‘মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড’ শুরু দেবীদ্বার থেকে
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩, ২০:৪৩
‘মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড’ শুরু দেবীদ্বার থেকে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিব সম্পর্কে শুরু হলো দেশের সর্ববৃহৎ ‘মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড'। মুক্তিযুদ্ধের পক্ষের সংগঠন গৌরব ’৭১ এর উদ্যোগে এ আয়োজন করা হয়েছে।


৩১ ডিসেম্বর, মঙ্গলবার বিকেলে দেবীদ্বার উপজেলা প্রশাসনের হল রুমে মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড দেবীদ্বার উপজেলা আহবায়ক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মনিরুজ্জামান আউয়ালের সভাপতিত্বে এবং কুমিল্লা আইডিয়াল কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মহিউদ্দিন লিটনের সঞ্চালনায় ‘মুক্তিযুদ্ধ অলম্পিয়াড’ উদ্বোধন করেন গৌরব ’৭১ এর কেন্দ্রীয় সংসদের সভাপতি এস এম মনিরুল ইসলাম।


মুক্তিযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তি, রাজনৈতিক, রাষ্ট্রীয় ও কর্মজীবন সম্পর্কিত বিষয়াবলি নতুন প্রজন্মের কাছে তুলে ধরাই ‘মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড’ এর মূল লক্ষ্য।


জীবন সংগ্রামে জয়ী হতে বঙ্গবন্ধুর আদর্শ চলার পথের পাথেয় উল্লেখ করে গৌরব ’৭১ এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এফ এম শাহীন বলেন, বঙ্গবন্ধু সারাজীবন মানুষের জন্য, দেশের জন্য উৎসর্গ করেছেন। বঙ্গবন্ধুর দূরদর্শিতা, প্রজ্ঞা, সাহসিকতা, মেধা এবং আবেগ ও ভালোবাসার কারণে দেশের সাড়ে ৭ কোটি মানুষ মুক্তিযুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে সহস্র সংগ্রামের মধ্যে দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ উপহার দিয়েছে।


এফ এম শাহিন আরও বলেন, গভীরভাবে বিশ্লেষণ করলে বোঝা যায় যে- বঙ্গবন্ধু ছিলেন আদর্শ ও ত্যাগী রাজনৈতিক, মা-বাবার আদর্শ সন্তান, দায়িত্বশীল স্বামী ও পিতা। অল্প বয়সেই জাতীয় রাজনীতির কেন্দ্রবিন্দু এবং বাংলার মানুষের বন্ধুতে পরিণত হলেন।


বঙ্গবন্ধু হত্যার পর মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান ও আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে গড়ে তুলতে গৌরব ’৭১ কাজ করে আসছে। মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস, জাতির পিতার জীবনাদর্শ, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর আদর্শ সৈনিক হিসেবে গড়ে উঠতে হবে নতুন প্রজন্মকে।


প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা পুলিশ সুপার আব্দুল মান্নান বলেন, স্মর্টনেসের শুরুটা হল- একটা সন্তান জখন তার দেশ সৃষ্টির সঠিক ইতিহাসটা জানতে পারে, তখন বুঝতে হবে আমাদের বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারছে। তিনি শিক্ষকদের প্রতি অনুরোধ করে বলেন- বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানান। অনেক শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সঙ্গীত গাওয়া হয় না, সকালের অ্যাসেম্বলি হয় না। সবার প্রতি একটাই অনুরোধ স্মার্ট বাংলাদেশের কোন সন্তান যেন মাদকাসক্ত না হয়ে যায়।



প্রধান বক্তা কুমিল্লা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল মান্নান বলেন, আপনারা সমস্ত অভাব, কুসংস্কার, অ-শিক্ষা, মৌলবাদ এসব থেকে মুক্তি পেতেই মুক্তিযুদ্ধ হয়েছে। এসবের জন্য কাজ করে বর্তমান সময়ে আমরা মুক্তিযুদ্ধের উত্তরসূরী হতে পারি। আামাদের দূর্ভাগ্য এক সময়ে একটা প্রজন্ম তৈরি হয়েছিল, যে প্রজন্ম দেলোয়ার হোসেন সাঈদীকে চাঁদে দেখত।


গরীবের ডাক্তার খ্যাত আমেরিকান প্রবাসী ‘শেখ রাসেল ফাউন্ডেশন ইউএসএ ইনক’ এর সভাপতি ডা. ফেরদৌস খন্দকার অভিভাবক ও মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্য করে বলেন, আপনাদের সন্তানদের সাথে প্রতিদিন শ্রেফ ৫ মিনিটি মুক্তিযুদ্ধ বিষয়ে কথা বলুন।


আলোচনায় আরো অংশগ্রহন করেন, আমেরিকা প্রবাসী দেবীদ্বার এসএ সরকারি কলেজের সাবেক জিএস মো. এনায়েত করিম, দেবীদ্বার থানা অফিসার ইনচার্জ কমল কৃষ্ণ ধর।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ অলম্পিয়াড দেবীদ্বার উপজেলা শাখার সদস্য সচিব মিতা চৌধূরী প্রমুখ।


বিবার্তা/রোমেল/শরিফুল/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com