রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলায় রাশিয়ার ২ জাহাজ
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৩, ২৩:৩৯
রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলায় রাশিয়ার ২ জাহাজ
মোংলা (খুলনা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইলেকট্রিক্যাল ও মেশিনারী পণ্য নিয়ে রাশিয়া থেকে আসা বিদেশী জাহাজ 'এম,ভি আনকা সান' ও এম,ভি সাপোডিলা মোংলা বন্দরে পৌঁছেছে।


রবিবার (২৯ জানুয়ারি) বিকেল পৌনে ৫টার দিকে বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়ে আনকা সান ও সন্ধ্যা ৭টায় ৮ নম্বর জেটিতে ভিড়ে সাপোডিলা।


মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহীন মজিদ জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইলেকট্রিক্যাল মালামাল নিয়ে ভেনুটা পতাকাবাহী জাহাজ এম,ভি আনকা সান রবিবার বিকেল পৌনে ৫টায় মোংলা বন্দরের ৭নম্বর জেটিতে ভিড়েছে। ১হাজার ৯৭৯ প্যাকেজের ১হাজার ৪শ মেট্টিক টন ইলেকট্রিক্যাল পণ্য নিয়ে গত ২৬ ডিসেম্বর রাশিয়ার নভরস্কি বন্দর থেকে ছেড়ে আসে এ জাহাজটি। এছাড়া রাশিয়ার সেন্ট পিটারসবার্গ বন্দর থেকে ৪৩৬ প্যাকেজের ৫১৮ মেট্টিক টন মেশিনারী পণ্য নিয়ে সন্ধ্যা ৭টায় বন্দরের ৮নম্বর জেটিতে ভিড়ে বিদেশী জাহাজ এম,ভি সাপোডিলা।


বিদেশী জাহাজ আনকা সান'র স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের খুলনার ম্যানেজার (অপারেশন শিপিং) সাধন কুমার চক্রবর্তী ও সাপোডিলা'র স্থানীয় শিপিং এজেন্ট ইন্টারপোর্ট'র খুলনার ম্যানেজার অসিম মন্ডল জানান, বন্দর জেটিতে অবস্থান নেয়া এ জাহাজ দুইটি হতে রবিবার সন্ধ্যার পর অর্থাৎ রাত থেকে পণ্য খালাস শুরু হবে। এরপর জাহাজের এ পণ্য খালাস করে জেটিতে রাখা হবে। এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নেয়া হবে।


এর আগে গত ২২ জানুয়ারি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে এসেছিল বিদেশী জাহাজ এম,ভি কামিল্লা। অবশ্য এ জাহাজগুলো মার্কিন নিষেধাজ্ঞার আওতামুক্ত।


উল্লেখ্যে, সম্প্রতি ৭টি জাহাজ কোম্পানীর ৬৯টি জাহাজে রূপপুরের মালামাল পরিবহণে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। যার প্রেক্ষিতে রূপপুরের মালামাল নিয়ে রাশিয়া থেকে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসা এম,ভি উসরা মেজরকে বাংলাদেশে ঢুকতে দেয়া হয়নি তখন। ওই জাহাজটির ২৪ ডিসেম্বর মোংলা বন্দরে ভিড়ার সিডিউল ছিলো। কিন্ত মার্কিন নিষেধাজ্ঞায় তা আর সম্ভব হয়নি। পরে অবশ্য ওই জাহাজটি পণ্য খালাসে ভারতে গেলে সেখানেও পণ্য খালাস করতে না পারায় ফেরত যায় উসরা মেজর। যা মূলত মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, বাংলাদেশ ও ভারতসহ আন্তর্জাতিক বাণিজ্য মহলে নানা আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।


বিবার্তা/জাহিদ/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com