শিরোনাম
মোড়েলগঞ্জে ৭৫ শতাংশ পরিবারে সুপেয় পানির অভাব
প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ১৭:৫০
মোড়েলগঞ্জে ৭৫ শতাংশ পরিবারে সুপেয় পানির অভাব
মোড়েলগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাগেরহাটের মোড়েলগঞ্জের মানুষ লবণাক্ততার কারণে নলকূপের পানি পান করতে পারছে না। লবণাক্ততার কারণে উপজেলার প্রায় ৯০ শতাংশ মানুষের জীবন-জীবিকা এখন বিপন্নের পথে।


এলাকার ৭৫ ভাগ পরিবারে সুপেয় পানির অভাব রয়েছে। ফলে এখানকার ৫০ ভাগ মানুষকে বিভিন্ন ধরনের স্বাস্থ্যগত সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। অধিকাংশ মানুষ বৃষ্টির পানি সংরক্ষণ করে এবং পুকুর ও খালের পানি পান করে থাকে।


মঙ্গলবার বেসরকারি সংস্থা ‘ডর্প’ কর্যালয়ে মোড়েলগঞ্জ বাজেট ক্লাবের উদ্যোগে ২২ মার্চ বিশ্ব পানি দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব তথ্য তুলে ধরা হয়।


সংবাদ সম্মেলনে জানানো হয়, উপজেলার ছয়টি ইউনিয়নে (মোড়েলগঞ্জ সদর, বারইখালী, নিশানবারিয়া, বহরবুনিয়া, জিউধরা ও খাউলিয়া) নিরাপদ পানির জন্যে সরকারিভাবে ২৫৩টি পন্ডসেন্ড ফিলটার (পিএসএফ) স্থাপন করা হলেও বর্তমানে ১শ’ ৬টি অকেজো। নলকূপের পানি পান করা না গেলেও ওই ছয়টি ইউনিয়নে ১৩শ’ ৬৮টি নলকূপের মধ্যে ৩শ’ ৯৬টি অকেজো অস্থায় পড়ে আছে। নিরাপদ পানির জন্যে স্থানীয়রা দূর-দূরান্ত (১-৩ কি.মি.) থেকে পুকুরের পানি সংগ্রহ করে পান করছে।


সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, ছয়টি ইউনিয়নের দেড় লক্ষাধিক জনসংখ্যার জন্যে ইউনিয়ন পরিষদের মোট বাজেট বরাদ্দ ৮ কোটি ৭২ লাখ টাকা হলেও পানি ও স্যানিটেশন খাতে বাজেট বরাদ্দ মাত্র ৪ লাখ ৫৮ হাজার টাকা। অর্থাৎ জনপ্রতি পানি ও স্যানিটেশন খাতে বাজেট বরাদ্দ মাত্র ৩ টাকা।


সংবাদ সম্মেলনে ইউনিয়ন পরিষদে পানি ও স্যানিটেশন খাতে প্রয়জনীয় বাজেট বরাদ্দ দেয়া, পিএসএফ সংস্কারে উদ্যোগ নেয়া, একজন স্থায়ী ‘উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী কর্মকর্তা’ মঞ্জুর করা, প্রতিটি গ্রামে অন্তত ২টি করে পুকুর খনন করা, নদীর পানি শোধন করে গ্রাম পর্যায়ে সরবরহের ব্যবস্থাসহ সরকারের কছে ৭টি দাবি উপস্থাপন করা হয়।


সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বাজেট ক্লাব সভাপতি ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. লিয়াকত আলী খান। এ সময় বেসরকারি সংস্থা ‘ডর্প’র প্রোগ্রাম সমন্বয়কারী আমির খসরু, বাজেট ক্লাবের সদস্য ফজলুল হক খোকন, পারভীন, সদস্য সচিব মো. আবু সায়েম হোসেন, বিডিপিসির প্রকল্প সমন্বয়কারী সজীব মুন্সী উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, মোড়েলগঞ্জ বাজেট ক্লাব- হ্যালভিটাস সুইস ইন্টারকোঅপারেশনের সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ডর্প’ বাস্তবায়িত ‘পানিই জীবন’ প্রকল্পের একটি উদ্যোগ। বাজেট ক্লাব স্থানীয় পানি ও স্যানিটেশন খাতে সরকারের বাজেট বরাদ্দ মনিটরিং ও তার যথাযথ বাস্তবায়ন এবং উপজেলা ও ইউনিয়ন পরিষদের বাজেট বাড়ানোর ক্ষেত্রে লবি-অ্যাডভোকেসি প্লাটফর্ম হিসেবে কাজ করছে।


বিবার্তা/রাজু/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com