শিক্ষক সংকটে অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়, শঙ্কিত অভিভাবকরা
প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ১৪:৫৫
শিক্ষক সংকটে অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়, শঙ্কিত অভিভাবকরা
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে মাধ্যমিক পর্যায়ের সরকারি স্কুলের শিক্ষক সংকটের কারণে কোন রকম জোড়াতালি দিয়ে চলছে পাঠদান। অনেক দিন ধরে সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ে এমন অবস্থা বিরাজ করছে। এতে শিক্ষার্থীদের লেখাপড়ার মান নিয়ে শঙ্কিত অভিভাবকরা।


প্রতি বছর ভর্তি যুদ্ধে লড়াই করে শুধু মেধাবী শিক্ষার্থীরা এসব সরকারি স্কুলে ভর্তি হন। শুধু শিক্ষক সংকটের কারণে শিক্ষার্থীদের মনে সারাক্ষণ অজানা হতাশা বিরাজ করে। যদিও শিক্ষক সংকট দূরীকরণে সংরক্ষিত আসনের এমপি ও স্থানীয় প্রশাসন চেষ্টা করে যাচ্ছেন। তাতেও কাজ হচ্ছে না। তবে খন্ডকালীন শিক্ষকদের দিয়ে কোন রকমে জোড়াতালি দিয়ে পাঠদান চলছে। এরপরও এ স্কুল লেখা পড়ার মান ও পরীক্ষার ফলাফলে তাদের অবদান ধরে রেখেছে।


জানা যায়, ১৮৭১ সালে সরাইল অন্নদা সদর এলাকায় প্রায় ৩.৭৩ একর জমির উপর প্রয়াত রায় বাহাদুর অন্নদা প্রাসাদ রায় শিক্ষানুরাগী অন্নদা প্রাসাদ রায় তাঁর নিজের নামানুসারে সরাইল অন্নদা উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। ১৯৮৬ সালে স্কুলটি জাতীয়করণ হয়। মূলত স্কুলটি জাতীয়করণ হওয়ার পর থেকেই যেনে শিক্ষক সংকট লেগেই আছে। শিক্ষক সংকট যেন পিছু ছাড়তে চাইছে না।


এ ব্যাপারে সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) প্রধান শিক্ষক সেলিনা আক্তার রোজী বলেন, স্কুলের ছাত্র সংখ্যা ৬২০ জন। শিক্ষক সংখ্যা ১৭ হলেও আছেন মাত্র ৭জন। অনেক চেষ্টা করেও শিক্ষক সংকট দূর হচ্ছে না।


তিনি আরো বলেন, সংরক্ষিত আসনের এমপি ও স্থানীয় প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বারবার চেষ্টা করলেও আজ পর্যন্ত আমাদের স্কুলের শিক্ষক সংকট দূর না হওয়ায় রীতিমতো নিরাশ হয়ে গেছি। তবে শিক্ষার মান ও পরীক্ষার কাঙ্খিত ফলাফল আমরা এখনো ধরে রেখেছি।


উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সহিদ খালেদ জামিল খান বলেন, বিদ্যালয়ের শিক্ষক শূন্যতা রয়েছে। শিক্ষক পদায়ন জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তিনি বলেন, দ্রুতই এই সমস্যার সমাধান করা হবে।


এ ব্যাপারে সরাইল উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ সরওয়ার উদ্দীন বলেন, সরকারি এ স্কুলের শিক্ষক সংকটের বিষয়টি আমাদের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে সরকার শিক্ষক নিয়োগ দিলে এ স্কুলের শিক্ষক সংকট সমস্যা সমাধান হবে। ইউএনও বলেন, এ বিষয় নিয়ে সমন্বয় সভায় আলোচনা করা হবে।


বিবার্তা/নিয়ামুল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com