ইন্দুরকানীতে আমের মুকুলে ছেয়ে গেছে গাছ
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ১৮:১৭
ইন্দুরকানীতে আমের মুকুলে ছেয়ে গেছে গাছ
ইন্দুরকানী (পিরোজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মৌসুম ও আবহাওয়া অনুকুল থাকায় শীত আর ঘন কুয়াশার মাঝেই ইন্দুরকানীতে আম গাছে আগাম মুকুলে ছেয়ে গেছে। মৌসুমের শুরুতেই ছোট বড় সব গাছই এবার মুকুলের সমারোহ।


সাধারণত বৈশাখ জৈষ্ঠ মাসে আম গাছে মুকুল ধরে। কিন্তু এবার বৈশাখ জৈষ্ঠ মাসের আগেই পৌষ ও মাঘ মাসে এ আগাম মুকুল।


উপজেলার বিভিন্ন স্থানে নিজস্ব মালিকানা গাছে এখন স্প্রে দিয়ে ওষুধ প্রয়োগ করে মুকুল আটকানো চেষ্টাসহ বিভিন্নভাবে পরিচর্যা করছেন। উপজেলা সদর সহ ৫টি ইউনিয়নের অনেক জায়গায় নিজস্ব আম গাছে এ আগাম মুকুল দেখা যায়। এ উপজেলায় বাণিজ্যিকভাবে আম, লিচু ও কাঠালের চাষ করা হচ্ছে হচ্ছে না।


এলাকার নিজস্ব বাগানে দুই/চারটি চারা কিনে রোপন করেন, এছাড়া কেউ বাড়ী ছাদে এবং সরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠানে ফাঁকা জায়গায় সারি সারি করে বিভিন্ন প্রকার ফলজ গাছ রোপন করা হচ্ছে। তবে এ আম গাছে আগাম মুকুলের কারনে মৌসুম অনুযায়ী চাহিদা মত এলাকায় আম পাওয়া যাবে না।


আম গাছের মালিক আহাদ খান জানান, আমার আম গাছে প্রতি বছর মৌসুম অনুযায়ী মুকুল হয় এবং প্রচুর আম হয় কিন্তু এ বছর মৌসুমের আগে পৌষ মাঘ মাসে আম গাছে আগাম মুকুল দেখি।


উপজেলা কৃষি অফিসার কামরুন নেছা সুমি জানান, আবহাওয়া অনুকুল থাকায় আম গাছে আগাম মুকুল ধরছে। মুকুলে অ্যানাথ্যাকনোজ রোগ দেখা দিতে পারে । এর থেকে পরিত্রান পেতে আম চাষিদের পোকার জন্য কীটনাশক,অ্যানত্রাকনোজ রোগের জন্য ছত্রাক নাশক ওষুধ ব্যবহারের পরামর্শ দিয়েছি। আমাদের কৃষি অফিস থেকে কৃষকদের সর্বোচ্চ সু-পরামর্শ দিয়ে আসছে ।


বিবার্তা/শামীম/এমএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com