নড়াইলের চাচুড়ি হাটে বোরো মৌসুমে ৪ কোটি টাকার চারা বিক্রি
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২৭
নড়াইলের চাচুড়ি হাটে বোরো মৌসুমে ৪ কোটি টাকার চারা বিক্রি
নড়াইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নড়াইলের কালিয়া উপজেলার চাচুড়ি হাটে বোরো মৌসুমে আড়াই মাসে প্রায় ৪ কোটি টাকার বোরো ধানের পাতো (চারা) বিক্রি করছে স্থানীয় কৃষকেরা। 


এভাবেই প্রতি মৌসুমে বাড়তি রোজগার করছেন এলাকার এসব কৃষকেরা। আর এ হাটকে ঘিরে এলাকার অন্তত পাঁচ হাজার কৃষক, ব্যবসায়ী, পরিবহন চালকসহ হাট সংশ্লিষ্টদের কর্মসংস্থানের সুযোগ হয়েছে।


বুধবার (২২ ফ্রেরুয়ারি) দুপুরে সরেজমিন দেখা যায়, নড়াইল শহর থেকে ১৮ কিলোমিটার দূরে নড়াইল-কালিয়া সড়কের পাশে কালিয়া উপজেলার চাচুড়ি এলাকায় বিশাল খেলার মাঠে বসেছে বোরো ধানের চারার হাট। দুই যুগেরও বেশি সময় ধরে এখানে প্রতি শনিবার ও বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত চারা বেচাকেনা হয়। কৃষকেরা জানান, এলাকার অন্তত ২ হাজার কৃষক এই চারা উৎপাদনের সঙ্গে জড়িত। চারা বেচাকেনায় ব্যস্ত ক্রেতা-বিক্রেতারা। বেশ কয়েক বছর ধরে এই হাট থেকে ধানের চারা কিনে নিয়ে যাচ্ছে নড়াইলের বিভিন্ন উপজেলাসহ পাশর্^বর্তী জেলা গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাটের কৃষক ও ব্যবসায়ীরা।


স্থানীয় কৃষকরা জানান, প্রতি বছর ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে শুরু করে মার্চের প্রথম সপ্তাহ পর্যন্ত আড়াই মাস এখানে চারা বেচাকেনার ধুম পড়ে। এ হাটে অন্তত দশ প্রকার ধানের চারা বেচাকেনা হয়। ৫০-৭০টি চারা দিয়ে একমুঠো (আঁটি) করা হয়, আশি আঁটি চারায় এক পোন হয়। এক পোন (৮০ আঁটি) চারা আকারভেদে ২৫০-৪০০ টাকা বিক্রি হয়। লোহাগড়া উপজেলার আড়পাড়া গ্রামের কৃষক তজিবার শেখ বলেন, প্রতি বছর তিনি এই হাটে চারা কিনতে আসেন। গত বছর থেকে প্রতি পোন চারা অন্তত ২০-৩০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে।


ব্যবসায়ী লিটন কাজী জানান, প্রতি হাটে এখানে যে পরিমাণ চারা বিক্রি হয় সেই চারা পরিবহন করতে ৩০০-৩৫০ ভ্যান লাগে। ৮-১০ হাজার টাকায় যে চারা পাওয়া যায় সেই চারা একটি ভ্যানে বহন করা যায়। বাগেরহাট থেকে চারা কিনতে আসা কৃষক জসিম শেখ জানান, গত বছরও তিনি এই হাট থেকে চারা কিনে জমিতে রোপণ করেছেন। ফলন ভালো হওয়ায় এ বছরও তিনি চারা কিনতে এসেছেন।


হাট সংশ্লিষ্টরা জানান, প্রতি হাটে ২০-২৫ লাখ টাকার কেনাবেচা হয় এখানে। সে হিসাবে প্রতি মৌসুমে আড়াই মাসে ২০-২২ হাটে প্রায় ৪ কোটি টাকার চারা কেনাবেচা হয় এই হাটে। হাটের ইজারাদার মিজান শেখ বলেন, কৃষকদের কথা বিবেচনা করে যারা এখানে চারা বিক্রি করতে আসে তাদের কাছ থেকে কোনো খাজনা নেওয়া হয় না। যারা চারা কিনে নিয়ে যান তাদের কাছ থেকে ভ্যানপ্রতি ১০০-১৫০ টাকা পর্যন্ত খাজনা নেওয়া হয়। স্থানীয় চেয়ারম্যান আমিরুল ইসলাম (মনি) বলেন, ইউপি পরিষদ ভবনের পাশে এ হাটে যারা চারা কেনাবেচা করেন তাদের নিরাপত্তার কোনো ঘাটতি এখানে নেই। পরিষদের পক্ষ থেকে হাট সার্বক্ষণিক তদারকি করা হয় যাতে কোনো কৃষক ও ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত না হয়। দিন দিন এ হাটের পরিধি বাড়ছে।


নড়াইল কৃষি স¤প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক দীপক কুমার রায় বলেন, নড়াইলের চাচুড়ি হাটসহ জেলার আরও বেশ কয়েকটি হাটে এই মৌসুমে চারা বেচাকেনা হয়। জেলার মধ্যে চাচুড়ি চারার হাট সবচেয়ে বড়। দিন দিন কৃষকেরা এই চারার ব্যবসার দিকে ঝুঁকছে।


বিবার্তা/শরিফুল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com