ্যালয়' ঘুরে দেখা যায়, দিনের পর দিন পরিষ্কার না করায় ময়লা আবর্জনা জমে এখন নোংরা হয়ে আছে বিদ্যালয়টির শৌচাগার। এতে চরম ভোগান্তি পোহাতে হয় ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের।


শৌচাগারের জরাজীর্ণ অবস্থা, ময়লা-দুগর্ন্ধ, নিয়মিত পরিষ্কার না করায় মারাত্মক স্বাস্থ্যঝুঁকির পাশাপাশি শিক্ষার্থীদের হরহামেশাই বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হচ্ছে। এমনকি টয়লেট এর পাশ দিয়ে যাওয়ার সময় নাক বন্ধ করে যেতে হয়। একই চিত্র উপজেলা জুড়ে।


এছাড়াও কিছু ওয়াশরুমের দরজার ছিটকিনিও ভেঙে গেছে, বেসিন ভাঙা, ব্যবহৃত পানির ট্যাপগুলো নষ্ট। কয়েকটি পানির ট্যাপ ভেঙে অনবরত পানি পড়ে শৌচাগারের মেঝে স্যাঁতসেঁতে হয়ে গেছে। মলমূত্রে নোংরা অবস্থা হয়ে আছে, নেই পর্যাপ্ত পানি, কোনো টিস্যু কিংবা সাবানের ব্যবস্থা। তীব্র দুর্গন্ধ।


দীর্ঘদিন ধরে পরিষ্কার-পরিচ্ছন্ন না করায় এসব শৌচাগার এখন সংক্রামক রোগজীবাণুর উৎসে পরিণত হয়েছে। নিয়মিত পরিষ্কার না করায়
পাইপ লাইন জ্যাম হয়ে বিশ্রী অবস্থা সেগুলোর। বাধ্য হয়ে কোনো রকম দম আটকে প্রাকৃতিক কাজ সারেন শিক্ষার্থীরা। শুধু টয়লেট নয় বিদ্যালয়গুলোতে আর্সেনিকমুক্ত বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা নেই।


কুশিয়ারা বাগজান প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী সিয়াম হোসেন বলেন, দীর্ঘদিন ধরে টয়লেটের এমন অবস্থা। মেয়েরা স্যারদের বলছে তাও ঠিক করে নাই।


অভিভাবকরা বলছেন টয়লেট ব্যবহার কিংবা পানি পান করার জন্য শিক্ষার্থীদের শ্রেণি কক্ষে বই খাতা রেখে আশেপাশের বাড়িতে অথবা নিজ বাড়িতে যেতে হচ্ছে।


তবে এ ব্যাপারে কোনো মন্তব্য করতে চান না কুশিয়ারা বাগজান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারক হোসেন।


বেড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার ফাতেমা তুয জান্নাত জানান, কোমলমতি শিশুদের জন্য অস্বাস্থ্যকর পরিবেশে টয়লেট ব্যবহার স্বাস্থ্যঝুঁকি রয়েছে। নোংরা টয়লেট ব্যবহার না করাই ভালো।


বেড়া উপজেলা শিক্ষা অফিসার মোঃ কফিল উদ্দিন সরকার ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়ে জানান, শৌচাগারের এমন অবস্থা হওয়ার কথা না। স্বল্প সময়ের মধ্যে বিষয়টির সমাধান করা হবে।


বিবার্তা/পলাশ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com