চিলমারীতে ফুটপাত দখলে হাঁটার সুযোগ নেই পথচারীর
প্রকাশ : ১২ জুলাই ২০২৩, ১৫:৫৪
চিলমারীতে ফুটপাত দখলে হাঁটার সুযোগ নেই পথচারীর
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+


কুড়িগ্রামের চিলমারীতে থানাহাট বাজারের প্রধান সড়কের ফুটপাত এখন অবৈধ দখলদারদের নিয়ন্ত্রণে। ফুটপাতের জায়গা দখল করে বিভিন্ন দোকানের অংশ বর্ধিত করেছেন ব্যবসায়ীরা। এতে পথচারীদের চলাচলের জায়গায় দোকানের মালামাল রেখে দখল করে রেখেছেন।


অপরদিকে অনিয়ন্ত্রিতভাবে ওই সড়কটির বিভিন্নস্থানে ব্যাটারি চালিত অটোরিকশা দাড় করে যাত্রী ওঠা-নামা করার ফলে দেখা যায় দীর্ঘ যানজট। একদিকে ফুটপাতের জায়গা দখল অপরদিকে ব্যাটারি চালিত গাড়ির অবাধ পার্কিং, এতে ভোগান্তি পোহাতে হচ্ছে পথচারীদের। ফলে ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা।


পথচারীদের অভিযোগের ওপর ভিত্তি করে থানাহাট বাজারে গেলে ফুটপাত দখল ও অবাধ পার্কিংয়ের সত্যতা পাওয়া যায়।


রনি মোড় হয়ে থানাহাট বাজারে প্রবেশের প্রধান সড়ক হতে সবুজপাড়া যাওয়ার পথ পর্যন্ত বাজারের প্রধান যে সড়কটি রয়েছে তাতে দেখা যায় পথচারীদের চলাচলের জন্য ব্যবহৃত সড়কের দুপাশের ফুটপাত দখল করে বিভিন্ন দোকানের পণ্য রাখা হয়েছে। এতে বাধ্য হয়ে পথচারীদের চলাচলের জন্য ফুটপাত ছেড়ে সড়কটি ব্যবহার করতে হচ্ছে।


অপরদিকে ওই সড়কের স্থানের বিভিন্ন জায়গায় ব্যাটারি চালিত অটোরিকশা দাড় করিয়ে যাত্রী ওঠা-নামা করা হচ্ছে। এতে ওই সড়কটিতে সবসময় যানজট লেগেই থাকে।


সড়কের পুরো ফুটপাত দখল করে দোকানদারা ব্যবসা পেতে বসেছে। এসব জায়গায় সড়কের ওপর বিভিন্ন পণ্যসামগ্রী রেখে চলছে বেচাকেনা। মাঝে মাঝে বাজারের মধ্যে ট্রাক রেখে খালাস করা হচ্ছে মালামাল। ফুটপাতে হাঁটতে পারছেন না পথচারীরা। বিভিন্ন সময় ঘটছে দুর্ঘটনা।


অনেকেই জানিয়েছেন প্রশাসন যদি ফুটপাত দখলের বিষয়টি আমলে নিয়ে মাঠ পর্যায়ে ভূমিকা পালন করেন তাহলে খুব দ্রুত এ সমস্যার সমাধান হবে।


থানাহাট বাজারে আসা আব্দুল জলিল বলেন, ফুটপাত দখল করে ব্যবসা করায় পথচারীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। ফুটপাত দখল করায় সড়ক দিয়ে চলাচল করতে হয়। একদিকে সড়কে থাকে অটো। তারাও জটলা করে থাকে। এখন বাজারের প্রধান সড়কটি দিয়ে চলাচল করাটা বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।


অপর আরেকজন বকুল মিয়া বলেন, ফুটপাত দখল করে ব্যবসা পেতেছেন ব্যবসায়ীরা। এতে করে ফুটপাতে হাঁটার সুযোগ নেই। আর বাজারের সড়কটিতে দেখা যায় যেখানে সেখানে গাড়ি দাড়িয়ে থাকতে। এত গোটা সড়কে যানজট সৃষ্টি হয়। আর সবথেকে বেশি সমস্যায় পড়ছে স্কুলগামী শিশু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।


চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান রুকুনুজ্জামান শাহীন জানান, সব ব্যবসায়ীকে সচেতন হতে হবে। ফুটপাত করার লক্ষ্য, উদ্দেশ্য ও ব্যবহার সম্পর্কে জানতে হবে। পথচারীদের দুর্ভোগ সম্পর্কে অনুধাবন করতে হবে। বাজারের ফুটপাত দখলমুক্ত করার জন্য তারা দ্রুত কাজ শুরু করবেন বলে জানান।


তিনি আরো জানান, ফুটপাতে যারা দোকান করে তাদের বিকল্প দোকানের জায়গা নিধারিত, হাটসেডগুলো ভালো করে এবং নতুন হাটসেড তৈরি করার ব্যবস্থা করারও আশ্বাস জানিয়েছেন তিনি।


এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিট্রেট মো. মাহবুবুর রহমান বলেন, জনস্বার্থে ফুটপাত দখলমুক্ত রাখা হবে এবং প্রয়োজনে অভিযান পরিচালনা করা হবে।


বিবার্তা/রাফি/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com