নালার ভাঙনে হুমকিতে আবাদি জমি, শঙ্কায় কৃষকরা
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:২৪
নালার ভাঙনে হুমকিতে আবাদি জমি, শঙ্কায় কৃষকরা
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের খানসামা উপজেলায় নালার ভাঙনে হুমকির মুখে পড়েছে প্রায় ১৫ একর আবাদি জমি। এতে দুশ্চিন্তায় পড়েছেন ৩০ জন কৃষক-কৃষাণী।


১৩ ফেব্রুয়ারি, মঙ্গলবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ভাবকী ইউনিয়নের উত্তম পাড়া এলাকায় পানি নিষ্কাশনের নালা ভাঙনের ফলে কৃষি জমি হুমকির মুখে পড়েছে। বর্ষাকালে এই ভাঙনে চাষাবাদ করাও কষ্টসাধ্য হয়ে পড়ে বলে জানিয়েছেন কৃষকরা।


আসছে বর্ষায় এই ভাঙন আরও বৃদ্ধি পাবে বলে শঙ্কা করছেন কৃষকরা।


এ অবস্থায় নালা ভাঙন রোধ ও আবাদি জমি রক্ষার জন্য গাইডওয়াল নির্মাণের আবেদন জানিয়ে ভুক্তভোগীরা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত আবেদন দিয়েছেন।


স্থানীয়রা বলছেন, দীর্ঘদিন থেকে ভাবকী ইউনিয়নের উত্তম পাড়া এলাকার শাহারজান নামে এই নালা দিয়ে এই অঞ্চলসহ পার্শ্ববর্তী গোয়ালডিহি ইউনিয়নের পানি বেলান নদীতে পড়ে। কিন্তু গত কয়েক বছর থেকে এই নালার ভাঙনের ফলে আবাদি জমি নিয়ে শঙ্কায় রয়েছেন তারা।


নুর আলম নামে ঐ এলাকার এক চাষি বলেন, প্রতি বছরের ভাঙনে গাছ ও আবাদি জমি কমছে। এতে আমার প্রায় ৪ বিঘা জমি নিয়ে দুশ্চিন্তায় আছি। ভাঙন রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরি সুদৃষ্টি প্রয়োজন।


হতাশার কণ্ঠে এক গার্মেন্টস কর্মী বলেন, রিকশাচালক স্বামী ও আমার উপার্জিত অর্থের মাধ্যমে ২০ শতকের এই সম্বল নিয়ে সবসময় দুশ্চিন্তায় থাকি। কেননা গত কয়েক বছর ভাঙনে অনেকটা জমি চলে গেছে খরা মৌসুমে কিছুটা জমি উঁচু করলেও শঙ্কায় থাকতে হয় কখন যে জমি বিলীন হয়।


সাইদুজ্জামান নামে এক যুবক বলেন, নালা ভাঙনের ফলে আমরাও চিন্তিত। দ্রুত ভাঙন রোধে বর্ষার আগেই এই নালায় গাইডওয়াল নির্মাণ করা জরুরি।


এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজ উদ্দিন জানান, নালা ভাঙনের স্থান ও আবাদি জমি সরেজমিনে পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা দ্রুত সময়ে গ্রহণ করা হবে।


বিবার্তা/জামান/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com