দেখে যান টেকনাফের ‘কুদুম গুহা’
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ১২:১৪
দেখে যান টেকনাফের ‘কুদুম গুহা’
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুদুম গুহা। কক্সবাজারের টেকনাফে অবস্থিত একটি প্রাচীন গুহা। কক্সবাজার শহর থেকে ৮৮ কিলোমিটার দক্ষিণে টেকনাফের দমদমিয়া এলাকায় মুছনী গ্রামে এই কুদুম গুহা অবস্থিত। এটি বাংলাদেশের একমাত্র বালু-মাটির গুহা। মনোরম পাহাড় ঘেরা পরিবেশ, পাখির ডাক আর বন্যপ্রাণীর আনাগোনাময় এই গুহাটি পর্যটকদের কাছে দারুণ আকর্ষণীয়।


সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় এক হাজার ফুট উপরে অবস্থিত এই কুদুম গুহার দৈর্ঘ্য ৫০০ ফুট এবং প্রবেশ মুখ ১২ ফুট উচু। কুদুম গুহা স্থানীয়দের কাছে কুদুং নামে বেশি পরিচিত। অসংখ্য বাদুড়ের আশ্রয়স্থল হওয়ায় এটিকে বাদুড় গুহাও বলে। সাধারণত কুদুমগুহায় দুই প্রজাতির বাদুড়ের দেখা মেলে। এছাড়াও বিভিন্ন প্রজাতির শামুক, মাকড়সা, জলচর জোঁকসহ নানা প্রাণীদের বসবাস এই গুহায়। গুহার ভেতরে ঢুকলে কোথাও হিম শীতল জলের দেখা মিলবে আবার কোথাও কোমর আবার কোথাও গলা সমান পানি পাবেন। গুহার দেয়ালের গা বেয়ে চুইয়ে চুইয়ে অনবরত পানি ঝরে। গুহার যত ভেতরে প্রবেশ করবেন পানির গভীরতা তত বাড়তে থাকবে।



শুকনো মৌসুমেও কুদুম গুহার ভেতর কোমর সমান পানি থাকে। তবে বর্ষার সময় সেটা প্রায় গলা পরিমাণ হয়ে যায়। গুহার পানি বেশ ঠাণ্ডা ও স্বচ্ছ। এই স্বচ্ছ মিষ্টি পানিতে রয়েছে বড় বড় টাকি জাতীয় মাছ, কৈ, কাকলি, তিন চোখা, ডানকিনে কালো রঙের চিংড়ি, নানা রকমের ব্যাঙ, গুগলি আর শামুক ইত্যাদি। কুদুম গুহার ভেতর এতটাই অন্ধকারচ্ছান্ন যে জোরালো আলো ছাড়া এর ভেতরে কিছুই দেখা যায় না।


এই এলাকায় বিচরণ করে বাংলাদেশের এক তৃতীয়াংশ বন্য হাতি। এলাকাটিতে মূলত চাকমা গোষ্ঠীর বসবাস। এই অঞ্চলটির সাথেই লাগানো মিয়ানমার সীমান্ত।


কুদুম গুহা যাওয়ার উপায়


কক্সবাজার কলাতলি বাস স্ট্যান্ড থেকে লোকাল সিএনজিতে করে অপূর্ব মেরিন ড্রাইবের রাস্তা ধরে চলে যান শামলাপুর বাজার। শামলাপুর বাজারে পৌঁছে সেখান থেকে অটো ঠিক করে নিন কুদুম গুহা পর্যন্ত আপ-ডাউন। এক্ষেত্রে অটো ড্রাইভারই আপনাদের গাইড হিসেবে কাজ করবে। কুদুম গুহাটা টেকনাফ বন্যপ্রাণী অভয়ারন্য বনের মধ্যে যেহেতু, সেক্ষেত্রে বনের শুরু পর্যন্ত গাড়ি যাবে। ওখানে পৌঁছে মাত্র ২০ মিনিট হেঁটেই গুহার মুখে পৌছে যাবেন। সেখান থেকে ফরেস্টের বিট অফিসারের সাথে দেখা করতে হবে। তিনি আপনাদের সাথে একজন বন প্রহরী দিয়ে দেবেন।



সম্ভাব্য খরচ


কক্সবাজার টু শামলাপুর বাজার লোকাল সিএনজি ভাড়া- ১৫০ টাকা। শ্যামলাপুর বাজার টু কুদুম গুহা টু ইনানী বিচ রিজার্ভ অটো ভাড়া গাইড খরচসহ ৮০০ টাকা বনের ভেতর প্রবেশ ফি ২০ টাকা।


বিবার্তা/তাহফিমুল/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com