শালিখায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৩৩
শালিখায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
মাগুরা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মাগুরার শালিখা উপজেলায় গভীর শ্রদ্ধা,যথাযথ মর্যাদায় অমর একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ৫২এর ভাষা শহীদদের স্মরণের ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করা হয়েছে।


উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ,বিএনপি,জাতীয় পার্টি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন রাজনৈতিক দল,সামাজিক সংগঠন,ব্যাবসা প্রতিষ্ঠান আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ৫২ ভাষা শহিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।


২১শে ফেব্রুয়ারি, মঙ্গলবার রাত ১২টা এক মিনিটে শালিখা উপজেলার সরকারি আইডিয়াল হাই স্কুল মাঠ চত্বরে কেন্দীয় শহীদ মিনারে গভীর শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় প্রথম প্রহরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন,শালিখা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. কামাল হোসেন,উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন মনিরা,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উম্মে তাহমিনা মিতু,শালিখা থানার অফিসার ইনচার্জ মোঃ বিসারুল ইসলাম,উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু বক্কর মাষ্টার। এছাড়া প্রথম প্রহরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন,বাংলাদেশ আওয়ামী যুবলীগ,সেচ্ছাসেবক লীগ,কৃষক লীগ,ছাত্র লীগ,জাতীয়তাবাদী যুবদল,ছাত্র দলসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।


উল্লেখ্য,আজ মাতৃভাষা আন্দোলনের ৭১ বছর পূর্ণ হলো। একুশে ফেব্রুয়ারি শোকাবহ হলেও এর যে গৌরবোজ্জ্বল অধ্যায় রয়েছে,তা পৃথিবীর বুকে অনন্য।কারণ বিশ্বে এ যাবতকালে একটি মাত্র জাতিই ভাষার জন্য জীবন দিয়েছে। আর সে জাতি হলো বাঙালি। ১৯৫২ সালের এদিনে ‘বাংলা’কে রাষ্ট্রভাষা করার দাবিতে তৎকালীন পূর্ব পাকিস্তানের ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ প্রশাসনের জারিকৃত ১৪৪ ধারা উপেক্ষা করে রাজপথে মিছিল নিয়ে নেমে আসে।


মায়ের ভাষা প্রতিষ্ঠার আন্দোলনের এ দুর্বারগতি পাকিস্তানি শাসকদের শঙ্কিত করে তোলায় সেদিন ছাত্র-জনতার মিছিলে পুলিশ গুলি চালালে সালাম,জব্বার,শফিক,রফিক ও বরকতগুলিবিদ্ধ হয়ে শহীদ হন।ভাষা শহীদদের রক্তের বিনিময়ে বাঙালি জাতি সেদিন ‘মায়ের ভাষা’র মর্যাদা অর্জনের পাশাপাশি রাজনৈতিক ও আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রেও পায় নব প্রেরণা।এরই পথ ধরে শুরু হয় বাঙালির স্বাধিকার আন্দোলন এবং একাত্তরের মুক্তিযুদ্ধ।


বিবার্তা/মনিরুল/এমএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com