এক বছরে ভোলায় প্রায় ৩ কেটি টাকার মাদকসহ ৫৩৪ জন গ্রেফতার
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫৫
এক বছরে ভোলায় প্রায় ৩ কেটি টাকার মাদকসহ ৫৩৪ জন গ্রেফতার
ভোলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভোলা জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে গত এক বছরে ৫০ হাজার ১২৭ পিস ইয়াবা, ২২৩ কেজি গাঁজাসহ ২ কোটি ৮৭ লাখ ৪৬ হজার ৫০ টাকার মাদক উদ্ধার করেছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।


জেলা পুলিশ সুপার কার্যালয় সূত্রে জানা যায়, জেলার ৭টি উপজেলা, থানা ও বিভিন্ন ইউনিয়নে মাদকবিরোধী অভিযান চালিয়ে গত এক বছরে ‘২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পযর্ন্ত’ ভোলায় মাদক আইনে ৪৩২টি মামলায় দায়ের করেছেন। এসময় ৫০ হাজার ১২৭ পিস ইয়াবা, ২২৩ কেজি গাঁজা, ১৮ বোতল ফেন্সিডিল, ১২ বোতল বিদেশি মদ, ১১৬ লিটার স্পিরিট ভিনেচার্জ, ২ লিটার চোলাই মদ, ১ গ্রাম হেরোইন ও ২ বোতল হুইসকি মদ উদ্ধার করা হয়েছে। এসময় মাদকের ৪৩২টি মামলায় আসামির সংখ্যা ৫৮১ জন। পুলিশ ৫৩৪ জন আসামিকে গ্রেফতার করেছে।


আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অভিযানে ২০২৩ সালের জানুয়ারি মাসে মাদক আইনে ৪৭টি মামলায় ৫৫ জন আসামি গ্রেফতার করা হয়েছে। মামলায় মোট আসামি ছিল ৬০ জন। এসময় তাদের কাছ থেকে ১ হাজার ৫৫১ পিস ইয়াবা, সোয়া ১৭ কেজি গাঁজা ও ১৮ বোতল বিদেশি মদ উদ্ধার করা হয়। ফেব্রুয়ারি মাসে ৩৪টি মাদক আইনের মামলায় ৪২ জনকে গ্রেফতার করা হয়েছে। মামলায় মোট আসামি ছিল ৪৫ জন। উদ্ধার হওয়া মাদকের পরিমান ৩৯৬ পিস ইয়াবা, সাড়ে ৩২ কেজি গাঁজা ও ১১৬ লিটার স্পিরিট। মার্চ মাসে মাদক আইনে ৩৪টি মামলায় গ্রেফতার করা হয়েছে ৪৯ জন, মোট আসামি ছিল ৫৪ জন। তাদের কাছ থেকে ১ হাজার ৮২৯ পিস ইয়াবা, সাড়ে ১৬ কেজি গাঁজা উদ্ধার করা হয়েছে। এপ্রিল মাসে ২৯টি মামলায় গ্রেফতার করা হয়েছে ২৯ জন, মামলায় আসামি ছিল ৩২ জন। উদ্ধার হওয়া মাদকের মধ্যে ৯২১ পিস ইয়াবা, সাড়ে ৬ কেজি গাঁজা ও ১ গ্রাম হেরোইন। মে মাসে মাদক আইনে ৪৭ টি মামলায় গ্রেফতার করা হয়েছে ৫৫ জন, মোট আসামি ছিল ৫৬ জন। ৩ হাজার ৫১ পিস ইয়াবা, ২৬ কেজি ৭২০ গাঁজা ও ২ বোতল হুইসকি মদ উদ্ধার করা হয়েছে। জুন মাসে মাদক আইনে ৩৮টি মামলায় গ্রেফতার করা হয়েছে ৩৮ জন, আসামি ছিল ৪৪ জন। উদ্ধার হওয়া মাদকের পরিমাণ ১১ হাজার ৪৬৯ পিস ইয়াবা, ১২ কেজি ৭২০ গ্রাম গাঁজা।


জুলাই মাসে মাদক আইনে ৩৮টি মামলায় গ্রেফতার করা হয়েছে ৪৮ জন, মামলায় মোট আসামি ছিল ৫৩ জন। ১৩ হাজার ৪১০ পিস ইয়াবা, ১৩ কেজি ৭০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়েছে। আগস্ট মাসে মাদক আইনে ৩৬টি মামলায় গ্রেফতার করা হয়েছে ৫০ জন আসামি। মামলায় মোট আসামি ছিল ৫৪ জন। মাদক উদ্ধার করা হয়েছে ৪ হাজার ৮৪৭ পিস ইয়াবা, প্রায় ২৬ কেজি গাঁজা ও ২ বোতল বিদেশি মদ। সেপ্টেম্বর মাসে মোট ৩৬টি মামলায় ৪৬ জন আসামি গ্রেফতার করা হয়েছে। মামলায় মোট আসামি ছিল ৫২ জন। ৩ হাজার ৮২৩ পিস ইয়াবা, ১৮ কেজি গাঁজা ও ৪ বোতল বিদেশি মদ উদ্ধার করা হয়েছে। অক্টোবর মাসে ৩২টি মাদক আইনের মামলায় ৪৩ জন আসামি গ্রেফতার করা হয়েছে এবং ৫০ জন আসামি ছিল মোট মামলায়। মাদক উদ্ধার করা হয়েছে ১ হাজার ২৩ পিস ইয়াবা, সাড়ে ১৭ কেজি গাঁজা । নভেম্বর মাসে মাদক আইনে ২১টি মামলায় গ্রেফতার করা হয়েছে ২৩ জন এবং মোট আসামি ছিল ২৪ জন। ৪ হাজার ৯৬৫ পিস ইয়াবা, ২১ কেজি ৮০০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়েছে। ডিসেম্বর মাসে মাদক আইনে ৩৯টি মামলায় গ্রেফতার করা হয়েছে ৫৬ জন আসামি এবং মোট মামলায় আসামির সংখ্যা ছিল ৫৭ জন। ইয়াবা ২ হাজার ৮৪২ পিস, গাঁজা সাড়ে ১১ কেজি ও ৬ বোতল বিদেশি মদ উদ্ধার করা হয়েছে।


এ বিষয়ে ভোলা জেলা পুলিশ সুপার মো. মাহিদুজ্জামান বলেন, আমরা প্রতিনিয়ত মাদক বিরোধী অভিযান পরিচালনা করছি। মাদকের স্রোত ঠেকাতে আমরা বিভিন্ন অভিযানের পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধির জন্য কাজ করছি।


ইমামদের মাধ্যমে প্রত্যেক মসজিদে মাদক নিয়ে ইসলামের দৃষ্টিভঙ্গি তুলে ধরছি এবং স্কুল, কলেজ ও মাদ্রাসায় মাদক বিরুদ্ধে সচেতনতা তৈরি করছি। মেম্বার ও চেয়ারম্যানদের নিয়ে কাজ করছি। তারপরও মাদকের ভয়াবহতা ঠেকানো যাচ্ছে না।


তিনি বলেন, আমরা মাদক ব্যবসায়ীদের আটক করে মামলা দিয়ে আদালতে সোপর্দ করি।


মাদক ব্যবসায়ীদের গ্রেফাতারে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান অব্যাহত থাকবে বলেও পুলিশের এই কর্মকর্তা জানান।


এছাড়া পুলিশের আরেকটি সুত্র জানায়, মাদক ব্যবসায়ীদের মধ্যে বেশির ভাগ সদস্য সরকারী দলের ছত্রছায়ায় ব্যবসা করে। এজন্য তাদের গ্রেফতার করলেও বেশিদিন আটকানো যায় না।


এদিকে নাম প্রকাশ না করার শর্তে ভোলার জেলা পুলিশের এক কর্মকর্তা জানান, মাদকের সাথে সমাজের অনেকই জড়িত। তারপরও পুলিশ নিয়মিত অভিযান পরিচালনা করছে। অভিভাবকরা সচেতন না হলে পুলিশের একার পক্ষে মাদক নিয়ন্ত্রন করা সম্ভব নয়।


তিনি আরও জানান, আমরা মাদক ব্যবসায়ীদের ধরছি, কিন্তু আইনের ফাঁকফোকর দিয়ে তারা বেরিয়ে আবার পুরানো পেশায় ফিরে আসছে।


বিবার্তা/শাহীন/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com