শিরোনাম
উদ্বোধনের অপেক্ষায় কান্তজিউ মন্দিরকে ঘিরে নির্মিত স্থাপনা
প্রকাশ : ১২ মার্চ ২০১৭, ২৩:৪২
উদ্বোধনের অপেক্ষায় কান্তজিউ মন্দিরকে ঘিরে নির্মিত স্থাপনা
শাহ্ আলম শাহী, দিনাজপুর
প্রিন্ট অ-অ+

টেরাকোটা অলঙ্করণের বৈচিত্র্য ইন্দো-পারস্য-ভাস্কর কৌশল ও শিল্প মহিমায় বিস্ময় জাগানিয়া কান্তজিউ মন্দিরকে ঘিরে পর্যটন এলাকা গড়ে তুলতে প্রায় ৪৬ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন স্থাপনা নির্মাণ কাজ শেষ। এ সব স্থাপনা এখন আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।


দিনাজপুর জেলা শহর থেকে মন্দিরে যাবার জন্য ঢেপা নদীর উপর তৈরি হয়েছে ব্রিজ। ওই ব্রিজটি না থাকায় প্রায় ১০ কিলোমিটার রাস্তা ঘুরে মন্দিরে যেতে হতো। পর্যটকদের এসে সেখানে থাকার কোনো পরিবেশ ছিল না। সে কারণে মন্দিরের পাশেই নির্মাণ করা হয়েছে পর্যটন মোটেলের রেষ্ট হাউজ। দর্শনার্থীদের ইতিহাস-ঐতিহ্য জানাতে নির্মাণ করা হয়েছে মিউজিয়াম। কেনা-কাটার সুবিধার্থে পাশেই মার্কেট তৈরি করে এর আশপাশের রাস্তা উন্নয়ন করা হয়েছে। শুধু তাই নয়, পার্শ্ববর্তী শিব মন্দির ও রাজবেদী সংস্কার করে আমূল পরিবর্তন আনা হয়েছে।


ওই এলাকার সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপালের নিবিড় তত্ত্বাবধানে এ সব সংস্কার ও উন্নয়ন সম্ভব হয়েছে। এতে ওই এলাকার মানুষ এমপি গোপালের প্রতি অকৃত্রিম কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। সেই সাথে এলাকাবাসীর দাবি এ সব স্থাপনা জাতির জনক কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এসে উদ্বোধন করে দেখে যাবেন।


দিনাজপুর জেলা সদর হতে ২০ কিলোমিটার উত্তরে এবং কাহারোল উপজেলা সদর হতে ৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বে সুন্দরপুর ইউনিয়নে দিনাজপুর-তেঁতুলিয়া মহাসড়কের পশ্চিমে ঢেপা নদীর তীরে প্রাচীণ টেরাকোটার অনন্য নিদর্শন কান্তজিউ মন্দির অবস্থিত। কালিয়াকান্ত জিউ অর্থাৎ শ্রী-কৃষ্ণের বিগ্রহ অধিষ্ঠানের জন্য এই মন্দির নির্মিত। এই জন্য এর নাম কান্তজিউ মন্দির। মন্দিরটি যে স্থানে স্থাপিত তার নাম কান্তনগর। কান্তনগর সম্পর্কে পৌরাণিক বহু গল্প ও উপাখ্যান প্রচলিত রয়েছে।


কথিত রয়েছে মহাভারতে বর্ণিত বিরাট রাজার গো-শালা ছিল এখানে। প্রকৃতপক্ষে মন্দিরটি যেখানে তৈরি হয়েছে সেটি একটি প্রাচীন স্থান এবং প্রাচীন দেওয়ালঘেরা দূর্গ নগরীরই একটি অংশ।


প্রায় ১ মিটার (৩ ফুট) উঁচু এবং প্রায় ১৮ মিটার (৬০ ফুট) বাহুবিশিষ্ট প্রস্তরনির্মিত একটি বর্গাকার বেদীর উপর এই মন্দির নির্মিত।



শোনা যায়, বেদীর পাথরগুলো আনা হয়েছিল প্রাচীন বানগড় (কোটিবর্ষ দেবকোট) নগরের ভেঙে যাওয়া প্রাচীন মন্দিরগুলো হতে। পাথরের ভিত্তি বেদীর উপর মন্দিরটি ইটের তৈরি। বর্গাকারে নির্মিত মন্দিরের প্রত্যেক বাহুর দৈর্ঘ্য প্রায় ১৬ মিটার (৫২ ফুট)। মন্দিরের চারিদিকে রয়েছে বারান্দা। প্রত্যেক বারান্দার সামনে রয়েছে ২টি করে স্তম্ভ। স্তম্ভগুলো বিরাট আকারের এবং ইটের তৈরি। স্তম্ভ ও পাশের দেওয়ালের সাহায্যে প্রত্যেকটি দিকে ৩টি করে বিরাট খোলা দরজা তৈরি করা হয়েছে। বারান্দার পরেই রয়েছে মন্দিরের কামরাগুলো। একটি প্রধান কামরার চারিদিকে রয়েছে বেশ কয়েকটি ছোট কামরা। ৩ তলা বিশিষ্ট এই মন্দিরের নয়টি চূড়া বা রত্ন ছিল। এজন্য এটিকে নবরত্ন মন্দির বলা হয়ে থাকে।


১৮৯৭ খ্রিষ্টাব্দে ভূমিকম্পে মন্দিরের চূড়াগুলো ভেঙে গেছে। মন্দিরের উচ্চতা ৭০ ফুট। মন্দিরের উত্তর দিকের ভিত্তিবেদীর শিলালিপি হতে জানা যায়, দিনাজপুরের জমিদার মহারাজা প্রাণনাথ রায় (মৃত্যু ১৭২২ খৃঃ) তার শেষজীবনে মন্দির তৈরির কাজ শুরু করেন এবং তার মৃত্যুর পর তার আদেশ অনুসারে দত্তক পুত্র মহারাজা রামনাথ রায় এই মন্দির তৈরির কাজ শেষ করেন ১৭৫২ খ্রিষ্টাব্দে। ইট দ্বারা তৈরি এই মন্দিরের গায়ে পোড়ামাটির চিত্রফলকের সাহায্যে রামায়ণ-মহাভারতের প্রায় সব কয়টি প্রধান কাহিনী তুলে ধরা হয়েছে। সে সঙ্গে শ্রীকৃষ্ণের বিভিন্ন কাহিনী এবং সম্রাট আকবরের কিছু চিত্র কর্ম রয়েছে। অতি সুন্দর ও কারুকার্যময় এই কান্তজিউ মন্দির। পোড়া মাটির চিত্র ফলকের এমন সুন্দর ও ব্যাপক কাজ বাংলার আর কোনো মন্দিরেই নেই। সারা উপ মহাদেশেও আছে কীনা সন্দেহ।


ঐতিহাসিক বুকানন হ্যামিলটনের মতে, এটি বাংলাদেশের সবচেয়ে সুন্দরতম মন্দির। কান্তজিউ বা শ্রীকৃষ্ণের বিগ্রহ ৯ মাস এই মন্দিরে অবস্থান করে এবং রাস পূর্ণিমায় ১৫ দিনব্যাপী তীর্থ মেলা বসে। দেশ-বিদেশ হতে বহু পূণ্যার্থী আসেন এই মেলায় ও মন্দিরটি দেখতে। কান্তজিউ মন্দিরে প্রতিদিন চলে পূজা অর্চনা। মন্দিরের সাথে রয়েছে তমাল বৃক্ষ। এই বৃক্ষে সুতা বেধে বিশেষ করে নারীরা বিভিন্ন প্রকার মানত করে থাকে। প্রচলিত রয়েছে মানত করলে তা পূরণ হয়।


এই মন্দিরের পাশের পাড়াটিতে অর্থাৎ মাত্র সোয়া কিলোমিটার দূরে টেরাকোটার তৈরি আরেক নিদর্শন নয়াবাদ মসজিদ রয়েছে। পর্যটকরা সেখানে গেলে টেরাকোটায় নির্মিত মসজিদটি না দেখে ফেরে না। তাই সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল ওই মসজিদটিরও সংস্কার করেছেন। মসজিদটি স্থাপনের পর এটিই প্রথম সংস্কার। এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা এজন্য মনোরঞ্জন শীল গোপাল এমপিকে অভিনন্দন জানিয়েছেন।



এ ব্যাপারে কাহারোল উপজেলা চেয়ারম্যান মো. মামুনুর রশিদ চৌধুরী জানান, এসব স্থাপনা চালু হলে এলাকার গুরুত্ব বহুগুণ বেড়ে যাবে। বৃহত্তর দিনাজপুর তথা উত্তরবঙ্গের জন্য এই সংস্কার কাজ অপার সম্ভাবনার দ্বার খুলে দিবে বলে আমার বিশ্বাস। এলাকার সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপালের ঐকান্তিক প্রচেষ্টায় এ পর্যটন নগরী গড়ে তোলা হয়েছে। তিনি দাবি করেন এমন দৃষ্টিনন্দন পর্যটন নগরী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেই উদ্বোধন করতে হবে। এটি শুধু আমার নয় এ এলাকার সকল মানুষের দাবি।


কাহারোল নির্বাহী অফিসার আসলাম মোল্লা জানান, প্রত্নতত্ত্ব বিভাগের আওতায় কান্তজিউ মন্দির, নয়াবাদ মসজিদ সংস্কার ও এর আশপাশের স্থাপনা নির্মাণ নিঃসন্দেহে পর্যটন নগরীকে সমৃদ্ধ করেছে। এটি এলাকার মানুষের জীবন মান উন্নয়নে সহায়ক হবে।


কাহারোল উপজেলার নয়াবাদ গ্রামের ইউনুস খন্দকার রতন বলেছেন, এলাকার সংসদ সদস্য হিসেবে সকল ধর্ম ও বর্ণের মানুষের উপকারার্থে কাজ করেছেন মনোরঞ্জন শীল গোপাল। তার এই অভূতপূর্ব উন্নয়নে এলাকাবাসী আনন্দিত ও অভিভূত।


এ ছাড়া কান্তনগর এলাকার নবীন দাস বলেছেন, অতীতের তুলনায় এ এলাকায় এখন বিপুল পরিমাণ দর্শনার্থী বেড়েছে। সে জন্য এলাকার মানুষের জীবন মানের উন্নয়ন হতে শুরু করেছে। তাই উন্নয়নের স্বার্থেই মনোরঞ্জন শীল গোপালকে আবারও এ এলাকার এমপি নির্বাচিত করতে হবে।


বিবার্তা/শাহী/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com