ব্রাহ্মণবাড়িয়ায় সাড়ে ১২ কোটি টাকার কাঁঠাল উৎপাদনের সম্ভাবনা
প্রকাশ : ২৯ মে ২০২৩, ২০:৩১
ব্রাহ্মণবাড়িয়ায় সাড়ে ১২ কোটি টাকার কাঁঠাল উৎপাদনের সম্ভাবনা
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আমিষ ও ভিটামিন সমৃদ্ধ ফল কাঁঠাল। ব্রাহ্মণবাড়িয়ায় প্রতিবছর বাড়ছে জাতীয় ফল কাঁঠালের আবাদ। চাষীরা জানান চলতি মৌসুমে বৃষ্টির অভাবে কাঁঠালের ফলন কিছুটা কম হলেও সার্বিক ফলন ভাল।


কৃষি বিভাগ জানিয়েছে, স্থানীয় জাতের পাশাপাশি উন্নত জাতের কাঁঠাল আবাদের উদ্যোগ নেয়া হচ্ছে । চলতি মৌসুমে জেলায় প্রায় ১০ হাজার মেট্রিক টন কাঁঠাল উৎপাদন হবে যার বাজার মূল্য প্রায় সাড়ে ১২ কোটি টাকা।


ব্রাহ্মণবাড়িয়ায় প্রতি বছর বাড়ছে কাঁঠালের আবাদ। জেলার সীমান্তবর্তী বিজয়নগর, কসবা এবং আখাউড়া উপজেলার আবহাওয়া কাঁঠাল চাষের জন্য বিশেষ উপযোগী। জেলায় প্রায় ৮৫৫ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা ধরা হলেও আবাদ হয়েছে ৮৫৭ হেক্টর জমিতে। শুধু মাত্র বিজয়নগর উপজেলার সিঙ্গারবিল ইউনিয়নে আবাদ হয়েছে ২০ হেক্টর জমিতে। পাহাড়ী এলাকার অনাবাদী জমি বিশেষ করে সড়কের পাশে, বাড়ি-ঘরের পরিত্যাক্ত জায়গায় রোপনকৃত গাছে শোভা পাচ্ছে অসংখ্য কাঁঠাল।


চাষীরা জানান, বৃষ্টিপাত না থাকায় গাছের পাতা ঝরে যাচ্ছে, কমে যাচ্ছে ফলন। ইতোমধ্যে পাইকাররা চাষীদের কাছ থেকে সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার টাকা দরে প্রতি 'শ কাঁঠাল কিনে নিচ্ছেন। পাশ্ববর্তী কুমিল্লা, হবিগঞ্জ, কিশোরগঞ্জ জেলায় বাজারজাত হচ্ছে এখানকার কাঁঠাল। পরিচর্যার ঝামেলা ও রোগ-বালাই না থাকায় প্রতি বছর বাড়ছে এর আবাদ।


কৃষি বিভাগ আরোও জানিয়েছে, চলতি মৌসুমে জেলায় ৮৫৭ হেক্টর জমিতে কাঁঠালের আবাদ হয়েছে। যা থেকে উৎপাদন হবে প্রায় ১০হাজার মেট্রিক টন কাঁঠাল । স্থানীয় জাতের কাঁঠালের আবাদ হলেও বারোমাসি, থাই সহ বিভিন্ন উন্নত জাতের কাঁঠাল বাগান তৈরীর জন্য চেষ্টা চলছে।


স্থানীয় জাতের পাশাপাশি উন্নত জাতের কাঁঠালের বাগান স্থাপনের পরামর্শ দেয়ার কথা জানালেন, উপসহকারী কৃষি কর্মকর্তা হাদিউল ইসলাম ভূইয়া, বিজয়নগর, ব্রাহ্মণবাড়িয়া ।


নারীদের পাশাপাশি শিক্ষিত বেকার যুবকদের কাঁঠাল চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে জানিয়ে চলতি মৌসুমে জেলায় প্রায় সাড়ে ১২ কোটি টাকার কাঁঠাল উৎপাদনের আশা কৃষি বিভাগের এই কর্মকর্তার।


উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর-ব্রাহ্মণবাড়িয়া সশান্ত সাহা জানান, অনাবাদী জমি কাঁঠাল চাষের আওতায় এনে স্ববলম্বী হবে চাষীরা এমনটাই প্রত্যাশা করেন তিনি ।


বিবার্তা/আকঞ্জি/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com